ইসলাহী খুতুবাত ৬ষ্ঠ খন্ড

ইসলাহী খুতুবাত ৬ষ্ঠ খন্ড pdf বই ডাউনলোড। প্রিয় নবী সাঃ এর প্রতিদিনের ইসতেগফার ছিলো কমপক্ষে একশ’বার। হযরত আগার আলমুযানী রাযিঃ বলেছেন, আমি রাসুলুল্লাহ সাঃ থেকে শুনেছি, তিনি বলেছেন, মাঝে মাঝে আমার অন্তর মেঘাচ্ছন্ন হয়ে যায়। এমনকি, প্রতিদিন আমি একশ’বার পর্যন্ত ইসতেগফার করি।

কথাটি কে বলেছেন? সেই মহান ব্যক্তিত্ব বলেছেন, যিনি ছিলেন নিষ্পাপ, পবিত্র, গুনাহ করার কল্পনা থেকেও যিনি ছিলেন মুক্ত। ভুল-চুকের সঙ্গে যার জীবন পরিচিত নয়। কারণ, তার সকল বুল-চুক সব সময়ের জন্যিই ক্ষমাপ্রাপ্ত।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ৬ষ্ঠ খন্ড

কুরআন মাজিদে ইরশাদ হয়েছে- ‘যেন আল্লাহ আপনার আগে পিছের সকল ভুর-চুক মাফ করে দেন।’-(সূরা আল-ফাতাহঃ২)

এমন মার্জিত, পরিশীলিত জীবন যাঁর, তাঁর বক্তব্য শুনুন – “ আমি প্রতিদিন একশ’বার ইসতেগফার করি, আল্লাহর দরবারে গুনাহ মাফ চাই। ” – এ হাদীসের ব্যখ্যায় উলামায়ে কেরাম বলেছেন, ‘একশ’ সংখ্যাটি হিসেবে তিনি বলেন নি। কারণ, তাঁর ইসতেগফার ছিলেঅ আরো অনেক বেশী।

ইসলাহী খুতুবাত ৬ষ্ঠ খন্ডে গুনাহের অসঅসা

মনে গুনাহের অসঅসা সকলেরই জাগেঃ যে নবী সাঃ হৃদয়-প্রাচুর্য এর অধিকারী ছিলেন, তিনি কেন এত বেশী ইসতেগফার করেন? উলামায়ে কেরাম এরও বর্ণনা দিয়েছেন েএভাবে যে, আসলে হাদীসে উল্লিখিত ‘কখনও কখনও আমার অন্তর মেঘাচ্ছন্ন হয়ে যায় ’ – এর অর্থ হলো, মানবিক কারণে একজন নবীর অন্তরেও কখনও কখনও অসঅসা সৃষ্টি হতে পারে।

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ৫ম খন্ড

মানুষ যত বড় মুত্তাকীই হোক না কেন, তার অন্তরেও গুনাহর তাড়না হিসহিস করে ওঠতে পারে। রাসূলুল্লাহ সাঃ এর মাকাম তো সকল মাখলূকের চেয়ে অনেক অনেক গুন বেশী। যে মাকাম পর্যন্ত পৌঁছার শক্তি-সামর্থ কারো নেই। এমন অফুরন্ত মর্যাদার অধিকারী হওয়অ কারো পক্ষেই সম্ভব নয়।

আরও দেখুনঃ তাফসীর আহসানুল বায়ান

এছাড়া যত ওলি, বুযুর্গ, সুফী এ পৃথিবীর বুকে চিলেন, প্রত্যেকেই গুনাহর এ তপ্ত মানবিক ছোঁয়া টের পেয়েছেন। মনের জগতে গুনাহ করার আকাঙ্খা প্রত্যেকের অন্তরেই জেগেছে। তবুও তাঁরা ছিলেন আলোকিত মানুষ। কারণ, তাঁরা আল্লাহর ফযলে এবং মুজাহাদার বরকতে এসব গুনাহ থেকে নিজেদেরকে সযত্নে দূরে রেখেছেন।

শয়তানের অসঅসা এবং নফসের আকুলিবিকুল সম্পর্কে তাঁরা ছিলেন তজে ও সচেতন। আর আমাদের অবস্থা? আমাদের অবস্থা হলো সম্পূর্ণে এর বিপরীত। অসঅসার চুতরতা আমাদেরকে কাত করে ফেলে। অসঅসা আসতে দেরী, গুনাহ করতে আমাদের দেরী হয় না।

নিচে ইসলাহী খুতুবাত ৬ষ্ঠ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলাহী খুতুবাত ৬ষ্ঠ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দারুল উলূম লাইব্রেরী
বইয়ের ধরণঃ ইসলামের সার্বিক জ্ঞান বিষয়ক সিরিজ বই
বইয়ের সাইজঃ 7.24 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ মুফতী তাকী উসমানী
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ উমায়ের কোব্বাদি

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now