ইসলামী শরীয়তে দাড়ির পদমর্যাদা

ইসলামী শরীয়তে দাড়ির পদমর্যাদা pdf বই ডাউনলোড। ইসলামী শরীয়াতে দাড়ির পদমর্যাদা কি? ওয়াজিব কিংবা সুন্নাত? আর দাড়ি মুন্ডানো জায়েজ কিংবা মাকরুহ কিংবা হারাম? অনেক লোক দাড়ি রাখাকে শুধু একটি সুন্নত বলে মনে করে। যদি কেউ রাখে তবে ভালো আর না রাখলে কোন গুনাহ নেই। এ অভিমত কতটুকু সহীহ?

দাড়ি মুণ্ডন করা কিংবা কর্তন (যখন এক মুঠা থেকে কম) করা হারাম এবং কবীরা গুনাহ। এ সম্পর্কিত হাদীস নিম্নে দেওয়া হলোঃ-

আরও দেখুনঃ আহকামুল হাদীস pdf বই

১. হযরত আয়েশা সিদ্দিকা রাঃ বলেন যে, রাসূল সাঃ বলেছেন, “দশটি কাজ প্রকৃতির অন্তর্গত। গোঁফ খাটো করা, দাড়ি বড় করা, মিসওয়াক করা, নাকে পানি দেওয়া, নখ কাটা, আঙ্গুলের গিরাগুলো ঘষে মেজে ধৌত করা, বগলের পশম উপড়িয়ে ফেলা, নাভির নিচের অবাঞ্চিত লোম মুড়িয়ে ফেলা, এবং মলমুত্র ত্যাগের পর পানি ব্যবহার করা।” হাদীস বর্ণনাকারী বলেন, ‘১০ম কাজটি আমি ভুলে গেয়েছি, তবে আমার ধারণা তা হবে ‘কুলি করা’। (মুসলিম, ২৫১১)

প্রথম হাদীস শরীফ দ্বারা প্রতীয়মান হয় যে, গোঁফ কর্তন করা এবং দাড়ি লম্বা করা মানুষের সুস্থ প্রকৃতির চাহিদা। আর গোঁফ লম্বা করা এবং দাড়ি মুন্ডন করা প্রকৃতির বিপরীত। যে ব্যক্তি এরূপ কর্ম করে, সে আল্লাহ তায়ালার প্রকৃতিকে পরিবর্তন করে দেয়। কুরআন মাজীদে আছে অভিশপ্ত শয়তান আল্লাহ তায়ালার সমীপে বলেছিল যে, আমি আদম সন্তানদেরকে পথভ্রষ্ট করবো। এবং তাদেরকে হুকুম করবো যে, তারা যাতে আল্লাহ তায়ালার সৃ্ষ্ট প্রকৃতিকে পরিবর্তন করে দেয়।

আরও দেখুনঃ মুন্তাখাব হাদীস pdf বই

তাফসীরকারদের মতে দাড়ি মুন্ডন করাও আল্লাহ তায়ালার সৃষ্টিতে পরিবর্তন করার অন্তর্ভৃক্ত। কেননা তিনি পুরুষোচিত মুখমন্ডলকে প্রকৃতিগতভাবে দাড়ি দ্বারা সৌন্দর্য ও ওজ্জল্য দান করেছেন। কাজেই যে ব্যক্তি দাড়ি মণ্ডন করে সে শয়তানের ধোকায় পতিত হয়ে কেবল নিজ চেহারাকেই পরিবর্তন করে না। বরং নিজ প্রকৃতিকে ধ্বংস করে দেয়।

হযরত আবদুল্লাহ ইবনে ওমর রাঃ থেকে বর্ণিত, তিনি নবী করীম সাঃ থেকে রিওয়ায়েত করেন যে, রাসূল সাঃ ইরশাদ করেন যে, “তোমরা গোঁফসমূহ কর্তন করা এবং দাড়িসমূহ লম্বা কর।” (মুসলিম-২, ৫০৭)

নিচে ইসলামী শরীয়তে দাড়ির পদমর্যাদা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামী শরীয়াতে দাড়ির পদমর্যাদা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ
বইয়ের ধরণঃ ইসলামে দাড়ি রাখা
বইয়ের সাইজঃ 0.99 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group