ইসলাহী খুতুবাত ৪র্থ খন্ড

ইসলাহী খুতুবাত ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। আজ আমাদের অবস্থা হলো, সকল বিষয়ের ফিকির আছে। কিন্তু দ্বীনের কোন ফিকির নেই। দ্বীন যদি এতই পরিত্যাক্ত বস্তু হয়, তাহলে নামাজ পড়া, তাহাজ্জুদ পড়া কিংবা মসজিদে যাওয়ার কষ্ট করার দরকার কি? নিজেও সন্তানের মতো হয়ে যান না কেন?

শিশুকালে সন্তানকে পাঠিয়ে দেন নার্সারীতে। সেখানে তাকে কুকুর-বিড়াল শিখানো হয়, কিন্তু দ্বীনী শিক্ষা দেয়া হয় না। ফলে নতুন প্রজন্মের ভবিষ্যত অন্ধাকরে চলে যাচ্ছে। তারাই তো জাতির ভবিষ্যত। জাতির ভবিষ্যত নেতৃত্ব তো তাদের হাতে। অথচ তারা নিজেরাই হারিয়ে যাচ্ছে গোমরাহীর আবর্তে। কুরআন ও হাদীসের শিক্ষা থেকে অনেক দূরে।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ৪র্থ খন্ড

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ৩য় খন্ড 

আল্লামা নববী রাহঃ এ বিষয়ে ‘রিয়াদুস সালেহীন’-এ একটি অধ্যায় লিপিবদ্ধ করেছেন, যার মর্ম হচ্ছে, শুধু নিজেকে সংশোধন করাই যথেষ্ঠ নয়। বরং স্ত্রী-সন্তান ও অধীন ও পরিজনকে দ্বীনের পথে আনার চেষ্টা করা। তাদেরকে ফরজ, ওয়াজিব পালন এবং গুনাহ থেকে বিরত রাখাও তার একান্ত কর্তব্য।

ইসলাহী খুতুবাত ৪র্থ খন্ড তে নাম ডাকা বা সম্বোধন

কুরআন শরীফের বিভিন্ন স্থানে আল্লাহ তায়ালা ‘হে ঈমানদারগণ’ বাক্য ব্যবহার করেছেন এবং এর মাধ্যমে মুসলমানদেরকে সম্বোধন করেছেন। এ প্রসঙ্গে ডা. আব্দুল হাই রহঃ বলতেনঃ আল্লাহর সম্বোধন মুসলমানদের জন্য “হে ঈমানদারগণ“ এর মাধ্যমে স্নেহ ও ভালোবাসা ঝরে পড়ছে। কারণ, সম্বোধনের দুটি নিয়ম আছে।

১. সম্বোধিত ব্যক্তির নাম ধরে ডাকা।
২. আত্মীয়তার সঙ্গে সম্পৃক্ত করে সম্বোধন করা। যেমন – পিতা পুত্রকে ডাকার সময় নাম ধরে ডাকে অথবা শুধু ‘বেটা’ বলে ডাকে। বেটা বলে ডাকার মধ্যে যে স্নেহ ও ভালোবাসা রয়েছে এবং তা শ্রবণে যে মাধুর্য রয়েছে, নাম ধরে ডাকার মধ্যে সেই স্নেহের ছোঁয়া এবং ভালোবাসার স্পর্শ নেই।

‘বেটা’ শব্দ স্নেহের শব্দঃ শায়খুল ইসলাম হযরত শাব্বীর আহমদ উসমানী রহ. গভীর জ্ঞান ও গবেষণার অধিকারী ছিলেন। শুধু পাকিস্তানেই নয়; বরং গোটা বিশ্বে তাঁর মতো আলিম ও গবেষক সমকালে সম্ভবত ছিলো না। তাই কেউ তাঁকে ‘শাইখুল ইসলাম’ বলে সম্বোধন করতেন। কেউ‘আল্লামা’ বলে ডাকতেন।

আমার দাদী যখন জীবিত ছিলেন, তখন তিনি মাঝে মাঝে আমাদের বাড়িতে আসতেন। কারণ, পৃথিবীর বুকে তাঁকে বেটা বলে ডাকার মতো আমার দাদী ছাড়া আর কেউ জীবিত ছিলো না। এ শব্দটি শোনার জন্যই তিনি দাদীর নিকট ছুটে আসতেন। বেটা শব্দ শোনার মধ্যে যে পুলক রয়েছে, তার মান্যতম ঝলকও অন্য কোন শব্দের মাঝে নেই।

নিচে ইসলাহী খুতুবাত ৪র্থ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলাহী খুতুবাত ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দারুল উলূম লাইব্রেরী
বইয়ের ধরণঃ ইসলামের সার্বিক জ্ঞান বিষয়ক সিরিজ বই
বইয়ের সাইজঃ 17.3 MB
প্রকাশ সালঃ
বইয়ের লেখকঃ মুফতী তাকী উসমানী
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ উমায়ের কোব্বাদি
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group