ইতিহাসের পাতা

ইতিহাসের পাতা pdf বই ডাউনলোড। শিশুদের অল্পবয়সেই শিক্ষা শুরু হত। ভারতবর্ষে মুঘল আমলে ৪ বছর ৪ মাস ৪ দিন বয়সে বাচ্চাদের পড়ালেখা শুরু করার নিয়ম ছিল। খতীব বাগদাদি বলেন, আমি এগারো বছর বয়সে হাদিস শ্রবণ শুরি করি। ছাত্রদের জন্য বয়সের কোনো সীমা নির্ধারিত ছিল না। যখন যার সুযোগ হতো পড়াশোনা শুরু করতেন।

অনেকে লেখাপড়া শেষ করেও উস্তাদের কাছে দীর্ঘদিন থেকে যেতেন। ইবনে খাল্লিকান লিখেছেন, আবদুল্লাহ বিন ওহাব মালেকি ছিলেন মিসরে ইমাম মালেকের ছাত্রদের মধ্যে অন্যতম । তিনি ২০ বছর ইমাম মালিকের সান্নিধ্যে ছিলেন।

আরও দেখুনঃ আহলুস সুন্নাহ আল জাম‘আহ pdf বই ডাউনলোড

আবু ইসহাক সিরাজি তার উস্তাদ গাজি আবুত তিবের কাছে টানা ১০ বছর অবস্থান করেন। ইবনে মাগরেবি বলেন, আমি ইবনে হাজমের কাছে ৭ বছর অবস্থান করি এবং তার সকল লেখা পড়ে ফেলি।ইমাম ইবনে খুজাইমা ৩০৯ হিজরীতে তার বাগানে আলেমদের দাওয়াত দেন। শহরের সব মুহাদ্দিস ও ছাত্ররা উপস্থিত হন। ছাত্রদেরকে শাসনের ক্ষেত্রে কঠোরতা করা হতো না।

নম্রভাবে শাসন করা হত। কিন্তু কারো অপরাধ শরুতর হলে কিংবা সেই অপরাধের প্রভাব অন্যদের মধ্যে ছড়ানোর আশংকা থাকলে কঠোর শাস্তি দেয়া হত। ইয়াহইয়া বিন মুহাম্মদ বিন ইয়াহইয়া বলেন, একবার কাজি আসাদ ইবনুল ফুরাত দরস দিচ্চিলেন।

আরও দেখুনঃ আল্লাহর দিকে আহবান pdf বই ডাউনলোড

রুইয়াতে বারি তাআলা মাসআলা নিয়ে আলাপ হচ্চিল। দরসে একজন ছাত্র সুলাইমান মুতাজেলিও উপস্থিত ছিল। সে এটি অস্বীকার করে এবং আবোলতাবোল প্রশ্ন করে। তখন আসাদ ইবনুল ফুরাত তাকে প্রহার করেন।এসব মাদরাসায় বার্ষিক পরীক্ষা হতো কিনা তা নিশ্চিত করে বলা যাচ্চে না।

কারণ এ ব্যাপারে পর্যাপ্ত তথ্য নেই। তবে বিজাপুরে আদেল শাহি মাদরাসায় বার্ষিক পরীক্ষা হত এবং ছাত্রদের কে পুরস্কৃত করা হত। বেশির ভাগ মাদরাসায় শুক্রবার ও মংগলবার বন্ধ দেয়া হত। এই দুদিন ছাত্ররা বিভিন্ন কিতাবের প্রতিলিপি প্রস্তুত করতো । মৌসুমী ছুটির ব্যবস্থা ছিল কিনা সে ব্যাপারে তথ্য নেই ।

আরও দেখুনঃ আলোর মশাল pdf বই ডাউনলোড

নিচে ইতিহাসের পাতা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইতিহাসের পাতা pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ রিসালাহ পাবলিকেশন্স
বইয়ের ধরণঃ ইতিহাস বিষয়ক
বইয়ের সাইজঃ 5.17 MB
প্রকাশ সালঃ ২০২০ ইং 
বইয়ের লেখকঃ ইমরান রায়হান
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group