বর্তমানে প্রায় সমস্ত মুসলিম বিশ্বে ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব বা মানসিক দ্বিধা-দ্বন্ধ এবং মনস্তাত্ত্বিক যুদ্ধ পরিলক্ষিত হচ্ছে। একে আমরা মুসলিম বিশ্বে ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব ও সংঘাত হিসেবে আখ্যায়িত করতে পারি। এসবে দেশের প্রাচীন ইতিহাস, মুসলমান সম্প্রদায়ের ইসলামের সাথে গভীর সম্পর্ক ও ভালোবাসা রয়েছে।

পাশ্চাত্য সভ্যতা কিভাবে আসলো?

এ নামে স্বাধীনত সংগ্রাম অব্যাহত ছিল এবং অবশেষে বিজয় অর্জিত হয়েছে। এ শক্তির সহায়তায় এসব দেশের স্বাধীনতা সংরক্ষিত হয়েছে। এদের সকলের ঐক্যবদ্ধ দাবী হলো এখানে কেবল ইসলামী চিন্তা চেতনা উজ্জীবিত থাকবে এবং এখানে ঐ জাতীয় জীবনাদর্শের অনুসরণই একমাত্র বৈধতা রাখে যার প্রতি ইসলাম আহ্বান জানিয়েছিল।

কিন্তু এর বিপরীতে বর্তমানে যাদের হাতে এসব রাষ্ট্রের পরিচালনার দায়িত্ব রয়েছে তাদের মন-মানসিকতা, শিক্ষা-দীক্ষা, তাদের ব্যক্তিগত ও রাজনৈতিক স্বার্থ সিদ্ধির প্রধান দাবী ছিলো এসব রাষ্ট্রে পশ্চিমা চিন্তা-চেতনা ও আদর্শ আমদানী করা হোক। এবং পাশ্চাত্য রাষ্ট্রসময়হের পদাঙ্ক অনুসরণ করে ইসলাম পরিচালনা হোক।
আর এক্ষেত্রে যে সব ধমীয় চিন্ত-চেতনা, আচার-আচরণ, জীবন বিধান, আইন-কানুন ও ঐতিহ্য এ উদ্দেশ্যের পরিপন্থী ও সাংঘর্ষিক সেসবের পরিবর্তন ও পরিবর্ধন করা হোক! এক কথায় দেশ ও সমাজের উন্নতিতে দৃঢ় সংকল্পের সাথে ও অতন্ত ধীর গতিতে সব কিছু পশ্চিমাদের ছাঁচে ঢেলে সাজানো হোক।

এ নীতি অনুসরণ করে কোন কোন রাষ্ট্রে কতিপয় পদক্ষেপ নিয়ে এক্ষেত্রে অনেকে সফলতার মুখ দেখেছে বা সফলতার কাছাকাছি পৌঁছে গিয়েছিল। আর কিছু রাষ্ট্র সেদিকে দৌড়াচ্ছিল কিন্তু তাদের অবস্থা ও নিদর্শন ঐরূপ দেখা গিয়েছিল।

‘দিল তো গন্তব্যে পৌঁছে গেছে, দেহ সকালে যাক বা বিকেলে’

আমার দৃষ্টিতে বর্তমানে মুসলিম রাষ্ট্রসমূহের সবচেয়ে বড় ও প্রকৃত সমস্যা এটি। এটি কাল্পনিক বা ধারণা প্রসূত নয়। তাদের অভ্যন্তরীণ দুর্বলতা ও পশ্চিমা সভ্যতার প্রভাব-প্রতিপত্তি, দাপট, (যার দৃষ্টান্ত মানব সভ্যতার ইতিহাসে খুব কমই দেখা যায়) ঐসকল দেশের বস্তুবাদী ও রাজনৈতিক শক্তির অবস্থা গোটা মুসলিম বিশ্বের সম্মুখে এ বিষয়টিকে একটি প্রশ্নবোধক ও জিজ্ঞাসার চিহ্ন হিসেবে দাঁড় করিয়ে দিয়েছে। এবং এর জবাব প্রত্যেককে কড়ায়-গন্ডায় দিতে হবে।

আল্লামা সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী (র.) এর আরও বইঃ ঈমানের দাবীতারুণ্যের প্রতি হৃদয়ের তপ্ত আহবান

নিচে ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব পিডিএফ ডাউনলোড

প্রকাশকঃ মুহাম্মদ ব্রাদার্স
বইয়ের ধরণঃ ইসলামি সভ্যতা
বইয়ের সাইজঃ 11.8 MB
প্রকাশ সালঃ ২০১২
বইয়ের লেখকঃ সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী
অনুবাদঃ জুলফিকার আলী

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group