ইসলাহী খুতুবাত ২য় খন্ড

ইসলাহী খুতুবাত ২য় খন্ড pdf বই ডাউনলোড। স্ত্রীর অধিকার ও তার মূল্যায়নঃ একটি মেয়ে দুটো কথা উচ্চারণের মাধ্যমে একজন পুরুষের সাথে সম্পর্ক স্থাপন করে। এই দুটো কথাকে মেয়েটি এতটুকু সম্মান করে যে, যার জন্য সে মাতা-পিতা, ভাই-বোন, আত্মীয়-স্বজন, বংশ-পরিবারসহ সবকিছুর মায়া ত্যাগ করে একমাত্র স্বামীর জন্য হয়ে যায়। এরপর তার জন্য আসে এক নতুন পরিবশে, অপরিচিত ঘর। অজানা-অচেনা মানুষদের সাথে সংসার পাতার জন্য সে অন্যের ঘরে আবদ্ধ হয়ে যায়। তবুও কি তোমরা নারীর এই ত্যাগের মূল্যায়ণ করবে না?

অথচ বিধান যদি এর উল্টোটা হতো? পুরুষদের যদি বলা হতো, বিয়ের পর তোমরা তোমাদের মাতা-পিতা ছেড়ে সর্বস্ব পরিত্যাগ করে চলে যেতে হবে স্ত্রীর বাড়িতে। তখন তা কত কঠিন হতো! অতএব, তাদের সাথে সদ্ব্যবহার করো। এবং তাদের কুরবানির যথায়থ মর্যাদা দেয়া পুরুষ সমাজের মানবিক কর্তব্য।

আরও দেখুনঃ মুমিন ও মুনাফিককবিরা গুনাহ

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত, রাসূল সাঃ বলেছেনঃ তোমরা নারীদের সাথে সদ্ব্যবহারের উপদেশ গ্রহণ কর। কেননা তাদেরকে সৃষিট করা হয়েছে পাঁজরের হাড্ডি থেকে। পাঁজরের হাড়ের উপরের দিকটা খুব বাঁকা। সুতরাং, তুমি যদি ওটা সোজা করতে চাও, ভেঙ্গে ফেলবে। আর ছেড়ে দিলেও বাঁকাই রয়ে যাবে। তাই তাদের ব্যাপারে সদুপদেশ গ্রহণ কর। (বুখারী শরীফ)

ইসলাহী খুতুবাত ২য় খন্ড তে বান্দার হকের কথা

হুকুকুল ইবাদ বা বান্দার হকের গুরুত্ব

উপরোক্ত হাদীসের আলোকে আল্লামা ইমাম নববী রহঃ বান্দার হক ও অধিকার সম্পর্কে তাঁর আলোচনার সূচনা করেছেন। অর্থাৎ, আল্লাহ তায়ালা ও তাঁর রাসূল সাঃ বান্দার যেসব হক জরুরী বলে আখ্যা দিয়েছেন এবং যেসব অধিকাারের প্রতি যত্নবান হওয়ার নির্দেশ দিয়েছেন সেগুলো সম্পর্কে ইমাম নববী রহঃ বিশদ আলোচনা করেছেন।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ২য় খন্ড

আমি ইতিপূর্বেও বারবার বলেছি যে, হুকুকুল ইবদা বা বান্দার হক ও অধিকার দ্বীনের একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিষয়টি এত বেশী গুরুত্বপূর্ণ যে, আল্লাহর হক তাওবাহ কররে মাফ হয়ে যায়। অর্থাৎ ( আল্লাহ না করুন) আল্লাহর হক আদায়ের ক্ষেত্রে কোন প্রকার গাফলতি হয়ে গেলে তার সমাধান করা খুব কঠিন নয়। মানুষ যখনই এই ভুলের কারণে লজ্জিত হবে, তাওবাহ ও ইসতিগফার করবে, তখনই আল্লাহ তায়ালা তা মাফ করে দিবেন। কিন্তু মানুষের হক এমন যে, এক্ষেত্রে শুধু লজ্জিত হলে, তাওবা ও ইসতিগফার কররে মাফ পাওয়া যায় না।

নিচে ইসলাহী খুতুবাত ২য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলাহী খুতুবাত ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দারুল উলূম লাইব্রেরী
বইয়ের ধরণঃ ইসলামের সার্বিক জ্ঞান বিষয়ক সিরিজ বই
বইয়ের সাইজঃ 20.8 MB
প্রকাশ সালঃ
বইয়ের লেখকঃ মুফতী তাকী উসমানী
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ উমায়ের কোব্বাদি
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group