ইসলামের সমাজ দর্শন

ইসলামের সমাজ দর্শন pdf বই ডাউনলোড। মাতৃক্রোড় থেকে বিচ্ছিন্ন করে যেমন শিশুর ধারণা করা যায় না অনুরূপভাবে সমাজক্ষেত্র থেকে বিচ্ছিন্ন মানব জীবনের ধারনা করাও অসম্ভব। মানবেতিহাসে এমন একটি যুগও পাওয়া যাবে না যখন মানুষ সমাজের সামান্য মুখাপেক্ষীও ছিল না।

কাজেই ইতিহাসের অস্পষ্ট এলাকায়ও তার চিনহ অদৃশ্য নয়। যখন তমদ্দুনের ভিত্তিপ্রস্তরই স্থাপিত হয়নি যখন মানুষ গুহার বাইরেও আসতে পারেনি যখনসে শষ্য উৎপাদন ও বস্ত্র বুননের কথা চিন্তাও করেননি যখন বৃক্ষপত্র ও ফলমুল এবং বৃক্ষের ছায়া তার জীবনীশক্তি যোগাতো তখনো সে পরিবারবদ্ধ ভাবে মিলেমিশে বসবাস করতো এবং এ সমাজ বদ্ধতাকে সে নিজের জীবনক্ষেত্র মনে করতো।

আরও দেখুনঃ ইসলামের নামে ভ্রান্ত আকিদা

অতপর তার সাংস্কৃতিক রুচি যত বেশি পরিপুষ্টি লাভ করতে থাকে এবং ব্যাপকতর সমাজবদ্ধতার পথে প্রতিবন্ধকতা দুর হতে থাকে ততই তার সমাজপ্রীতি উজ্জল ও সুস্পষ্ট রূপ গোত্রীয় এককসমূহ জাতীয় সমাজে পরিবর্তিত হয়ে যায় এবং বর্তমানে এ জাতীয় সমাজসমূহ একটি সামগ্রিক পারিবারিক প্রতিষ্ঠানে বরং একটি আন্তর্জাতিক পরিবারে রূপান্তরিত হবার জন্য প্রস্তুতি চালাচ্ছে।

সহযোগিতার প্রয়োজনের অর্থ হলো এই যে এক দিকে তার একক ও ব্যক্তিগত শক্তি নিতান্ত সীমাবদ্ধ আর অন্য দিকে তার তুলনায় তার পার্থিব পয়োজন বিরাট. বিপুল ও অত্যন্ত ব্যাপক। তাই ঐ প্রয়োজন পূরণের ব্যাপারে এ শক্তি কখনো যথেষ্ট হতে পারে না এবং কেবল নিজের ব্যক্তিগত শক্তির জোরে সে কোনোক্রমে এ প্রয়োজন পূর্ণ করতে পারে না। এমন কি যেসব প্রয়োজনকে মৌলিক ও অপরিহার্য বলা হয়। সেগুলো পূরণ করাও তার জন্য ততক্ষন সম্ভব নয়, যতক্ষণ আরো অনেক লোক প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তাকে সাহায্য না করে।

আরও দেখুনঃ ব্যাভিচার ও সমকাম pdf বই

দুনিয়ার প্রত্যেকটি সুসংঘবদ্ধ সমাজের কোনো না কোনো নির্ধারিত উদ্দেশ্য আছে । বরং বলা উচিত যে নির্ধারিত উদ্ধেশ্যই সমাজ ও সংগঠনের অস্তিত্বের মূলে প্রেরনা যোগায়। তাই সমাজ আসলে কোনো আকাঙ্কিত উদ্দেশ্য নয় বরং উদ্দেশ্যলাভের একটি মাধ্যম মাত্র। সমাজের মূল্য ও গুরুত্ব ঐ উদ্দেশ্যের ভিত্তিতেই র্নিমিত হয়।

নিচে ইসলামের সমাজ দর্শন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামের সমাজ দর্শন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আধুনিক প্রকাশনী
বইয়ের ধরণঃ ইসলাম ও সমাজ দর্শন
বইয়ের সাইজঃ 4.81 MB
প্রকাশ সালঃ ২০০৫ ইং
বইয়ের লেখকঃ সদরুদ্দীন ইসলাহী
অনুবাদঃ আবদুল মান্নান তালিব
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group