আহমদ দিদাত রচনাবলী pdf বই ডাউনলোড। ভারতীয় বংশোদ্ভুত আহমদ দীদাত দক্ষিন আফ্রিকার অধিবাসী। বাল্যকালে তিনি পিতার সাথে দক্ষিন আফ্রিকায় যান এবং তিনি সেখানেই স্থায়ীভাবে বসবাস করতে থাকেন। তিনি যে এলাকায় বাস করতেন সেটা ছিল খ্রিষ্ট্রান অধ্যুষিত। এই এলাকার খ্রিষ্ট্রানরা ইসলাম ও মুসলমানদের সম্পর্কে নানারূপ সমালোচনা ও কটুক্তি করতো। তিনি এতে দারুণভাবে মর্মাহত হতেন। কিন্তু প্রতিবাদ করার মত জ্ঞান যোগ্যতা তখন তাঁর ছিল না।

আরও দেখুনঃ মাসুদ রানা সিরিজ – ধ্বংস পাহাড়, ভারতনাট্যম, স্বর্ণমৃগ

এ অবস্থায় তিনি ইসলাম ও খ্রিষ্ট ধর্মের উপর ব্যাপক পড়াশুনা শুরু করেন। এবং অল্প দিনের মধ্যেই এ বিষয়ে পভূত জ্ঞান ও ব্যুৎপত্তি লাভ করেন। তাঁর সাথে পাদ্রীদের বহুবার ধর্ম সম্পর্কিত বিতর্কিত হয় এবং প্রতিবারই তিতিন তাঁর অসাধারণ জ্ঞান, প্রজ্ঞা এবং বিশ্লেষণক্ষমতা দ্বারা তাদেরকে ইসলামের শ্রেষ্ঠত্ব ও সার্বজনীনতার কথা বুঝাতে সক্ষম হন। জনাব আহমদ দীদাত ছিলেন ইসলামী চিন্তাবিদ, অনলবর্ষী বক্তা ও ইসলামী প্রচারক। আখেরাত এর দাওয়াত দিতেন তিনি।

একটি সাধারণ ধারণাঃ

অনাদিকাল হতে মানব জাতির মধ্যে একটি সাধারণ ধারণা বিদ্যমান যে আল্লাহর নিকট হতে যখনই কোন পথ প্রদর্শক আল্লাহর ইচ্ছা ও পরিকল্পনা অনুসারে পথ নির্দেশ করতে আসেন, তাদেরকে অতি প্রাকৃতিক কিছু প্রমাণ করতে হয় যে, তাঁরা আল্লাহর প্রেরিত মহামানব। সাধারণ মানুষ আল্লাহর প্রেরিত পুরুষের নিকট অলৌকিক ক্ষমতা প্রত্যাশা করে।

আরও দেখুনঃ ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব

আল্লাহর প্রেরিত পুরুষ যখনই আল্লাহর ইচ্ছা এবং পরিকল্পনার দিকে সাধারণ মানুষকে পথ নির্দেশ করতে চেষ্টা করেন তখনই তারা তিনি যেই বানী নিয়ে এসছেন সেটি সেইভাবে গ্রহণ না করে তার নিকট হতে অপ্রাকৃতিক প্রমাণ দাবি করে। যেমন, যখন ইসা আঃ তাঁর জনগণের নিকট প্রচার করতে আরম্ভ করলেন, যেন তারা নিছক আনুষ্ঠানিক বিধিবিধান থেকে সরে আসে এবং আল্লাহর আইন ও নির্দেশ যথাযথভাবে গ্রহণ করে। তখন তার জনগণ তাঁর নিকট হতে তিনি যে সত্যই আল্লাহর রাসূল সেটা প্রমাণ করার জন্য তার অলৌকিক ক্ষমতা প্রদর্শনের দাবি করলো।

এ সম্পর্কে বাইবেলে লেখা হয়েছেঃ

তখন কয়েকজন অধ্যাপক ও ফরীশী তাঁকে বললো, হে গুরু, আমরা আপনার কাছে কোন চিহ্ন দেখতে ইচ্ছা করি। তিনি উত্তরে তাদের বললেন, এই কালের দুষ্ট ও ব্যভিচারী লোকে চিহ্নের অন্বেষণ করে, কিন্তু যোনার ভাববাদীর চিহ্ন ছাড়া আর কোন চিহ্ন দেওয়া যাবে না। —- (মথি ১২:৩৮-৩৯)

আরও দেখুনঃ আবু দাউদ শরীফ ১ম খন্ড

নিচে বইয়ের এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আহমদ দিদাত রচনাবলী pdf বই ডাউনলোড

মূল লেখকঃ আহমদ দীদাত
অনুবাদঃ ফজলে রাব্বি ও মুহাম্মদ গোলাম মুস্তফা.
প্রথম প্রকাশঃ 
সর্বশেষ প্রকাশঃ 
বইয়ের ধরণঃ হাদীস গ্রন্থ
সাইজঃ ৭.৬৬ MB
প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group