ইমাম মুসলিম র.

ইমাম মুসলিম র. pdf বই ডাউনলোড।রাসুলে আকরাম সাঃ যেমন গোটা মানব জাতির জন্য একটা চিরন্তন, সুস্পষ্ট, এবং পরিপূর্ণ আদর্শ, তারঁ প্রতি অবতীর্ণ ইসলামী শরীয়তও ঠিক তেমনি সর্বকালের সমগ্র মানবতার ঐহিক ও পারলৌকিক সার্বিক কল্যাণ লাভের একমাত্র নিরামক, বিশ্বমানবের জন্য এক অখন্ড চুড়ান্ত জীবন-বিধান ।

সময় ও স্থানের পরিধি বা যুগকালে আবর্তন -বিবর্তন একে কোনদিনই স্পর্শ করতে বা এর ত্রি-সীমানার পদার্পন করতে পারে না। বিশ্বনবী সাঃ এর শাশ্বত অনুপম আদর্শ জীবনের সর্বস্তরে সর্বক্ষেত্রেই অনুসরণীয়।প্রায় ধ্বংস্তূপে পরিণত সেই চল্লিশ হাজার লোকের আবাসভুমি নিশাপুর, যর নিকৃষ্ট চটকদার

আরও দেখুনঃ নবী ইউনুস আঃ pdf বই ডাউনলোড

পারস্য গালিচা নিয়ে বৃদ্ধ ইরানী দোকানদার আজও ঘন্টার পর ঘন্টা ধরে ঝিমায় ফুটপাতের সেই অপরিসর কক্ষে। পাক ভারতের ঠিক উত্তর-পশ্চিম কোণে অবস্থিত ইরানের খুরাসান প্রদেশের অন্তর্গত অতি প্রাচীন ও সুপ্রসিদ্ধ শহর এই নিশাপুর। ব্যবসা, শিক্ষা, সভ্যতা ও তমদ্দুনের ক্ষেত্রে এ শহর এককলে ইতিহাসের পাতায় বেশ সুনাম অর্জন করতে সক্ষম হয়েছিল।

ইমাম মুসলিম যেখানে জন্মগ্রহন করেছেন।

হিজরী ২০৬ সালে (মতান্তরে ২০৩ বা ২০৪ হিঃ) মনীষী হাজ্জাজের ঔরসে তার স্ত্রীর গর্ভে চাদেঁর মতো ফুটফুটে এক পুত্ররত্ন এই নিশাপুরের মাটিতে আত্মপ্রকাশ করেন। মনীষী হাজ্জাজ স্বীয় পিতার নামানুসারে ছেলের নাম রাখেন মুসলিম। আর এই নামের মনোরম সংযোজন হিসাবে কুনিয়াত বা উপনাম রাখা হলো আবুল হুসাইন এবং লকব আসাকিরুদ্দীন।

তাহলে এখন শেজরায়ে -নসব বা বংশ তালিকা দাড়াঁয় এই আবুল হুসাইন মুসলিম বিন হাজ্জাজ বিন মুসলিম, বিন আরদ, বিন কুশাদ আল কুশাইরী বানু হাওয়াবিন। যেহেতু তারঁ খান্দান কুশাইর নামক কাবীলার অন্তর্ভুক্ত তাই তাকে কুশাইরী বলা হয়।

আরও দেখুনঃ তাজকিরাতুল আউলিয়া pdf বই ডাউনলোড

যা হোক, এই নবাগত শিশু একদিন যে মুসলিম জাহানের শ্রেষ্ঠ হাদীসবেত্তা হিসাবে খ্যাতি অর্জন করবেন এবং ইসলামের পূর্ণ গৌরব ও যশোখ্যাতি দুনিয়ার দিকদিগন্তে ছড়িয়ে দেওয়ার জন্যই যে এই ধরাদাম তারঁ শুভাগমন সুচিত হয়েছে-তার সমস্ত লক্ষনই পূর্ণ মাত্রায় বিদ্যমান ছিল বালক মুসলিমের মাঝে। তারঁ জন্মদিনেই দেশবরেণ্য ইমাম ইদরীস শাফেয়ীর ইন্তেকাল হয়।

নিচে ইমাম মুসলিম র. pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

ইমাম মুসলিম র. pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইফিবি
বইয়ের ধরণঃ ইসলামিক 
বইয়ের সাইজঃ 5.69 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ মুজীবুর রহমান
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group