ইসলামের সোনালী যুগ

ইসলামের সোনালী যুগ pdf বই ডাউনলোড। ঈসায়ী ৬১০ সনে মুহাম্মদ (সাঃ) নুবওয়াত লাভ করেন। অতঃপর নবী মুহাম্মদ (সাঃ) মানুসেল কাছে ইসলামের দাওয়াত পৌঁছেয়ে দেওয়ার কঠিন কাজে আত্মনিয়োগ করেন। গুমরাহীর চরম সীমায় পৌঁছে যেসব মানুষ প্রবৃত্তির দাসানুদাসে পরিণত হয়েছিলো তাঁরা তারঁ দাওয়াত গ্রহন করতে পারেননি। বরং তারাঁ নবী করীম সাঃ তৎপরতা খতম করে দেওয়ার জন্যে নানাভাবে প্রচেষ্টা চালাতে থাকে। সত্য সন্ধানী মানুষেরা এই দাওয়াতের মাঝে মানবতার মুক্তিপথ দেখতে পায়।

তাই জীবনের ঝুকি নিয়েও তারা এই মহাসত্যকে গ্রহন করে। এই সত্যনিষ্ঠ মানুষগুলোকে নিয়েই আল্লাহর রাসুল সাঃ গড়ে তোলেন সংগঠন।সম্পূর্ণ প্রতিকৃল পরিবেশেশে যেই লোকগুলো মক্কায় বিভিন্ন পরিবার থেকে বেরিয়ে এসে রাসুলুল্লাহ সাঃ সংগঠনের অন্তর্ভুক্ত হয়েছিলেন, তারাঁ কেবল নির্ভীকই ছিলেন না, রাষ্ট্রীয় নেতৃত্বে গ্রহন করার যোগ্যতাও তাদেঁর অনেকের মধ্যে ছিলো। কিন্তু যেহেতু মক্কায় বৃহত্তর জনগোষ্ঠী ইসলামী রাষ্ট্র রূপ আল্লাহর একটি খাস নিয়ামাতের কদর করতে প্রস্তুত ছিলোনা, সেহেতু আল্লাহ পাক মক্কায় ইসলামী সরকার গঠনের ব্যবস্থা করেন নি।

আরও দেখুনঃ ইমাম বুখারী জীবনী pdf বই ডাউনলোড

এদিকে ইয়াসরিব বা মদীনার মানুষ নবীর (সাঃ) দাওয়াত গ্রহন করে তারঁ নেতৃত্বে নতুন সমাজ ও রাষ্ট্র গড়ে তোলার জন্যে উদগ্রীব হয়ে উঠে। তাই আল্লাহ তায়ালা মদীনাবাসিকে ইসলামী রাষ্ট্ররূপ নিয়ামত দান করার উদ্দেশ্যে নবী সাঃ যেখানে হিজরাত করার নির্দেশ দেন। ঈয়াসী ৬২২ সনে মুহাম্মদুর রাসুলুল্লাহ সাঃ মদীনায় আসেন। মক্কা থেকে আগম মুসলিম মদীনার মুসলিম এবং ইয়াহুদীদের মধ্যে একটি চুক্তি সম্পাদিত হয় যা ইতিহাসে মদীনার সনদ নামে পরিচিত ।

এই চুক্তির ভিত্তিতে মদীনা একটি রাষ্ট্রের রূপ পরিগ্রহ করে এবং আল্লাহর রাসুল হন এই রাষ্ট্রের প্রথম রাষ্ট্র প্রধানবস্তুতঃ ইসলামী সরকার কোন অনিচ্ছুক জনগোষ্ঠীরি উপর চাপিয়ে দেয়ার বিষয় নয়। তাছাড়া এত বড়ো নিয়ামত আল্লাহ রাব্বুল আলামিন খামাখাই কোন অনুপযুক্ত জাতিকে দান করেন না।

আরও দেখুনঃ  ইমাম মাহদীর দোস্ত-দুশমন pdf বই ডাউনলোড

নিচে ইসলামের সোনালী যুগ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামের সোনালী যুগ pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়
বইয়ের সাইজঃ 2.30 MB
প্রকাশ সালঃ ২০০৪ ইং
বইয়ের লেখকঃ এ কে এম নাজির আহমদ
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group