ইমাম আযমের কাহিনী

ইমাম আযমের কাহিনী pdf বই ডাউনলোড।নামঃ নুমান, উপনামঃ আবূ হানীফা, পিতাঃ ছাবিত ইবনে যুতী। ইমাম আযম ও আবূ হানীফা নামে তিনি খ্যাতি লাভ করেন আইম্মায়ে মুজতাহিদীনের মাঝে তারঁ জন্মই সর্বপ্রকার । হিজরী ৮০ সালে ইরাকের কুফা নগরীতে জন্মগ্রহন করেন। অন্য এক বর্ণনায় ৭০ হিজরী উল্ল্যেখ করা হয়েছে।ইমাম আযম (র)-এর পিতা ছাবিত ইবনে যুতী ছিলেন পারস্য বংশোদ্ভুত রাজণ্যবর্গের একজন। তারঁ দাদা যুতি ছিলেন কাবুলের অধিবাসী ।

তারীখে বাগদাদে ইমাম আযম (র) কে বাবলী বলা হয়েছে। তৎকালীন যামানার ইলমের রাজধানী বলে খ্যাত কূফা নগরী ছিল তারঁ পিতার সর্বশেষ বাসস্থান। ইমম আযম (র) এখানেই প্রতিপালিত হন।ইমাম আযম (র)-এর পিতা “ছাবিত” হযরত আলী (রা)-এর খেদমতে যেতেন এবং বিভিন্ন সময় তারঁ খেদমতে ফালুদা নামক উন্নতমানের আহার্য হাদিয়া হিসেবে পেশ করতেন। হযরত আলী (রা) ‘ছাবিত’-এর সন্তানের জন্য বিশেষভাবে দুআও করেছেন। ইমাম আযম (র) শৈশবকাল থেকেই অত্যন্ত মেধাবী প্রখর বুদ্ধিমত্তা ও অসাধারন স্মৃতিশক্তির অধিকারী ছিলেন।

আরও দেখুনঃ  অপরাজিতা সাহাবিয়া সংখ্যা pdf বই ডাউনলোড

শৈশবকালে তিনি পবিত্র কুরআনে কারীম হিফজ শেষ করেন। কুরআন তিলাওয়াতের প্রতি তিনি খুবিই আসক্ত ছিলেন। বিভিন্ন সুত্রে বর্নিত আছে যে, ইমাম আবূ হানীফা (র) হযরত ইমাম আসিম রহ. (কুররায়ে সাব‘আর একজন)-এর কাছে ইলমে কিরাত শিক্ষা লাভ করেন।ইমাম আযম র আল্লাহপ্রদত্ত তীক্ষ্ন প্রতিভা ও প্রখর স্মৃতিশক্তির সাথে সুন্দুর ও আকর্ষনীয় চেহারার অধিকারী ছিলেন। তাকে দেখা মাত্রই লোকদের দৃষ্টি তারঁ প্রতি নিবদ্ধ হত।

ইমাম আযম আবু হানীফা (রহ.) মুসলিম মিল্লাতের এক অবিস্মনীয় নাম। আহলে ইলমের মতে তিনিই ছিলেন ফিকাহ শাস্ত্রের জনক। তারঁ অসাধারন প্রতিভা, কঠোর পরিশ্রম ও সাধনার ফলে মুসলিম জাতি ইসলামের শাশ্বাত শরঈ নীতিমালা সংবিধিবদ্ধ আকারে পেয়ে ধন্য হয়েছে। বিশ্বের কোটি কোটি মুসলমান শতাব্দীর পর শতাব্দী তারঁই উদঘাটিত নীতিমালা অনুসরণ করে আসছে। বাংলাদেশ প্রায় ৯৮% মুসলমান তারঁই মাযহাবের অনুসারী । সংগত কারণে তাকেঁ জানার প্রতি আগ্রহ থাকা খুবই স্বাভাবিক। বাংলা ভাষাভাষি মুসলমানদের এ সহজাত চাহিদা পুরণের জন্য।

আরও দেখুনঃ আফগানিস্তানের ইতিহাস ঐতিহ্য pdf বই ডাউনলোড

নিচে ইমাম আযমের কাহিনী  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইমাম আযমের কাহিনী pdf বই ডাউনলোড সুচীপত্র.jpg সুচীপত্র

 

প্রকাশকঃ মুহাম্মদ ব্রাদার্স
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়
বইয়ের সাইজঃ 18.00 MB
প্রকাশ সালঃ ২০০৪ ইং
বইয়ের লেখকঃ মাওলানা হাবীবুর রহমান
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group