ইসলাম ও সার্বজনীন মানবাধিকার

ইসলাম ও সার্বজনীন মানবাধিকার pdf বই ডাউনলোড। মানবাধিকার বলতে বুঝায় মানুষের সহজাত অধিকার । মানুষ তার এ সহজাত অধিকার নিয়ে বাঁচতে চায় । কিন্তু সত্যিকার অর্থে বলতে গেলে সে কখনই তার অধিকার নিয়ে বাচার সূযোগ পায়নি ।

যুগে যুগে দেশে দেশে মানুষের মৌলিক অধিকার ক্ষুন্ন হয়েছে । শক্তিধর লোকেরা দুর্বলের দাবিকে অগ্রাহ্য করার চেষ্টা করেছে রাজ্যে মারামারি , খুনা খুনির বন্যা বয়ে গেছে । দুর্বলের উপর সবলের এ যুলুম কখনও সমাজের নামে , কখনও দেশের নামে কখনও বা ধর্মের আবরণে চালানো হয়েছে । মানবতার এ লাঞ্ছনা ও অবমাননা যুগে যুগে মানুষের মৌলিক অধিকারকে করেছে পর্যুদস্ত ।

আরও দেখুনঃ নামায ত্যাগকারীর বিধান pdf বই ডাউনলোড

সেজন্যে মানুষকে তার অধিকার আদায়ের লক্ষে সুদীর্ঘ সংগ্রামে অবতীর্ন হতে হয় । মানব ইতিহাসের শুরু থেকে ষষ্ঠ শতকের শেষভাগ পর্যন্ত সময়ে মানবাধিকার আদায়ের সংগ্রামের কোন ইতিহাস আমরা জানিনা । সে সময়ে বিশ্বের সরকার পদ্বতি ছিল ব্যাক্তিগত কেন্দ্রিভুত শাসন । বিধিবদ্ধ শাসনতনে্ত্র র অনুপস্থিতিতে তৎকালিন শাসকদের খেয়াল – খুশি জনিত মুখোচ্চরিত বাণীই ছিল রাষ্ট্রের আইন ।

কাজেই , সেখানে শাসকের পক্ষে জসস্বার্থের পরিপন্থি যে কোন আচরণ করার অবকাশ ছিল । কিন্তু সপ্তম শতকে মানবতার মুক্তিদূত মহানবি মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষের মর্যাদা সম্পকর্ে নতুন কথা শুনিয়ে বিশ্ববাসীকে বিমুগ্ধ করেন ।

আরও দেখুনঃ তাগুত pdf বই ডাউনলোড

ওহি লাভ করে তিনি প্রচার করেন যে , মানুষ পৃথিবীতে আল্লাহর খলিফা এবং মানুষকে সর্বোত্তম আকৃতিতে সৃষ্টি করা হয়েছে অর্থাৎ মানুষ হলো আশরাফুল মাখলুকাত – সৃষ্টির শ্রেষ্ট মানুষের শ্রেষ্টত্বের এ ঘোষণা এক ইসলাম ছাড়া আর অন্য কোন জীবনব্যবস্থাই করা হয়নি । ইসলাম বর্ণ , গোত্র ,ভাষা , সম্পত্তি বা অন্য কোন মর্যাদার প্রতি গুরুত্ব আরোপ করে না ।

ইসলাম বলে মানুষে মানষে কোন ভেদাভেদ নেই । সব মানুষই সমান এবং এক অন্যের ভাই । মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিশ্বাস করতেন যে , বিভিন্ন সম্প্রদায়ের লোকদের মধ্যে সমপ্রীতী ঐক্য না থাকলে দেশের কল্যাণ হবে না। 

আরও দেখুনঃ তাওহীদ এবং কালিমা ত্বাইয়িবার তাৎপর্য pdf বই ডাউনলোড

নিচে ইসলাম ও সার্বজনীন মানবাধিকার pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলাম ও সার্বজনীন মানবাধিকার pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ ইসলাম হাউস
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক      
বইয়ের সাইজঃ 1.22 MB
প্রকাশ সালঃ ২০১০ ইং
বইয়ের লেখকঃ শায়খ লিয়াকত আলি আব্দুস সবুর
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group