বর্তমানে প্রায় সমস্ত মুসলিম বিশ্বে ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব বা মানসিক দ্বিধা-দ্বন্ধ এবং মনস্তাত্ত্বিক যুদ্ধ পরিলক্ষিত হচ্ছে। একে আমরা মুসলিম বিশ্বে ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব ও সংঘাত হিসেবে আখ্যায়িত করতে পারি। এসবে দেশের প্রাচীন ইতিহাস, মুসলমান সম্প্রদায়ের ইসলামের সাথে গভীর সম্পর্ক ও ভালোবাসা রয়েছে।

পাশ্চাত্য সভ্যতা কিভাবে আসলো?

এ নামে স্বাধীনত সংগ্রাম অব্যাহত ছিল এবং অবশেষে বিজয় অর্জিত হয়েছে। এ শক্তির সহায়তায় এসব দেশের স্বাধীনতা সংরক্ষিত হয়েছে। এদের সকলের ঐক্যবদ্ধ দাবী হলো এখানে কেবল ইসলামী চিন্তা চেতনা উজ্জীবিত থাকবে এবং এখানে ঐ জাতীয় জীবনাদর্শের অনুসরণই একমাত্র বৈধতা রাখে যার প্রতি ইসলাম আহ্বান জানিয়েছিল।

কিন্তু এর বিপরীতে বর্তমানে যাদের হাতে এসব রাষ্ট্রের পরিচালনার দায়িত্ব রয়েছে তাদের মন-মানসিকতা, শিক্ষা-দীক্ষা, তাদের ব্যক্তিগত ও রাজনৈতিক স্বার্থ সিদ্ধির প্রধান দাবী ছিলো এসব রাষ্ট্রে পশ্চিমা চিন্তা-চেতনা ও আদর্শ আমদানী করা হোক। এবং পাশ্চাত্য রাষ্ট্রসময়হের পদাঙ্ক অনুসরণ করে ইসলাম পরিচালনা হোক।
আর এক্ষেত্রে যে সব ধমীয় চিন্ত-চেতনা, আচার-আচরণ, জীবন বিধান, আইন-কানুন ও ঐতিহ্য এ উদ্দেশ্যের পরিপন্থী ও সাংঘর্ষিক সেসবের পরিবর্তন ও পরিবর্ধন করা হোক! এক কথায় দেশ ও সমাজের উন্নতিতে দৃঢ় সংকল্পের সাথে ও অতন্ত ধীর গতিতে সব কিছু পশ্চিমাদের ছাঁচে ঢেলে সাজানো হোক।

এ নীতি অনুসরণ করে কোন কোন রাষ্ট্রে কতিপয় পদক্ষেপ নিয়ে এক্ষেত্রে অনেকে সফলতার মুখ দেখেছে বা সফলতার কাছাকাছি পৌঁছে গিয়েছিল। আর কিছু রাষ্ট্র সেদিকে দৌড়াচ্ছিল কিন্তু তাদের অবস্থা ও নিদর্শন ঐরূপ দেখা গিয়েছিল।

‘দিল তো গন্তব্যে পৌঁছে গেছে, দেহ সকালে যাক বা বিকেলে’

আমার দৃষ্টিতে বর্তমানে মুসলিম রাষ্ট্রসমূহের সবচেয়ে বড় ও প্রকৃত সমস্যা এটি। এটি কাল্পনিক বা ধারণা প্রসূত নয়। তাদের অভ্যন্তরীণ দুর্বলতা ও পশ্চিমা সভ্যতার প্রভাব-প্রতিপত্তি, দাপট, (যার দৃষ্টান্ত মানব সভ্যতার ইতিহাসে খুব কমই দেখা যায়) ঐসকল দেশের বস্তুবাদী ও রাজনৈতিক শক্তির অবস্থা গোটা মুসলিম বিশ্বের সম্মুখে এ বিষয়টিকে একটি প্রশ্নবোধক ও জিজ্ঞাসার চিহ্ন হিসেবে দাঁড় করিয়ে দিয়েছে। এবং এর জবাব প্রত্যেককে কড়ায়-গন্ডায় দিতে হবে।

নিচে বইয়ের স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল্লামা সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী (র.) এর আরও বইঃ ঈমানের দাবীতারুণ্যের প্রতি হৃদয়ের তপ্ত আহবান

ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব

প্রকাশকঃ মুহাম্মদ ব্রাদার্স
বইয়ের ধরণঃ ইসলামি সভ্যতা
বইয়ের সাইজঃ 11.8 MB
প্রকাশ সালঃ ২০১২
বইয়ের লেখকঃ সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী
অনুবাদঃ জুলফিকার আলী

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now