ইসলাম ধর্ম – সমাজ – সংস্কৃতি

ইসলাম স্বয়ং স্রস্ট্রাপ্রদত্ত পূর্ণাঙ্গ দ্বীন ও জীবন ব্যবস্থা । যুগে যুগে মহান আম্বিয়ায়ে কিরাম আলাইহিমুস সালামের মাধ্যমে ইসলামঃ ধর্ম – সমাজ – সংস্কৃতি বিশ্বব্যাপী অনুশীলিত ও প্রচারিত হয়ে আসলেও শেষ নবী হযরত মুহাম্মুদুর রাসূলুল্লাহ সাঃ – এর মাধ্যমে প্রচারিত দ্বীন ও জীবন ব্যবস্থাই প্রধানত ইসলাম বলে পরিচিত। বিগত দেড় হাজার বছরব্যাপী পৃথিবীর প্রায় সকল জনপদেই তা প্রচারিত, অনুশীলিত, ও বিশ্লেষিত হয়ে আসছে।

ইসলামের পরিচয় ও পরিচিতি তুলে ধরতে গিয়ে বহু লেখকই অনেক বই-পুস্তক লিখেছেন এবং ইসলামকে তার স্বরূপে পেশ করতে সফল ও স্বার্থক প্রয়াস চালিয়েছেন। এরা সকলেই তাঁদের স্ব স্ব শ্রম ও প্রয়াসের ক্ষেত্রে কৃতজ্ঞতা লাভের হকদান। কিন্তু ইসলামের পূর্ণাঙ্গ পরিচয় উদঘাটনের জন্য এরপরও এমন একটি গ্রন্থের প্রয়োজন অনুভূত হচ্ছিল যেখানে সংক্ষিপ্ত অথচ ব্যাপক, ইতিবাচক ও ভারসাম্যমূলক পন্থায় ইসলামের যথার্থ পরিচিতি ও সত্যিকার প্রতিচ্ছবি পাঠকের সামনে তুলে ধরা হবে।

আরও দেখুনঃ ভারতবর্ষে মুসলামানদের অবদান

সূর্য যতই দেদীপ্যমান হোক না কেন, আলোগ্রহণক্ষমত কিন্তু সকলের সমান নয় । ইসলাম অত্যন্ত যুক্তিযুক্ত ও সরল-সহজ দীন হলেও একে উপলদ্ধির ব্যাপারে সকলে সমান পারঙ্মত দেখাতে পারেন নি। ইসলামের প্রথম যুগের বাহক আল্লাহর রাসূল সাঃ, সাহাবায়ে কিরাম ও আম্বিয়ায়ে মুজতাহিদীনের যুগ থেকে দুরত্ব যত বাড়ছে।  ইসলামের পতাকাবাহী ও সঠিক ব্যাখ্যাকারী উলামায়ে রাব্বানী ও হক্কানীর সংস্পর্শ থেকে মানুষ যত দূরে সরছে, ইসলামের পরিচিত ততই অস্পষ্ট হয়ে উঠছে।

বিজাতীয় সংস্কৃতির আক্রমণ এবং বিদেশী বিজাতীয়দের রানৈতিক প্রাধান্যের কারণে সৃষ্ট হীনমন্যতাবোধ সঞ্জাত সমস্যার দ্বারাও আমাদের সমাজ বেশ বিড়ম্বিত, পীড়িত ও বিভ্রান্ত হয়েছে। ফলে অনেক ক্ষেত্রেই ইসলামের সঠিক পরিচয় সম্পর্কে নানারূপ অপব্যাখ্যা ও অপপ্রচার প্রশ্রয় পেয়েছে।

ইসলাম এ ধর্ম – সমাজ

আবার অনেক ব্যাখ্যাকারী ইসলামের ব্যাখ্যাদানকালে তাঁদের ব্যাক্তিগত প্রবণতার প্রভাব থেকেও মুক্ত থাকতে পারেন নি। যেমন কোন দার্শনিক যখন ইসলামের ব্যাখার উদ্দেশ্যে কলম ধরেন, তাতে দর্শনের প্রভাব ও যুক্তিতর্কের প্রাধান্য আর গোপন থাকে না। একজন সূফীর ব্যাখ্যায় আত্মশুদ্ধির গ্ররুত্ব প্রাধান্য পেলে তাঁর ব্যাখা হয় নেহাৎ অন্তর্মূখী ও আধ্যাত্মিকতাকেন্দ্রিক ।

আরও দেখুনঃ DUET কোচিং পরামর্শ

আর তাতে ইসলামের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক দিক অনেকাংশেই উপেক্ষিত থাকে তাঁর মনের অজান্তেই। পক্ষান্তরে একজন রাজনীতিবিদ যখন ইসলামের ব্যাখ্যায় কলম ধরেন তখন তাতে ইসলামের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক দিক সমূহ খুবই গুরুত্ব লাভ করলেও তার আত্মশুদ্ধি ও আধ্যাত্মিকতার ব্যাপারটি সেখানে যথাযথ গুরুত্ব পায় না। এমতাবস্থায় ইসলামের সর্বাঙ্গসুন্দর একটি পরিচিতি তুলে ধরা সকলের পক্ষে সহজ নয়।

এদিক দিয়ে বিবেচনা করলে “ ইসলামঃ ধর্ম: সমাজ: সংস্কৃতি “ একটি ইসলাম পরিচিতিমূলক পুস্তক। বক্ষ্যমান পুস্তকটি আসলে লেখকের কোন স্বতন্ত্র পুস্তক নয় – এর অধিকাংশই তাঁর‘ ভারতীয় মুসলমান ’ ও ‘ আরকানে আরবা’আ ‘ প্রভৃতি গ্রন্থ থেকে নেয়া ।

নিচে ইসলাম ধর্ম – সমাজ – সংস্কৃতি pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

প্রকাশকঃ জমিয়তে শাহ ওয়ালি উল্লাহ একাডেমী
বইয়ের ধরণঃ ইসলামের সংক্ষিপ্ত পরিচয়
বইয়ের সাইজঃ 6.54 MB
প্রকাশ সালঃ ১৯৯৯ ইং
বইয়ের লেখকঃ সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী
অনুবাদঃ আবু সাঈদ মোহাম্মদ ওমর আলী। 

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group