ইসলাহী খুতুবাত ৩য় খন্ড

অর্থনীতির আধুনিক জিজ্ঞাসা

ইসলাহী খুতুবাত ৩য় খন্ড pdf বই ডাউনলোড। অর্থনীতি ইসলামী শিক্ষার একটি গুরুত্বপূর্ণ অংশ। ইসলামী শিক্ষার এ দিকটি বিস্তৃত, ইসলামী ফিক্বহ মস্থন করলেই আপনি তা অনুধাবন করতে পারবেন। যদি ইসলামী ফিক্বহের কোন গ্রন্থকে ভাগ করা হয়, তাহলে দু’ভাগই থাকবে অর্থসংক্রান্ত।

কিন্তু সর্বদা মনে রাখতে হবে, ইসলামে অর্থনীতির গুরুত্ব থাকলেও এটা ইসরামের মূল বিষয় নয়। যেমন অন্যান্য মতবাদে অর্থনীতিই হচ্ছে মুল বিষয়। ইসলামে কিন্তু তেমন নয়। ইসরামের মৌলিক দৃষ্টিভঙ্গি হলো, মানুষ পার্থিব জগতে বাস করলেও আসল ঠিকান তার পার্থিব জগত নয়। বরং পার্থিবজগত হলো আসল ঠিকানায় পৌঁছার একটি সিঁড়ি বা একটি স্টেশন। চলার পথে এ স্টেশনটিতে সবটুকু শক্তি-সামর্থ্য শেষ করে দেয়া ইসলামের মেযায পরিপন্থি।

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ২য় খন্ড

তাই সর্বপ্রথম, আমাদেরকে ইসলামী জীবনব্যবস্থা সম্পর্কে সম্যক ধারণা রাখতে হবে। জানতে হবে ইসরামী জীবনব্যবস্থার পরিচয় ও বৈশিষ্ট্য এবং অন্যান্য জীবন ব্যবস্থার বিপরীতে ইসলামী জীবনব্যবস্থার শ্রেষ্ঠত্ব। এ বিষয়টি সম্পর্কে স্পষ্ট ধারণা দেয়া ছাড়া ইসলামী অর্থনীতি সম্পর্কে আলোচনা করার কোন যৌক্তিকতা নেই। তাই আমি প্রথমে ইসলাম ও অন্যান্য মতবাদের তুলনামূলক পর্যালোচনা আপনাদের সামনে তুলে ধরতে চাই। আল্লাহ আমাকে সাহায্য করুন এবং সংক্ষিপ্ত সময়ে সঠিক কথাগুলো বলার তাওফীক দান করুন। আমিন।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ৩য় খন্ড

ইসলাহী খুতুবাত ৩য় খন্ড তে ইসলামী জীবন ব্যবস্থা

ইসলাম একটি জীবন ব্যবস্থাঃ ‘অর্থব্যবস্থা’ শব্দটি বর্তমান সময়ের এক বহুল আলোচিত শব্দ। ইসলামের দাবি হলো, ইসরাম কেবল একটি অর্থব্যবস্থাই নয়। বরং পরিপূর্ণ জীবনব্যবস্থা ও। অন্যান্য অর্থব্যবস্থার দাবি যেরূপ শুধুই মুখরোচক ও অন্তসারশূন্য, ইসলামের দাবি সেরকম কিছু নয়। বরং ইসলামের দাবি সম্পূর্ণ বাস্তব ও যুক্তিপূর্ণ। অর্থনীতি ইসলামের একটি গুরুত্বপূর্ণ অংশ।

আরও দেখুনঃ কাবুল থেকে আম্মান

তাই আমরা যখন ইসলামী অর্থনীতির আলোচনা করবো অথবা ইসরামী অর্থনীতির ভিত্তিমূল ও আইডিয়া সম্পর্কে আলোচনা করবো, তখন এ আশা করা বোকামি হবে যে, অর্থনীতির বর্ণা কুরআন-সুন্নাহয় ধারাবহিকভাবে পাওয়া যাবে, যেভাবে রয়েছে বিখ্যাত অর্থনীতিবিদ আদম স্মিথ মার্শাল কিং অথবা অন্যান্য বিশেষজ্ঞের বিভিন্ন গ্রন্থে।

আমরা আগেই বলেছি, ইসলাম একটি পরিপূর্ণ জীবনব্যবস্থা। অর্থনীতি তার একটি ক্ষুদ্রতম অংশ। তার গুরুত্ব ইসলাম দিয়েছে বটে; কিন্ত মূল্য লক্ষ্য হিসেবে অভিহিত করেনি। এই জন্যই ইসলামি অর্থনীতি সম্পর্কে জানতে হলে সর্বপ্রথম এই খেয়াল রাখতে হবে যে, কুরআন-হাদীসে যদি অর্থনীতির ঐ সকল পরিভাষা ও সূত্র খোঁজ করা হয়, যেসব পরিভাষা ও সূত্র অর্থনীতির সাধারণ গ্রন্থগুলোতে পাওয়া যায়, তাহলে কুরআন-হাদীসে তা পাওয়া যাবে না।

নিচে ইসলাহী খুতুবাত ৩য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলাহী খুতুবাত ৩য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দারুল উলূম লাইব্রেরী
বইয়ের ধরণঃ ইসলামের সার্বিক জ্ঞান বিষয়ক সিরিজ বই
বইয়ের সাইজঃ 17.0 MB
প্রকাশ সালঃ
বইয়ের লেখকঃ মুফতী তাকী উসমানী
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ উমায়ের কোব্বাদি
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group