ইসলামী ব্যাংকিং ও অর্থায়ন পদ্ধতি

ইসলামী ব্যাংকিং ও অর্থায়ন পদ্ধতি সমস্যা ও সমাধান pdf বই ডাউনলোড। জগত বিখ্যাত আলেমে দ্বীন, যাঁর ইলমী ব্যক্তিত্বের ফয়েজ ও বরকত হতে সমকালীন পাক ভারত ও বাংলা উপমহাদেশের সচেতন কোন আলেমই বঞ্চিত নয়, বরং সত্যিকথা হলো, সমগ্র দুনিয়ার মুসলিম জাতিই কোন না কোনভাবে তাঁর দ্বারা উপকৃত হচ্ছে। তিনি হলেন, হযরত মাওলানা মুফতী মুহাম্মদ তাকী উসমানী।

আরও দেখুনঃ বুখারী শরীফ ৯ম খন্ড

১৯৯৪ সালে জানুয়ারী মাসে করাচীর দারুল উলুমে অনুষ্ঠিত পনের দিন ব্যাপী (ইসলাম ও আধুনিক ব্যবসা-বানিজ্য ও অর্থব্যবস্থা) শীর্ষক কোর্সে অংশ গ্রহণের পূর্বে হযরত ওয়ালা সম্পর্কে আমার ধারণা ছিল তিনি হাদীস ও ফিকত সম্পর্কে অভিজ্ঞ একজন আলেম ব্যক্তি।

কিন্তু উপরোক্ত কোর্সে অংশগ্রহণ করার পর আমার মনে হলো, ছোট শিশু যেমন তার দুর্বল দৃষ্টির শেষে সীমাকে জমিন ও আসমানের শেষ সীমা মনে করে ভাবে – সমগ্র পৃথিবীর পরিধি এতটুকুই। আমিও হযরত সম্পর্কে সেইরূপ সংকীর্ণ ধারনারই শিকার ছিলাম।

কোর্স শেষে মনে হলো আল্লাহ পাক ইলমে দ্বীনের সাথে সাথে দুনিয়ায় প্রচলিত সকল প্রকার ব্যবসা-বানিজ্য, ব্যাংকিং অর্থনীতি ও রাষ্ট্রনীতি সম্পর্কে হযরতকে পূর্ণাাঙ্গ ধারণা দান করে সেগুলোর ভেতরে লুকিয়ে থাকা কুফর, শিরক ও ধোঁকা-প্রতারণার মুখোশ উন্মোচন করে তদস্থলে ইসলামের সাম্য ও শান্তির বিধানের উপযুক্ততা প্রমাণ ও তার বাস্তব প্রতিষ্ঠার সংস্কারমূলক খেদমত নেওয়ার ব্যবস্থা হযরতের মাধ্যমে করেছেন।

ইসলামী ব্যাংকিং ও অর্থায়ন পদ্ধতি সমস্যা ও সমাধান

ইসলামী ব্যাংকিং ও অর্থায়ন পদ্ধতি সম্পর্কে আমাদের দেশের মানুষের মধ্যে ভুল বুঝাবুঝি একেবারে দৃষ্টিকটুভাবেই ধরা পড়ে। এক শ্রেনীর লোক যারা বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শরয়ী বোর্ডের সদস্য, তারা যেন অনেকাংশে সে সকল প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের মডেল। তাদের দেওয়া দিক নির্দেশনার বাস্তবায়নে পরিচালনা বোর্ড বাধ্য নয়, বিধায় অনেক ক্ষেত্রেই তাদের পরামর্শগুলো ফাইলের সৌন্দর্য বৃদ্ধি করে। কিন্তু বাস্তবতার মুখ দেখতে সক্ষম হয় না।

অপর একটি শ্রেনী ঢালাওভাবে ইসলামী ব্যাংক সমূহকে অন্যান্য সুদী ব্যাংকের চেয়েও খারাপ আখ্যা দিয়ে থাকে। অথচ দুটি শ্রেণীর সবাই বাড়াবাড়ির শিকার। আসল কথা হলো, ইসলামী ব্যাংক ও অর্থসংস্থানকারী প্রতিষ্ঠানের সকল কর্ম-কান্ড যেমন ইসলাম বিরোধী নয়, তদ্রুপ তাদের সকল লেন-দেন কাজ-কারবার ইসলাম সম্মত নয়।

নিচে ইসলামী ব্যাংকিং ও অর্থায়ন পদ্ধতি বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামী ব্যাংকিং ও অর্থায়ন পদ্ধতি pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মাকতাবাতুল আশরাফ
বইয়ের ধরণঃ ইসলামে ব্যাংক ও অর্থায়ন নীতি
বইয়ের সাইজঃ 8.06 MB
প্রকাশ সালঃ ২০০৫ ইং
বইয়ের লেখকঃ মুফতী তাকী উসমানী
অনুবাদঃ মুফতী মোহাম্মদ জাবের হোসাইন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group