ইসলামের রুকনসমূহের সংক্ষিপ্ত ব্যাখ্যা pdf বই ডাউনলোড। ইসলামের পাচঁ রুকন তথা লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ এর সাক্ষ্য দেওয়া, সালাত কায়েম করা, যাকাত আদায় করা, রমযানের সাওম পালন করা ও বাইতুল্লাহর হজ্ব করা নিয়ে এ সংক্ষিপ্ত বইটি লিখিত। এতে কুরআন, সহীহ সুন্নাহ ও ইজমার আলোকে দলিলসহ আহকাম বর্ণনা করা হয়েছে। কুরআনের আয়াতসমূহকে সূরার দিকে এবং হাদীসগুলোকে বিখ্যাত হাদীসের কিতাবসমূহের দিকে সম্পৃক্ত করা হয়েছে।

লা ইলাহ ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ ইসলামের প্রথম রুকন হলো লা ইলাহা ইল্লাল্লাহ কে মনে প্রাণে সাক্ষ্য দেওয়া। আর এ সাক্ষ্যের সাথে মুহাম্মাদুর রাসূলুল্লাহ উল্লেখ করা হোব বা না হোক উক্ত রুকনের অন্তর্ভুক্ত হয়ে যায়। এটি দীন ইসলামের অত্যাবশ্যকীয় জ্ঞাত বিষয়। এ ব্যাপারে কোন মুসলিম কখনোই মতোনৈক্য করে নি।

আরও দেখুনঃ লাইলাহ ইল্লাল্লাহ কি শির্ক pdf বই ডাউনলোড

নিচের কয়েকটি ধাপে গুরুত্বপূর্ণ এ রুকন সম্পর্কে আলোচনা করা হলঃ প্রথমত- লা ইলাহা ইল্লাল্লাহ এর নামসমূহ লা ইলাহা ইল্লাল্লাহ রুকনটি অনেক নাম রয়েছে, যেগুলো এর অর্থ ও তাৎপর্য বহন করে। তন্মধ্যে কালেমাতুত তাওহীদ তাওহীদের কালেমা, কালেমাতুল ইখলাস একনিষ্ঠতার কালেমা, কালেমাতুশ শাহাদাহ একত্ববাদের সাক্ষ্যের কালেমা ও কালেমাতুল হক সত্যের কালেমা অন্যতম।

তাওহীদের প্রধান দুটি রুকন রয়েছে। 

দ্বিতীয়ত- লা ইলাহা ইল্লাল্লাহ এর রুকন কালেমা তাওহীদের প্রধান দুটি রুকন রয়েছে। তা হল- ক-নাফী তথা নেতিবাচক। এটার উদ্দেশ্য হলো লা ইলাহা (সব প্রকারের ইলাহকে অস্বীকার করা। ) খ- ইসবাত তথা ইতিবাচক। অর্থাৎ একমাত্র আল্লাহকে ইলাহ হিসেবে বাস্যস্ত করা। অতএব. কালেমায়ে শাহাদাতের মূল অর্থ হল, আল্লাহ ব্যতীত সব মাবুদের অস্তিত্বকে অস্বীকার করা এবং একমাত্র আল্লাহর জন্যেই উলুহিয়্যাত সাব্যস্ত করা।

আরও দেখুনঃ কেয়ামতের আলামত pdf বই ডাউনলোড

তার সাথে কাউমে শরীক না করা। শাহাদাতের এ অর্থে উপরোক্ত দুটি রুকন সম্পর্কে অসংখ্য আয়াত ও হাদীস রয়েছে। যথা: আল্লাহ তাআলা বলেছেন, দীন গ্রহণের ব্যাপারে কোন জবরদস্তি নেই। নিশ্চয় হিদায়াত স্পষ্ট হয়েছে ভ্রষ্টতা থেকে।

অতএব, যে ব্যক্তি তাগূতকে অস্বীকার করে এবং আল্লাহর প্রতি ঈমান আনে, অবশ্যই সে মজবুত রশি আকঁড়ে ধরে, যা ছিন্ন হবার নয়। আর আল্লাহ সর্বশ্রোতা, সর্বজ্ঞ। (সূরা আল-বাকারাহ, আয়াত: ২৫৬) । আব্দুল্লাহ ইবন আব্বাস রাদিয়াল্লাহু আনহু, সাঈদ ইবন জুবায়ের, দাহহাক রহ.- এর মতে, উপরোক্ত আয়াতে দ্বারা লা ইলাহা ইল্লাল্লাহ এর সাক্ষ্য বুঝানো হয়েছে। ইসলামের রুকনসমূহের সংক্ষিপ্ত ব্যাখ্যা

আরও দেখুনঃ নামাজের ধন ভান্ডার pdf বই ডাউনলোড

নিচে ইসলামের রুকনসমূহের সংক্ষিপ্ত ব্যাখ্যা  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

ইসলামের রুকনসমূহের সংক্ষিপ্ত ব্যাখ্যা pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ    ইসলামিক বিষয়ক বই 
বইয়ের সাইজঃ   3.71 MB 
প্রকাশ সালঃ   
বইয়ের লেখকঃ   
অনুবাদঃ    আব্দুল্লাহ আল মামুন আল আযহারী

 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।….!!