ইসলাহী খুতুবাত ৫ম খন্ড

ইসলাহী খুতুবাত ৫ম খন্ড pdf বই ডাউনলোড। রাসূল সাঃ বলেছেনঃ ”যে ব্যক্তি আল্লাহর জন্য বিনয়ী হয়, আল্লাহ তায়ালা তাকে সুউচ্চ মর্যাদা দান করেন”।
উক্ত হাদীসের আলোকে বিনয়ের গুরুত্ব, তাৎপর্য এবং বিনয় অর্জন করার পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হবে। আল্লাহ তায়ালা আমাকে সঠিক কথা বলার তাওফিক দান করুন। আমিন

বিনয়ের গুরুত্বঃ বিনয় একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিনয়শূন্যতা মানুষকে ফেরাউন ও নমরূদের স্তরে নিয়ে যায়। অন্তর বিনয়ী না হলে অহংকারী হবে। সেই অন্তর অপরকে তুচ্ছ ভাববে, বড়াই করবে। আর অহংকার ও বড়াই হলো সকল আত্মিক ব্যাধির মূল।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ৫ম খন্ড

অকৃতজ্ঞতার সর্বপ্রথম বুনিয়াদঃ এ পৃথিবীর বুকে সর্বপ্রথম অকৃতজ্ঞতা প্রকাশ করেছে ইবলীস। সে-ই প্রথম বপন করেছে নারমানীর বীজ। তার পূর্বে কেউ নারমানীর কল্পনারও করেনি। আল্লাহ তায়ালা যখন আদম আঃ কে সৃষ্টি করে সকল ফেরেশতাকে নির্দেশ দিলেন, আদমকে সিজদা কর। তখন ইবলীস আল্লাহর নির্দেশ লংঘন করলো।

আরও দেখুনঃ তাকদীর কি  এবং কবিরা গুনাহ সমূহ

ইসলাহী খুতুবাত ৫ম খন্ড তে অহংকার করা

ইবলীস তার ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দিলো – “ আমি আদমের চেয়েও শ্রেষ্ঠ। যেহেতু আমি আগুন দ্বারা সৃষ্ট। আর আদম সৃষ্ট মাটি দ্বারা। আগুন মাটির তুলনায় উত্তম। সুতরাং আদম আমার থেকে অধম। উত্তম কেন অধমকে সিজদা করবে? পৃথিবীর বুকে এ ছিলো সর্বপ্রথম কৃতঘ্নতা। এর মূলে ছিলো অহংকার। এ অহংকার ইবলিসকে করে দিলো একবারে ছারখার। বোঝা গেলো, নাফরমানী হয় অহংকারের কারণে।

আরও দেখুনঃ ইসলাম ও আধুনিকতা এবং ঈমানী দুর্বলতা

আল্লহর নির্দেশের সামনে যুক্তি অচলঃ ইবলিসের অহংকার ছিলো তার বুদ্ধি নিয়ে । সে ভেবেছে, আমার যুক্তি মজবুত। এই মজবুত যুক্তি আমার নিজের। সুতরাং এটা মানতেই হবে। আল্লহর নির্দেশের সম্মুখে যে বুদ্ধির ঘোড়া দৌড়ালো। ফলে সে আল্লহর দরবার তেকে আন্তাকুড়ে নিক্ষিপ্ত হলোঃ মকবুল প্রাণ হয়ে গেল মরদূদ শয়তান।

আল্লামা ইকবাল অত্যন্ত চমৎকার ভাবে একথা তুলে ধরলেন এভাবেঃ-
অন্যদিকে ভোরে উঠে জিবরাঈল আমাকে শুধালো,
যেই দিল আকলে গোলাম, সেই দিল কবুল করে না প্রভু।
যেহেতু যে বুদ্ধির গোলাম হলো, সে-ই আল্লাহর উপসানাকে অস্বীকার করলো।
শয়তান এ বিষয়টি ভাবলো না, যে আল্লহ আমাকে সৃষ্টি করেছেন, সেই আল্লহ আদমকেও সৃষ্টি করেছেন। বিশ্বজগতের স্রষ্টাও তিনিই। আদমকে সিজদা করার নির্দেশও তারই। সুতরাং আমার কাজ তো কেবল তার নির্দেশ মেনে নেয়া। তাঁর নির্দেশের সামনে মাথা নত করে দেয়অ। শয়তান তা করলো না, তাই আল্লাহর দরবারেও থাকতে পারলো না।

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ৪র্থ খন্ড

নিচে ইসলাহী খুতুবাত ৫ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলাহী খুতুবাত ৫ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দারুল উলূম লাইব্রেরী
বইয়ের ধরণঃ ইসলামের সার্বিক জ্ঞান বিষয়ক সিরিজ বই
বইয়ের সাইজঃ 20.9 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ মুফতী তাকী উসমানী
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ উমায়ের কোব্বাদি
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group