ইসলাম ও জ্ঞানতত্ত্ব

ইসলাম ও জ্ঞানতত্ত্ব pdf বই ডাউনলোড। ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন বিধান এই অর্থে যে, সমাজ, রাজনীতি, সংস্কৃতি, ইতিহাস, অর্থনীতি, নৃবিজ্ঞান, বিজ্ঞান, দর্শন – জীবনের প্রতিটি জ্ঞানতাত্ত্বিক বিষয়ের ক্ষেত্রে ইসলাম জ্ঞানতাত্ত্বিক ভূমিকা পালন করে থাকে।

সমাজের প্রতিটি ধর্মের মানুষের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ইসরাম নিশ্চিত করে। যারা ইসরাম ধর্মাবলম্বী নন – তাদের প্রাণ ও সম্পদের (জান-মাল) নিরাপত্তা প্রদানের কথা কোরআন ও হাদীসে রয়েছে। জামাতের সাথে নামাজ পড়া, দুই ঈদের মধ্যে মুসলমানদের সম্মিলন- প্রভৃতি বিভিন্নভাবে মুসলিমদের পরস্পরের মধ্যে অন্তরঙ্গ সামাজিকতা সৃষ্টির প্রণোদনা ইসলাম দেয়।

আরও দেখুনঃ ইসলামের দৃষ্টিতে শিরক pdf বই

সমাজে শোভন ও নৈতিকতাসম্পন্ন মূল্যবোধ সৃষ্টির তাকিদ দেয় ইসলাম। সমাজে সহিঞ্চুতা, জনকল্যাণ প্রভৃতির উপর ইসলাম খুব গুরুত্ব দেয়। ধর্মের ব্যাপারে কোন জোর জবরদস্তি নেই, – এটি কোরআনের ভাষ্য।

ইসলাম ও জ্ঞানতত্ত্ব (Islam and Epistemology) বইতে আমি ইসলামের জাগতিক ও আধ্যাত্মিক প্রত্যয় ও প্রত্যাশাকে উপস্থাপন করেছি। আল্লাহ স্বয়ং সকল জ্ঞানের স্রষ্টা ও নিয়ন্ত্রক। সমাজ, রাজনীতি, অর্থনীতি, দর্শন, সংস্কৃতি, বিজ্ঞান, প্রযুক্তি, প্রত্নতত্ত্ব, নৃতত্ত্ব, ইতিহাস, মনোবিজ্ঞান – জ্ঞানের সব শাখারই সূত্র-গ্রন্থ হিসেবে কোরআনকে আমার মনে হয়েছে।

আরও দেখুনঃ ইলম গোপনের পরিণতি

কেউ মনযোগ দিয়ে অর্থসহ কোরআন পাঠ করলে তারও এমন মনে হবে বলে আমার বিশ্বাস। আর বিশ্বনবী সাঃ এর হাদীস গ্রন্থাবলী হলো কোরআনের ব্যাখ্যাগ্রন্থ। ইসলামকে বিদ্বেষ প্রসূতভাবে দেখা উচিত নয়। ইসলামকে দেখেতে হবে জ্ঞানতাত্ত্বিক ভাবে।

হযরত মুহাম্মদ সাঃ এর বানীতে আছে যে, আল্লাহকে একমাত্র প্রভূ, ইসরামকে ধর্ম ও নবী সাঃ কে রাসূল হিসেবে পেয়ে তৃপ্ত বা সন্তুষ্ট না হলে ইসলামী ধর্মকর্মে ঈমানের প্রকৃত স্বাদ পাওয়া যাবে না। আসলে আমি মনে করি, ভালোবাসাহীন ইবাদতের কোন মূল্য নেই।

আরও দেখুনঃ ইমাম মানবো কেন pdf বই

নিচে ইসলাম ও জ্ঞানতত্ত্ব pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলাম ও জ্ঞানতত্ত্ব pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি
বইয়ের ধরণঃ ইসলাম বিষয়ক
বইয়ের সাইজঃ 3.04 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং
বইয়ের লেখকঃ ড. রহমান হাবীব
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group