ইসলামে ধর্মীয় চিন্তার পূর্ণগঠনে pdf বই ডাউনলোড। আমরা যে বিশ্বে বাস করি, তার চরিত্র ও স্বরূপ কি? এ বিশ্ব চরাচরের আবয়িক সংগঠনে কি কোন নিত্যস্থায়ী উপাদান আছে? আমাদের সঙ্গে এর সম্পর্ক কি? আর আমরা কি জগতের যে স্থানটি অধিকার করে আছি, আমাদের কোন ধরনের কাজ তার উপযুক্ত? ধর্ম, দর্শন এবং উচ্চাঙ্গের কাব্যের এটাই হল সাধারণ জিজ্ঞাসা।

কিন্তু কাব্যিক প্রেরণা যে জ্ঞানের আলো দান করে, তার তবে প্রকৃতি একান্তই ব্যক্তিগত, আর এই জ্ঞান রূপক, অস্পষ্ট ও অনির্দিষ্ট। ধর্ম তার অধিকতর প্রাগ্রসর চিন্তার জন্যে কাব্যকে অতিক্রম করে এবং ব্যক্তির গন্ডি ছাড়িযে সমাজের গন্ডিতে উপনীত হয়।

আরও দেখুনঃ আউলিয়ায়ে চিশত pdf বই ডাউনলোড

পরম সত্যের প্রতি এর যে দৃষ্টিভঙ্গি, তাতে ধর্ম মানুষের সমীমতাকে অস্বীকার করে এবং মানুষের সেই দাবীকে বাড়িয়ে দেয় এবং এ সম্ভাবনাকে মেনে নেয় যে, মানুষ সেই সত্যের নিকটবর্তী হতে পারে। তা হলো জিজ্ঞাসা, দর্শনের নিছক যুক্তিবাদ ধর্মে প্রয়োগ করা চলে কি না? দর্শন শাস্ত্রের মোদ্ধা কথাই হচ্ছে মুক্তি জিজ্ঞাসা। যাবতীয় সনাতন বিধি-নিষেধের কর্তৃত্বকে দর্শন সন্দেহের দৃষ্টিতে দেখে।

মানুষের চিন্তাজগতে যেসব অন্ধ ধারণা থাকে,সেই সকল ধারণার গোপন উৎস ও আশ্রয়স্থানগুলো খুঁজে বের করাই দর্শনের কাজ। এইভাবে খোজঁ করতে করতে দর্শন এই সিন্ধান্তেও উপনীত হতে পারে যে, পরম সত্তা বলে আদৌ কিছু নেই; আর যদিও বা থাকে, তবে নিছক যুক্তির মাধ্যমে তাকে বুদ্ধিগোচন করা সম্ভব নয়। পক্ষান্তরে ধর্মের প্রাণকেন্দ্র হচ্ছে ঈমান;।

আরও দেখুনঃ ফিলিস্তিনের মুক্তি সংগ্রাম pdf বই ডাউনলোড

বুদ্ধির মোহমুক্ত এই ঈমান পাখীর মতো তার সামনে চেয়ে দেখে বন্ধনহীন পথ। ইসলামের মহান মরমী কবির ভাষায়, বুদ্ধি মানুষের জীবন্ত চিত্তের পথ আগলে তার অন্তনির্হিত অদৃশ্য সম্পদ কেড়ে নেয়। তথাপি এ কথা অস্বীকার করার উপায় নেই যে ঈমান নিছক অনুভূতির চেড়ে বড়। ঈমানের খানিকটা জ্ঞানাত্মক উপাদানও রয়েছে।

ধর্মের ইতিহাসে বুদ্ধিবাদী ও মরমবাদী-এই দুই প্রতিদ্বদ্ধী দলের অস্তিত্ব দ্বারা প্রতিপন্ন হয় যে, ধর্মের যা মূল বস্তু, আইডিয়া হচ্ছে তার অন্যতম। ধর্মের যা আসল কাজ সে হিসেবে তার মূল নীতি বিজ্ঞানের নীতির চেয়েও দৃঢ়তর যুক্তির উপর সংস্থাপিত হওয়া আবশ্যক। 

আরও দেখুনঃ ইসলাম কমিউনিজম ও পুজিঁবাদ pdf বই ডাউনলোড

নিচে ইসলামে ধর্মীয় চিন্তার পূর্ণগঠনে  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

ইসলামে ধর্মীয় চিন্তার পূর্ণগঠনে pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আল্লামা ইকবাল সংসদ   
বইয়ের ধরণঃ ইসলামী বিষয়ক 
বইয়ের সাইজঃ 6.62 MB
প্রকাশ সালঃ ২০০৩  ইং
বইয়ের লেখকঃ আল্লামা ইকবাল 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group