ইসলামী নামের সংকলন

ইসলামী নামের সংকলন pdf বই ডাউনলোড। আল্লাহ তায়ালা মানবজাতি সৃষ্টির সূচনাতেই প্রথম মানুষের নামকরণ করেছিলেন আদম (আঃ)। সেই শুভ মুহূর্ত থেকে শুরু করে কিয়ামত পর্যন্ত যত মানুষ পৃথিবীতে জন্ম নেবেন প্রত্যেকের একটি সুনির্দিষ্ট নাম থাকবে। অন্যান্য সৃষ্টি নামকরণ হয় শ্রেণীভিত্তিক।

মানুষ এর ব্যতিক্রম। খ্যাত হোক, অখ্যাত হোক প্রত্যেক মানুষের রয়েছে স্বতন্ত্র নাম ও পরিচিতি। এটা তার বিরাট মর্যাদা ও সম্মানের পরিচায়ক। কুরআনুল কারীমে ইরশাদ হয়েছেঃ “আমি মানবজাতিকে সম্মানিত করেছি”।

আরও দেখুনঃ ইসলামের দৃষ্টিতে জন্মনিয়ন্ত্রণ pdf বই

মুসলিম উম্মাহর নামকরণ ইসলামের নীতি অনুযায়ীই হয়। রাসূলুল্লাহ সাঃ তাঁর জীবদ্দশায় অনেক নবজাতকের নামকরণ করে দৃষ্টান্ত রেখে গেছেন। এবং বলেছেন, “নিশ্চয় তোমাদেরকে কিয়ামতের দিন তোমাদের নাম এবং তোমাদের পিতার নামে আহ্বান করা হবে। অতএব, তোমরা নিজেদের নাম সুন্দর করে রাখবে।” অন্য হাদীসে শির্ক ও অহংকারমূলক নামকরণ না করার নির্দেশ ও দেয়া হয়েছে।

একটি জাতির পরিচয় বিধৃত থাকে তার নিজস্ব সংস্কৃতির মধ্যে। এই সংস্কৃতিই মানুষকে করে তুলে বৈশিষ্ট্যমন্ডিত ও ঐতিহ্য-সচেতন। আত্মপরিচয়ের প্রধান নিয়ামক হচ্ছে নাম। নামের মাধ্যমে একজন মানুষকে যেমন শনাক্ত করা যায়, তেমনি তার ঐতিহ্যের শেকড়ও আবিষ্কার করা যায়। তাই ইসলামে মানুষের সুন্দর নাম রাখার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

আরও দেখুনঃ ইসলামী দন্ডবিধি pdf বই

বাংলাদেশে ইসলামের আগমন হওয়ার পর থেকেই এ দেশের মুসলমানগণ নামকরণে ইসলামী ভাবধারার নাম অনুসরণ করে আসছে। তাই আমরা দেখি কোন মুসলিম শিশু জন্ম নিলেই পিতা-মাতা অভিজ্ঞ ও বুযুর্গ আলিমের কাছে গিয়ে তার নামকরণ করেন।

আরবী নামকরণের ক্ষেত্রে বেশ সতর্কতা অবলম্বন করতে হয়। আরবী ভাষায় প্রয়োজনীয় জ্ঞান ও ব্যুৎপত্তি না থাকায় অনেককে নামকরণে বেশ অসুবিধার সম্মুখীন হতে হয়। এ সমস্যা দূরীকরণের লক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ ১৯৮৪ সালে ‘ইসলামী নামের সংকলন’ বইটি প্রথম প্রকাশ করে।

আরও দেখুনঃ অর্থসহ শিশুদের সুন্দর নাম pdf বই

নিচে ইসলামী নামের সংকলন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামী নামের সংকলন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন
বইয়ের ধরণঃ ইসলামিক নাম
বইয়ের সাইজঃ 3.30 MB
প্রকাশ সালঃ ২০০৩ ইং
বইয়ের লেখকঃ হাফেজ মঈনুল ইসলাম
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group