ইসলামী আকীদা ভ্রান্ত মতবাদ

ইসলামী আকীদা ভ্রান্ত মতবাদ pdf বই ডাউনলোড। ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ গ্রন্থখানি আহলুস সুন্নাত ওয়াল জামাআতের আকীদা-বিশ্বস ও এসব আকীদা -বিশ্বাস থেকে বিচ্যুত বাতিল ফিরকা ও ভ্রান্ত মতবাদ সম্বন্ধে আলোচনা পর্যালোচনার জন্য রচিত হয়েছে। প্রথম খন্ডে আকীদা -বিশ্বাস এবং দ্বিতীয় খন্ডে বাতিল ফিরকা ও ভ্রান্ত মতবাদ সম্বন্ধে আলোচনা করা হয়েছে।

ঈমান-আকাইদ বিষয়ক আলোচনা মূলতঃ ইলমে কালামের অন্তর্ভুক্ত। সুতরাং ঈমান ও আকাইদ বিষয়ে আলোচনার পূর্বে ইলমে কালাম ও তার আনুসঙ্গিক বিষয়দি প্রসঙ্গে আলোচনার করা আবশ্যক। সেমতে প্রথম অধ্যায়ের ইলমে কালাম ও তার আনুসঙ্গিক বিষয়দি সম্বন্ধে আলোচনা করা হয়েছে।

আরও দেখুনঃ আকীদাতুত্ব ত্বহাবী pdf বই ডাউনলোড

ইলমুল কালাম ঐ বিদ্যাকে বলে, যার দ্বারা দ্বীনের আকীদাসমূহকে যুক্তি ও দলীল-প্রমাণ দ্বারা চূড়ান্তভাবে প্রমাণিতকরণ এবং আকীদা সংক্রান্ত বিরোধী মতবাদের প্রতিবাদ ও খন্ডন করা যায়। আল ফারাবীর বর্ণনা মতে ইলমুল কালাম জ্ঞান-বিজ্ঞানের ঐ শাখাকে বলে, যা মানুষের মধ্যে শরীআতে বর্ণিত আকীদাসমূহকে সত্য বলে প্রমাণ করা এবং তারা বিরোধী মতাদর্শকে খন্ডন করতে পারার মত যোগ্যতা প্রদান করে।

আবদুন্নবী এর সংজ্ঞায় বলেছেন, ইলমে কালাম এমন এক ইলম যাতে মাবদা/প্রারম্ভ ও মাআদ /প্রত্যাবর্তন সম্পর্কে ইসলামী বিধানের আলোকে আলোচনা করা হয়। শরহে -আকাইদ গ্রন্থে বর্ণিত আল্লামা তাফতাযানীর বক্তব্য থেকে বুঝা যায় ইলমে-কালাম এমন এক ইলম, যা দলীল-প্রমান দ্বারা আকাইদ-এর পরিচয় প্রদান করে থাকে। তিনি বলেন আহকামে শরইয়্যা দুই প্রকারঃ (১) যার সম্পর্ক আমলের সাথে।

আরও দেখুনঃ সালাফদের আত্মশুদ্বিমূলক বাণী pdf বই ডাউনলোড

এটাকে ফরইয়্যা এবং আমালিয়্যা বলা হয় এবং সংক্রান্ত ইলমকে ইলমুশ-শারাইয়ে ওয়াল আহকাম বলা হয়।(২) যার সম্পর্ক আকাইদের সাথে, এটাকে ইলমুত-তাওহীদ ওয়াসসিফাত বলা হয়। অতঃপর বিস্তারিত দলীল প্রমানসহ প্রথমোক্ত ইলমের আলোচনা যাতে আছে, তাকে বলা হয় ফিকহ এবং বিস্তারিত দলীল প্রমাণসহ আকাইদ-এর আলোচনা যাতে আছে, তাকে বলা হয় ইলমে কালাম।

নিচে ইসলামী আকীদা ভ্রান্ত মতবাদ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামী আকীদা ভ্রান্ত মতবাদ pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ থানভী লাইব্রেরী
বইয়ের ধরণঃ ইসলামের দৃষ্টিতে আকীদা মতবাদ
বইয়ের সাইজঃ 23.01 MB
প্রকাশ সালঃ ২০০৪ ইং 
বইয়ের লেখকঃ মাওলানা মুহাম্মদ হেমায়েতুদ্দীন
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group