ইসলামে মসজিদের ভূমিকা pdf বই ডাউনলোড। সেজদাহ থেকে মসজিদ শব্দের উৎপত্তি। সেজদাহর অর্থ আল্লাহর দরবারে শাথা নত করা এবং ভূলুণ্ঠিত মস্তকে তারঁ হুকুম মানা। সেজদাহ নামাযের একটি গুরুত্বপূর্ণ বিষয়। আরবী শব্দের গঠন ও রূপান্তের নিয়ম অনুযায়ী শব্দটি মাসজিদ না হলে মাসজাদ হওয়া দরকার ছিল।

যেমন মাকতাল। কিন্তু মাসজিদ হল কেন? অর্থাৎ জিমের উপরে জবর না হয়ে নীচে যের হল কেন? এই প্রশ্নের জওয়াবে বলা যায় যে, মাসজিদ কেবল নামাজের যায়গাই নয়। শুধু নামাযের জায়গা হলে এটি হত মাসজাদ। মূলত মাসজিদের অর্থ আরো ব্যাপক। এতে নামাজসহ আরো বহু কাজ আঞ্জাম দিতে হয়। সেজন্য মসজিদ প্রথমদিন থেকেই আল্লাহর হক এবং বান্দার হকের কেন্দ্র হিসেবে বিবেচিত হয় আসছে।

আরও দেখুনঃ ইসলাম ও ব্যক্তি জীবন pdf বই ডাউনলোড

আমাদের মসজিদগুলো কি মক্কার মসজিদে হারাম, মদীনার মসজিদে নববী এবং জেরুসালেমের মসজিদে আকসা কিংবা পরবর্তীতে সাহাবায়ে কেরামের প্রতিষ্ঠিত মসজিদগুলোর অনুরূপ ভূমিকা পালন করছে? ঐসকল মসজিদগুলো ভূমিকা কি ছিল? আমাদের সমাজের মসজিদগুলোর ভূমিকার সাথে ঐসব মসজিদের ভূমিকার কি পার্থক্য ?

আমাদের সমাজে মসজিদ গুলোর অবস্থা আজ কেমন ?

এক মসজিদে নববীই গোটা দুনিয়ার কল্যাণ ও সমৃদ্ধির বণ্যা বইয়ে দিয়েছিল। অথচ আজকে বাংলাদেশে আড়াইলাখ মসজিদসহ গোটা দুনিয়ায় ৫০টিরও অধিক মুসলিম রাষ্ট্রে েএবং অন্যান্য দেশে প্রায় এক কোটির মত মসজিদ রয়েছে। কিন্তু সেগুলো নির্জীব ও প্রভাবহীন। সেগুলো আলোর খনি হওয়া সত্ত্বেও সমাজে অন্ধকার বিরাজ করছে।

আরও দেখুনঃ ইলম হাসিল সম্পর্কে পূর্বসুরীদের বাণী pdf বই

এক মসজিদে নববীর মত ভূমিকা পালন করলে এক কোটি মসজিদ গোটা দুনিয়ার ইসলামের কল্যাণের বন্যা বইয়ে দিতে পারে এবং জাহেলিয়াতকে চিরতরে বিদায় করে দিতে পারে। আজ তাই মসজিদের ভূমিকাকে প্রনরুজ্জীবিত করা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে।

মসজিদ হচ্ছে, ব্যক্তি ও সমাজ সংশোধন কেন্দ্র। এখান থেকেই ইলম ও আমল, জ্ঞান-বিজ্ঞান, সভ্যতা-সংস্কৃতি এবং ইসলামী দাওয়াত ও জিহাদের প্রস্তুতি নিতে হবে। আজকে প্রশ্ন দেখা দিয়েছে, মসজিদ শুধু এবাদতের স্থান। তাকে কি রাজনীতি, অর্থনীতি এবং সামাজিক ও সাংস্কৃতিক তৎপরতা জায়েয আছে? যদি জায়েয হয়, তাহলে, সেগুলো তো দুনিয়াবী কাজ। মসজিদে কি দুনিয়াবি কাজ জায়েয আছে।

আরও দেখুনঃ আট রাকাত তারাবী ওয়ালাদের আসল রূপ pdf বই

নিচে ইসলামে মসজিদের ভূমিকা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

ইসলামে মসজিদের ভূমিকা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আধুনিক ঢাকা প্রকাশনী   
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 4.48 MB
প্রকাশ সালঃ ২০০৪ ইং 
বইয়ের লেখকঃ এ এন এম সিরাজুল ইসলাম  
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group