ইসলামী অর্থনৈতিক চ্যালেঞ্জ

ইসলামী অর্থনৈতিক চ্যালেঞ্জ pdf বই ডাউনলোড। সমাজতন্ত্র ও সাবেক সোভিয়েত ইউনিয়ন ও পূর্ব ইউরোপের কেন্দ্রীয় পরিকল্পিত অর্থনীতির পতনের পর সকলের কাছে মানবসভ্যতার মতাদর্শিক ভবিষ্যৎ সম্পর্কে একটা জটিল প্রশ্নের উদ্ভব হয়।

এটা কি ইতিহাসের যবনিকাপাত ঘটিয়ে সমাজতান্ত্রিক ব্যবস্থার চূড়ান্ত বিপর্যয় এবং পশ্চিমা পুজিঁবাদের সমর্থক অতি উৎসাহী লোকদের দাবি অনুযায়ী পাশ্চাত্যে অর্থনৈতিক ও রাজনৈতিক উদারবাদের দ্ব্যর্থহীন বিজয়, না তা ইতিহাসের গতিধারায় ক্রমঃপতনশীল অবস্থার একটি পর্যায় মাত্র?।

আরও দেখুনঃ আল্লাহর উপর তাওয়াক্কুল গুরুত্ব pdf বই ডাউনলোড

যদি সমাজতন্ত্র তার নিজস্ব অসংগতি ও অসমতার ভারে ন্যুজ্ব হয়ে থাকে তাহলে এটা কী প্রমাণ করে যে, পুজিঁবাদ তা ঐতিহাসিক অসংগতি, অবিচার ও ব্যর্থতা কাটিয়ে উঠতে পেরেছে? যদি পুজিঁবাদের কতিপয় নির্দিষ্ট ব্যর্থতার জন্য আংশিকভাবে হলেও সমাজতন্ত্রের উত্থান ঘটে থাকে তাহলে তা ব্যর্থ হলো কেন।

এ ব্যর্থতা কি অলীক? অথচ সমাজতন্ত্রের ব্যর্থতার পরে দ্রুত বিকল্প খুঁজে বেড়ানো হচ্ছে। সমাজতন্ত্রের বিশাল সৌধ ভেঙ্গে চুরমান হওয়ার প্রেক্ষাপটে মানুষের মন ও বিবেকের দুয়ারে জটিল প্রশ্নের উদ্রেক হয়েছে। ইসলাম ও অর্থনৈতিক চ্যালেঞ্জ বইটি এসব প্রশ্নের উপর আলোপাত করার জন্য একটি সময়োচিত প্রচেষ্টা। এতে পরামর্শ দেয়া হয়েছে যে, যথার্থ উত্তরে খুজেঁ বের করার জন্য পাশ্চাত্যের অভিজ্ঞতার মধ্যে সীমাবদ্ধ থাকার প্রয়োজন নেই।

আরও দেখুনঃ হিজাব বা পর্দা pdf বই ডাউনলোড

বরং অন্যান্য ধর্মীয়-সাংস্কৃতিক পরিমন্ডলেও এর সীমা বিস্তৃত হতে পারে। মানব জাতির সামনে একটি বৈপ্লবিক সুযোগ উন্মোচিত হতে পারে যদি কারো অনুসন্ধিৎসু মন আন্তরিকতা ও বস্তুনিষ্ঠার সাথে মুসলিম বুদ্ধিজীবিদের বক্তব্যকে পরীক্ষা করে দেখেন।

যাতে তারা ইসলামী আদর্শের আলোক এ যুগের অর্থনীতির সাথে সংশ্লিষ্ট প্রশ্নের জবাব সন্তোষজনকভাবে দিয়েছেন। মানবজাতি পাশ্চাত্যের নেতৃত্বে বিগত তিনশ বছরে চারটি প্রধান অর্থনৈতিক মতাদর্শের পরীক্ষা-নিরীক্ষা করেছে।

আরও দেখুনঃ তালাক ও তাহলীল pdf বই ডাউনলোড 

নিচে ইসলামী অর্থনৈতিক চ্যালেঞ্জ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামী অর্থনৈতিক চ্যালেঞ্জ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ বাংলাদেশে ইনস্টিটিউড অব ইসলামিক থ্যাট
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক     
বইয়ের সাইজঃ 12.5 MB
প্রকাশ সালঃ ২০০০ ইং
বইয়ের লেখকঃ ড.এম উমর চাপরা 
অনুবাদঃ ড. মিয়া মুহাম্মদ আইয়ুব-গং
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group