ইদাদ একটি ভুলে যাওয়া ফরয pdf বই। জিহারদের সামর্থ্য না থাকলে ইদাদ (জিহাদের প্রস্তুতি ) ফরয। ইদাদ দুই প্রকার :- এক- ইদাদে ঈমানী তথা শরয়ী দৃষ্টিকোণ থেকে জিহাদ বুঝা। জিহাদ সংক্রান্ত প্রয়োজনীয় মাসআলা-মাসায়েল জেনে নেওয়া এই ফরযের অন্তর্ভুক্ত। যেমন, জিহাদ কখন ফরযে কিফায়া থাকে, কখন ফরযে আইন হয়, কার কার বিরুদ্ধে জিহাদ করতে হবে, কাকে হত্যা করা যাবে, কাকে হত্যা করা যাবে না।- ইত্যাদী।

দুই- ইদাদে মা-দ্দী/ ইদাদে আসকার তথা সামরিক প্রস্তুতি। এই উভয় প্রকার ইদাদ ফরয এবং তা সকল মুসলমানের উপর ফরয। সামরিক প্রস্তুতির কথা তো বলাই বাহুল্য। কারন, সামরিক প্রস্তুতি ব্যতীত শত্রুর মোকাবেলা সম্ভব নয়।

আরও দেখুনঃ বৃটিশ বাংলায় মুসলিম সংস্কৃতির রূপান্তর pdf বই

তদ্রুপ ইদাদেও জরুরী। কারণ সহীহ ইলম না থাকলে জিহাদই শরীয়ত সম্মত পন্থায় চালানো সম্ভব নয়। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে, জিহাদে যে যেই কাজ করবে ঐ কাজের জন্য আবশ্যক পরিমাণ ইলম তার জন্য ফরয। বাকি অন্যান্য বিষয়ের ইলম ফরয নয়। আর এ পরিমান ইলম হাসিলের জন্য যে খুব বেশি সময়ের প্রয়োজন হবে না তা আর বুঝিয়ে বলার প্রয়োজন নেই। অল্প কিছু দিনে এবং কাজের ফাঁকে ফাঁকে তা শিখে নেয়া যাবে।

মূলত ইদাদ আসলে কি কেন কিভাবে ?

অতএব ইরম অর্জনের বাহানা ধরে ফরযে আইন জিহাদ তরক করার কোন সুযোগ নেই। তবে হ্যাঁ জিহাদকে শরয়ী ত্বরীকায় চালানোর জন্য যে বিস্তারিত ইলমের প্রয়োজন তার জন্য একদল বিশেষজ্ঞ ওলামা আবশ্যক্ আমীরের পক্ষ থেকে যাদেরকে এ কাজের দায়িত্ব দেয়া হবে তারা সর্বক্ষণ ইলমী গবেষণা ও তালিম তাআল্লুমের কাজে ব্যস্ত থাকবে।

আরও দেখুনঃ ১১৩. সূরা ফালাক আরবী ও বাংলা অর্থ সহ

আমীরের অনুমতি ছাড়া নিজে থেকেই ইলমী গবেষণার দায়িত্ব নিয়ে নিয়ে জিহাদের ময়দান পরিত্যাগ করার কোনো সুযোগ নেই। এ ধরণের কাজ জিহাদ বলে গণ্য হবে না, বরং খাহেশাত ও কুপ্রবৃত্তির অনুসরণ বলে গণ্য হবে।

যতদিন খেলাফত কায়েম ছিল ততদিন ইদাদের বিষয়টা সুস্পষ্টই ছিল। কিন্তু খেলাফতের পতনের পর যখন কুফরী শাসন তখন সে ইদাদের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু হয়। শয়তানের ওহী, মুরতাদ শাসকদের কূটনীতিক চাল, ওলামায়ে সূ এবং ওলামায়ে সালাতীন তথা দরবারি আলেমদের বিকৃতি ও অপপ্রচারের কারণে উম্মাহ আজ ইদাদের ফরয যেন ভুলে গেছে।

আরও দেখুনঃ প্রবন্ধ ত্রয়ী pdf বই ডাউনলোড

নিচে ইদাদ একটি ভুলে যাওয়া ফরয pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

ইদাদ  একটি ভুলে যাওয়া ফরয pdf বই

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 2.08 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ মুফতি আব্দুল ওয়াহহাব হাফিঃ  
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group