ইসলাহী খুতুবাত ১ম খন্ড

ইসলাহী খুতুবাত ১ম খন্ড pdf বই ডাউনলোড। ইসলাম বলে, নিঃসন্দেহে তোমরা বুদ্ধির ব্যবহার করবে। তবে ওই সীমানা পর্যন্ত যেখান পর্যন্ত তার কার্যশক্তি রয়েছে। কারণ মানুষের একটা পর্যায় এমন আছে যে, যেখানে ‘ বুদ্ধি ’ হয়ে পড়ে অকর্মা। বরং ভুল উত্তর দিতে শুরু করে।

যেমন কম্পিউটারের কথাই ধরুন। কম্পিউটার যে কাজের জন্য তৈরী করা হয়েছে, সে কাজেই যদি তাকে ব্যবহার করা হয়, তবে সে গোলমাল করবে না। প্রতিটি কমান্ডের উত্তর সে নির্ভুলভাবেই দিবে। কিন্তু যে প্রোগ্রাম কম্পিউটারে সেট করা হয়নি এমন কিছু যদি কম্পিউটারের কাছে জানতে চাওয়া হয়, তবে সে ভুল উত্তর দিতে শুরু করবে। ঠিক তেমনি কুদরতিভাবে যে সকল বিষয় এ আকলের মাঝে সেট করা হয়নি, সে বিষয়গুলোর জ্ঞানার্জনের জন্য আল্লাহ তায়ালা তৃতীয় আরেকটি মাধ্যম দান করেছেন। যাকে বলা ওহীর জ্ঞান বা আসমানী শিক্ষা। অতএব ওহীর জ্ঞানের সীমানাতে যদি বুদ্ধিকে ব্যবহার করা হয়, তবে সে ভুল উত্তর দিতে শরু করবে।

ইজতিহাদের শুরু কোথায় হতে?

ইজতিহাদের সীমানার শরু সেখান থেকে, যেখানে শরীয়ততের সুস্পষ্ট উদ্ধৃতি পাওয়া য়ায় না। যেখানে সুস্পষ্ট বিধান আছে, সেখানে ‘ বুদ্ধি ’ কে ব্যবহার করে স্পষ্ট বিধানের বিপরীত কোন মতামত প্রকাশ করার অর্থ হচ্ছে নিজ গন্ডি থেকে বের হয়ে যাওয়া। আর এরই ফলে দ্বীনের মাঝে বিকৃতি ও অপব্যাখ্যার পথ উন্মেচিত হয়। যার একটি উদাহরণ আপনাদের সম্মুখে উপস্থাপন করছি।

আরও দেখুনঃ মাযহাব কি ও কেন?

শূকর হালাল হওয়া উচিৎইসলাহী খুতুবাত ১ম খন্ড তে লিখা হয়েছে – কুরআন মাজীদের সুস্পষ্ট বিধান দ্বারা শূকর খাওয়া হারাম ঘোষণা করা হয়েছে। এ হারাম বা অবৈধতা একটি আসমানী বিধান। এখানে ‘বুদ্ধি’ কে ব্যবহার করে যদি একথা বলা হয় যে, ‘জনাব! এটা কেন হারাম?‘ তা হলে তা ভুল স্থানে ‘ বুদ্ধিকে ‘ ব্যবহার করা হবে।

এখন কোন জ্ঞানপাপী বুদ্ধিজীবি যদি বলে, কুরআন নাযিল হওয়অর সময় শূকর অত্যন্ত নোংরা ছিল, নোংরা ও আপত্তিকর পরিবেশে পালিত হতো, ময়লা-আবর্জনা ছিল তাদের আহার্য, তাই শূকরকে কুরআন মাজীদের হারাম ঘোষণা করা হয়েছে। পক্ষান্তরে বর্তমানে অত্যন্ত স্বাস্থ্যসম্মত পরিবেশে বড় বড় হাইজৈনিক ফার্ম তৈরী হয়েছে। যেখানে উত্তম খাদ্য দিয়ে শূকর প্রতিপালিত হচ্ছে।

সুতরাং আল কুরআন এর পূর্বোক্ত বিধান রহিত হওয়া উচিৎ। এসব কথা বলার অর্থ হচ্ছে, বুদ্ধির কর্মক্ষেত্রের বাইরে বুদ্ধিকে ব্যবহার করা। যেখানে সঠিক সমাধান দিতে অক্ষম।

নিচে ইসলাহী খুতুবাত ১ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলাহী খুতুবাত ১ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দারুল উলূম লাইব্রেরী
বইয়ের ধরণঃ বুদ্ধির ব্যবহার কোথায় করা উচিৎ
বইয়ের সাইজঃ 15.2 MB
প্রকাশ সালঃ ২০০৯ ইং
বইয়ের লেখকঃ মুফতী তাকী উসমানী
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ উমায়ের কোব্বাদি
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group