ইজমা কিয়াস ও ফিকহ শাস্ত্র pdf বই ডাউনলোড। ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবনদর্শন ও পরিপূর্ণ জীবন ব্যবস্থা। মহান আল্লাহ মানব জীবন পরিচালনার জন্য মানব প্রকৃতির সাথে সংগতিপূর্ণ বৈজ্ঞানিক জীবন ব্যবস্থা প্রদান করেছেন। ফিকহ-শাস্ত্র বা ইসলামী আইন বিজ্ঞান কালোত্তীর্ণ বিধান। এর সকল বিধি-বিধান কুরআন ও সুন্নাহ থেকে উৎসারিত।

মহানবীর সা জীবদ্দশায়ই এর মৌল কাঠামো পূর্ণতা প্রাপ্ত হয়। পরবর্তীতে যুগ জিজ্ঞাসার পরিপ্রেক্ষিতে মুসলিম মনীষীদের গবেষনায় এটা ইলমে ফিকহ বা ফিকহ শাস্ত্র বা ইসলামী আইনি বিজ্ঞান রূপে রূপায়িত হয়।

আরও দেখুনঃ আল মুরাজায়াত pdf বই ডাউনলোড

ফিকহ হচ্ছে শরীআত সম্পর্কিত জ্ঞান বা আহকামে শরীআত সম্পর্কে ইসতিম্বাত আবিস্কার করার জ্ঞান ইসলামী শরীআর বিধানাবলি যে শাস্ত্রে আলোচিত হয় তাকে ফিকহ শাস্ত্র বা ইসলামী আইনি বিজ্ঞান বলা হয়। আর এ দৃষ্টিতে বিস্তারিত দলিল প্রমাণের ভিত্তিতে বাস্তব কাজকর্ম বিষয়ে শরীআতের হুকুম-আহকাম যার জানা তাকে তাকেই বলা হয় ফকীহ।

অর্থাৎ ফিকহ শাস্ত্রে অভিজ্ঞ ও ব্যুৎপত্তি অর্জনকারী আলিমকে ফকীহ বলা হয়। ফিকহ শাস্ত্রের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। ফিকহের প্রয়োজনীয়তা সম্পর্কে কোন দ্বিমত পোষণ করার অবকাশ নেই। ফিকহের প্রয়োজনীয়তা সম্পর্কে মহানবী সাঃ বলেন- প্রত্যেক বস্তুর কতকগুলো স্তম্ভ আছে। আর ইসলামের স্তম্ভ হচ্ছে আল-ফিকহ।

আরও দেখুনঃ আট রাকাত তারাবী ওয়ালাদের আসল রূপ pdf বই

কুরআন ও হাদীসের আলোকে ফকীহগণ বলেন, দৈনন্দিন জীবনে জরুরি মাসআলা শিক্ষার করার ফরযে আইন এবং এর চেয়ে বেশি শিক্ষা করা ফরযে কিফায়। ফিকহ শাস্ত্রের প্রধান উৎস হচ্ছে-কুরআন, হাদিস, ইজমা ও কিয়াস। এ ইউনিটে ইজমা ও কিয়াস এবং ফিকহ শাস্ত্রের বিষয়ে ১০ টি আলোচনা করা হয়েছে। তার মধ্যে কিছু তুলে ধরার চেষ্টা করব।

ইজমা শব্দটির আরবি শব্দ, যার আভিধানিক অর্থ হলো- ঐকমত্য হওয়া, শক্তিশালি করা, দৃঢ় সিদ্ধান্ত নেওয়া একমত হওয়া ইত্যাদি। সুতরাং কোন বিষয়ে ঐকমত্য পোষণ করার নামই হলো ইজমা। কোন কাজ অথবা কথার উপর এক যুগের উম্মাতে মুহাম্মদীর ন্যায়বান মুজতাহিদগণের ঐক্যবদ্ধ সিদ্ধান্তকে শরীআতের পরিভাষায় ইজমা বলে।

আরও দেখুনঃ শোকার্তের দীর্ঘশ্বাস দ্বিতীয় খন্ড pdf বই ডাউনলোড

নিচে ইজমা কিয়াস ও ফিকহ শাস্ত্র pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

ইজমা কিয়াস ও ফিকহ শাস্ত্র pdf বই ডাউনলোড

প্রকাশকঃ   
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 1 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ     
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group