ইসলামের অর্থনৈতিক ব্যবস্থা

ইসলামের অর্থনৈতিক ব্যবস্থা pdf বই ডাউনলোড। এমন কোন জীব নাই যাহার জীবিকার দায়িত্ব আল্লাহ গ্রহণ করেন নাই। কিন্তু আল্লাহ তায়ালার দেওয়া এ অফুরন্ত ভান্ডার হইতে জীবিকা অর্জন এবং জীবনধারণের সমস্ত উপকরণ লাভ করার জন্য তাঁহারই দেওয়া কতকগুলি আইন-কানুন রহিয়াছে। এইসব বিধি নিয়মের অধীনে বুদ্ধি ও শ্রমের মারফতে জীবিকা অর্জন করা প্রত্যেক মানুষের শুধু ব্যক্তিগত কর্তব্যই নয় বরং সামাজিক ও রাষ্ট্রীয় কর্তব্যও বটে।

ইসলামী বিধানে জীবিকার অপরিহার্য উপকরণ হইতে বঞ্চিত থাকা হারাম। বঞ্চিত ব্যক্তি একাই অপরাধী নয়। গোটা সমাজ এবং রাষ্ট্রও অপরাধী। কোন সমাজ বা রাষ্ট্রের অধীন কোন ব্যক্তি যদি তাহার জীবিকা হইতে বঞ্চিত হয় তবে সেই ব্যক্তি নিজে অক্ষম হইলে তাহার গোনাহ ক্ষমার যোগ্য হইতে পারে। কিন্তু সমাজ বা রাষ্ট্রকে ক্ষমা করা হইবে না।

আরও দেখুনঃ ইসলামের অর্থনৈতিক বিপ্লব pdf বই

ন্যায়পথে হালাল উপায়ে রুজি-রোজগার করা জেহাদেরই মত বড় ইবাদত। অতি সওয়াবের কাজ এবং ইহাতে অবহেলা বা আলস্য করা অতি বড় গোনাহ। সুতরাং রুজি উপার্জনের চেষ্টা ও উহাতে ব্যস্ত থাকাকে নিন্দিত দুনিয়াদিরি আখ্যা দিয়া কাহাকেও নিরুৎসাহিত করিতে যাওয়া ইসরামের দৃষ্টিতে খুবই গর্হিত এবং অপরাধের কাজ।

আল্লাহ তায়ালার নির্দেশিত পথে দুনিয়াকে আবাদ করিতে পারিলেই তাহার আখেরাতও আবাদ হইবে। ইসলামের দুনিয়াদারি ও দীনদারি অভিন্ন। যে যে বৈধ উপায়ে মানুষ জীবিকা অর্জন করে তাহার প্রত্যেকটিতেই শুধু তাহারই জীবিকা লাভ হয় না বরং দুনিয়ার অন্য লোকেরও উহাতে উপকার হয়।

আরও দেখুনঃ তাওহীদের উপকারিতা pdf বই

অর্থ উপার্জন ও আর্থিক উন্নতির ব্যাপারে আদান প্রদান এবং পরস্পর সহায়তা ও সহযোগীতা একান্ত প্রয়োজন। এমন উপায়ে আর্থিক উন্নতি করিতে যাওয়া অন্যায়। যাহাতে আদৌ পরস্পরের প্রতি সহায়তার স্থান নাই। যেমন জুয়ার কারবার অথবা এই রকম উপায় যাহাতে বাহ্যিক দৃষ্টিতে পরস্পর সহায়তা মনে হয় বটে কিন্তু প্রকৃতপক্ষে উহা জবরদিস্তুমূলক। যথা সুদি কারবার

কারণ ইহা স্পষ্ট কথা যে, একজন অভাবগ্রস্থ লোক তাহার আর্থিক পেরেশানি ও অসুবিধার জন্য এমন বোঝা নিজের উপর বহন করিতে বাধ্য হয় যাহা বহন করার শক্তি তাহার নাই।

আরও দেখুনঃ আল হিজাব pdf বই 

নিচে ইসলামের অর্থনৈতিক ব্যবস্থা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামের অর্থনৈতিক ব্যবস্থা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামী অর্থনীতি
বইয়ের সাইজঃ 2.99 MB
প্রকাশ সালঃ ২০০৯ ইং
বইয়ের লেখকঃ মাওলানা আব্দুল আলী
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group