ইসলামের ইতিহাস ৩য় খন্ড

ইসলামের ইতিহাস ৩য় খন্ড pdf বই ডাউনলোড। তারীফের নেতৃত্বে স্পেনীয় উপকূলে প্রথম মুসলিম অভিযান। এদিকে জুলিয়ানের সাথে জনৈক সর্দার তারীফ বা তারীফের নেতৃত্বে পাঁচশ জনের একটি দলকে জুলিয়ানেরই জাহাজে করে স্পেনে পাঠালেন। তিনি তাদেরকে নির্দেশ দিলেন যে, তাঁরা যেন স্পেনীয় উপকূলে অবতরণ করে সেখানকার অবস্থা সরেজমীনে পর্যবেক্ষণ করে প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জন করে ফিরে আসে।

আরও দেখুনঃ হায়াতুস সাহাবা ৩য় খন্ড pdf বই

সত্যি সত্যি তারীফ তাঁর সাথীদেরকে নিয়ে ৯২ হিজরীতে (৭১১ খ্রিঃ) স্পেনীয় উপকূলে অর্থাৎ তার দক্ষিণ অন্তরীপে অবস্থিত জাযীরা বন্দরে অবতরণ করেন। এবং যৎসামান্য লুটপাট করে স্বদেশে প্রত্যাবর্তন করলেন। অল্পদীনের মধ্যেই খলীফার দরবার থেকে অনুমতি আসে। খলীফা অত্যন্ত ধৈর্য-স্থৈর্য ও সতর্কতার সাথে পদক্ষেপ গ্রহনের তাকীদ দেন।

তারিক ইবন যিয়াদের প্রতি স্পেন আক্রমনের নির্দেশ

মূসা ইবন নুসায়র যখন তারীফের বর্ণনার মাধ্যমে জুলিয়ান ও তাঁর সাথীদের বক্তব্য মঠিক বলে নিশ্চিত হলেন। তখন তিনি তাঞ্জার গভর্ণর তারিক ইব্ন যিয়াদকে স্বসৈন্যে স্পেনে অভিযান পরিচালনার নির্দেশ দিলেন। তারিক সাত হাজার সৈন্য নিয়ে চারটি জাহাজযোগে জিব্রাল্টার প্রণালী অতিক্রম করে স্পেনের দক্ষিণ অন্তরীপে অবতরণ করলেন।

আরও দেখুনঃ মহিলা সাহাবী pdf বই 

সে যুগের জাহাজগুলো যে কত বিশাল আকৃতির হতো এ থকেই তা আঁচ করা যায়। তারিকের বাহিনীর অধিকাংশ সৈন্যই ছিল বার্বার বংশোদ্ভত ও নওমুসলিম এবং তাতে স্বল্প সংখ্যক আরব সৈন্যও ছিল। মগীস রূমী মানক জনৈক বিখ্যাত সেনাপতিও এ বাহিনীতে ছিলেন।

তিনি তারিকের সহ সেনাপতি বা নায়েব বলে গণ্য হতেন। তারিক মধ্যপ্রণালিতে থাকা অবস্থায়ই অর্থাৎ স্পেন উপকূলে পৌঁছাবার আগেই তন্দ্রাচ্ছন্ন অবস্থায় নবী করীম সাঃ কে স্বপ্নে দেখলেন যে, তিনি বলছেন, তোমার হাতেই স্পেন বিজিত হবে। সাথে সাথে তাঁর তন্দ্রা টুটে যায় এবং তিনি নিশ্চিত হন যে, এ অভিযানে অবশ্যই তাঁর বিজয় হবে।

আরও দেখুনঃ ইসলামের ইতিহাস ২য় খন্ড pdf বই

তারিক তাঁর সহযাত্রীদেরকে নিয়ে স্পেনের উপকূলে অবতরণ কররেন আর সর্বপ্রথম তিনি যে কাজটি করলেন তা হলো যেস সব জাহাজে করে তারা স্পেনে এসেছিলেন, সেগুলোতে অগ্নিসংযোগ করে সাগরে ডুবিয়ে দিলেন। তারিকের এ কাজ অত্যন্ত অদ্ভুত বলে মনে হয়। কিন্তু একটু গভীরভাবে তলিয়ে দেখলে তা যে তাঁর পরম বীরত্ব এবং একজন সুদক্ষ সেনাপতির পরিচায়ক তা বোঝা যায়।

নিচে ইসলামের ইতিহাস ৩য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামের ইতিহাস ৩য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ ইসলামী ইতিহাস
বইয়ের সাইজঃ 25.3 MB
প্রকাশ সালঃ  ২০০৮ ইং
বইয়ের লেখকঃ মাওলানা আকবর শাহ খান নজিবাবাদী
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group