ইসলামে অমুসলিমদের অধিকার 

ইসলামে অমুসলিমদের অধিকার pdf বই ডাউনলোড। বিভিন্ন রাষ্ট্রে সংখ্যালঘু নাগরিক, বিশেষ করে যারা একটি আদির্শক রাষ্ট্রে বসবাস করছে। কিন্তু ঐ রাষ্ট্রের আদর্শ মেনে চলে না। তাদের সাথে আচরণ বর্তমানে একটি জ্বলন্ত আলোচ্য বিষয়। একটি ইসলামী রাষ্ট্র যদিও ধর্মীয় আদর্শভিত্তিক, তবুও এই রাষ্ট্র তার অমুসলিম সংখ্যালঘুদের প্রতি সহিঞ্চু ও উদার।

এর কারণ হচ্ছে, ইসলামের গৌরবজ্জল শিক্ষা। ইসলামের আসমানী কিতাব আল-কুরআন অমুসলিমদের পরিপূর্ণ ধর্মীয় স্বাধীনতা দিয়েছে। ইসলাম জবরদস্তি করে কাউকে ইসলাম ধর্মে দীক্ষীত করাকে সুষ্পষ্টভাবে নিষিদ্ধ করেছে। সেই সাথে অমুসলিমদের সাথে ন্যায়সঙ্গত ও সহানুভূতিপূর্ণ আচরণ করার জন্য নিজের অনুসারীদেরকে নির্দেশ দিয়েছে।

আরও দেখুনঃ ইসলামী শরীয়তে শাস্তির বিধান pdf বই

কুরআন অমুসলিমদের ব্যক্তিগত বিষয়াদিতে, বিশেষ করে সমাজ এবং বিচার সম্পর্কিত স্বাধীনতা অনুমোদন করছে। রাসূল সাঃ তাঁর অনুসারীদের এই মর্মে সতর্ক করে দিয়েছেন যে, ইসলামী রাষ্ট্রে বসবাসকারী যিম্মীদের (অমুসলিম নাগরিক) সাথে যদি তারা নিষ্ঠুর এবং অন্যায় আচরণ করে, তাহলে তিনি স্বয়ং মেষ বিচারের দিন তাদের বিরুদ্ধে ফরিয়াদ করবেন।

ইসলামের শিক্ষা অনুযায়ী ইসরামী রাষ্ট্রে বংশ, বর্ণ, জাতীয়তা, ভাষা, গোত্র বা ধর্মভিত্তিক সর্ব প্রকার শ্রেষ্ঠত্ব ও বৈষম্য বিলুপ্ত করা হয়েছিল। মদীনায় ৬২২ ঈসায়ী সালে রাসূল সাঃ কর্তৃক প্রতিষ্ঠিত ইসলামী রাষ্ট্রে অমুসলিমদেরকে দেয়া হয়েছিল, পূর্ণ ধর্মীয় স্বাধীনতা এবং জীবন, সম্পদ ও সম্মানের পূর্ণ নিরাপত্তা।

আরও দেখুনঃ আহকামে জিন্দেগী pdf বই 

তারঁ জারিকৃত মদীনা সনদের ন্যায় দলিলপত্রে ইহুদীদের এই সমস্ত অধিকার নিশ্চিত করা হয়েছে। আর তাঁর প্রেরিত চিঠির মাধ্যমে এ অধিকার প্রদত্ত হয়েছে নাজরানের খ্রিষ্টানদের। সংখ্যালঘুদের ব্যাপারে রাসূল সাঃ এবং তাঁর অব্যবহিত পরবর্তী খলীফাগণ কর্তৃক স্থাপিত গৌরবময় দৃষ্টান্ত পরবর্তী মুসলিম শাসকদের জন্য আচরণ-বিধি তৈরী করেছে।

এভাবে ইসলামী রাষ্ট্র কর্তৃক অমুসলিমদের সাথে দয়ার্দ্র আচরণ ও ধর্মীয় সহিঞ্চুতার নীতি মানবেতিহাসের একটি গৌরবময় অধ্যায়। অপরদিকে ইসলাম বিরোধীদের দ্বারা অমুসলিমদের ব্যাপারে মুসলিমদের সম্পর্কে অনেক বৈরী প্রচারণা করা হয়েছে।

আরও দেখুনঃ ইসলামী নামের সংকলন pdf বই

নিচে ইসলামে অমুসলিমদের অধিকার pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামে অমুসলিমদের অধিকার pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ এন্ড লিগ্যাল এইড সেন্টার
বইয়ের ধরণঃ ইসলাম ও অমুসলিম অধিকার
বইয়ের সাইজঃ 2.71 MB
প্রকাশ সালঃ ২০১৫ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ শরীফ চৌধুরী
অনুবাদঃ মীযানুল করীম
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group