ইসলাহী খুতুবাত ১০ম খন্ড

ইসলাহী খুতুবাত ১০ম খন্ড pdf বই ডাউনলোড। দুঃখ-দুর্দশা থেকে উত্তরণের পথঃ কিছু কাজ এমন আছে, যেখানে মানুষের হাত থাকে। আবার কিছু কাজ এমন আছে, যেখানে মানুষের হাত থাকে না। বরং তা সরাসরি আল্লাহই দান করেন। যেমন, সন্তান।

সুতরাং মানুষ কিংবা উপায়-উপকরণের কাছে সন্তান লাভের প্রার্থনা করা যায় না। সন্তান চাইলে সরাসরি আল্রাহর কাছেই চাইতে হয়। আর যেসব কাজ আল্লাহ মানুষের মাধ্যমে পূরণ করেন; যেমন- চাকরী-বাকরি ইত্যাদি। এক্ষেত্রেও ভরসা করা উচিত আল্লাহর উপর। তাঁর কাছেই প্রার্থান করা উচিত। কেননা, প্রকৃত দাতা তো তিনিই।

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ২য় খন্ড 

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ৯ম খন্ড

হযরত আব্দুল্লাহ ইবনে আবী আওফা রাঃ হলেন বিশিষ্ট ফকীহ সাহাবী। তিনি বর্ণনা করেছেন, রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ আল্লাহ তায়ালার কাছে কিংবা কোন ব্যক্তির কাছে যদি কারও কোন প্রয়োজন দেখা দেয়, তাহলে সে যেন ভালোবাবে অযূ করে। তারপর দুই রাকাত নামায পড়ে আল্লাহ তায়ালার প্রশংসাবানী ও রাসূল সাঃ এর উপর দুরূদ পাঠ করে যেন এই দুয়াটি পাঠ করেঃ- (নোটঃ দুয়াটির বাংলা অর্থ উল্লেখ নেই বিধায় দোয়াটি বই থেকে জেনে নিতে হবে আরবীতে)

ইসলাহী খুতুবাত ১০ম খন্ড – প্রয়োজনে আল্লাহর কাছে চাওয়া

এ হাদীসে রাসূল সাঃ ওই নামাজের কথা বলেছেন, যাকে আমাদের পরিভাষায় বলা হয় ‘সালাতুল হাজত’। কোন ব্যক্তি যদি কঠিন কোন সমস্যায় কিংবা বিশেষ কোন সংকটে পড়ে অথবা সে এমন কোন কাজ করতে চায়, দৃশ্যত যা খুবই কঠিন। তাহলে সে যেন ‘সালাতুল হাজত’পড়ে।

তারপর রাসূল সাঃ যে দুয়াটি শিক্ষা দিয়েছিন, তা পাঠ করে নিজের প্রয়োজন পূরণের দুয়া করে। তাহলে আশা করা যায়, আল্লাহ যদি ওই কাজের মধ্যে তার জন্য কল্যাণ রাখেন তাহলে অবশ্যই পূরন হবে। এ কারণেই যে কোন প্রয়োজন ও সমস্যার সময়ে ‘সালাতুল হাজত’ পড়া রাসূল সাঃ এর সুন্নাত।

মুসলামান ও কাফেরের মাঝে পার্থক্যঃ এ পৃথিবী উপায়-উপকরণের ক্ষেত্র। যে কোন মানুষ যে কোন প্রয়োজনে বাহ্যিক উপায়-উপকরণ অবলম্বন করবে। এটাই স্বাভাবিক। ইসলামও তার বৈধ উপায়-উপকরণ অবলম্বনদের অনুমতি দেয়। তবে এ ক্ষেত্রে একজন মুসলমান ও একজন কাফেরের মধ্যে পার্থ্যক্য হলো এই-একজন কাফের যখন তার প্রয়োজন পূরণের জন্য কোন উপায়-উপকরণ অবলম্বন করে, তখন সে এর উপর এতটাই ভরসা করে যে, সে মনে করে, উপায়-উপকরণ যখন ধরেছি, তখন আমার কাজটা অবশ্যই হবে।

নিচে ইসলাহী খুতুবাত ১০ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলাহী খুতুবাত ১০ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দারুল উলূম লাইব্রেরী
বইয়ের ধরণঃ ইসলামের সার্বিক জ্ঞান বিষয়ক সিরিজ বই
বইয়ের সাইজঃ 7.37 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ মুফতী তাকী উসমানী 
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ উমায়ের কোব্বাদি
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group