ইয়ারমূকের লড়াই pdf বই ডাউনলোড। নবীজি বলেন: ছোটদের প্রতি যারা স্নেহশীল নয়, বড়োদেরকে যারা সম্মান করে না, ভালো কাজের যারা নির্দেশ দেয় না এবং মন্দ কর্ম যারা নিষেধ করে না তারা আমার উম্মত নয়। বর্ণনা ইবন আব্বাস।

অনেক অনেক দিন আগের কথা। আমাদের নবীজি ইন্তিকাল করেছেন, তাও বছর দুই হয়ে এলো। তিনি না থাকলে কি হবে? তারঁ প্রচারিত সত্য ধর্ম ইসলাম তো আছেই। দীন-ইসলাম প্রচারের জন্যে নবীজি কত কষ্টই না করেছেন! নবীজির শিুশুকাল থেকে চল্লিশ বছর বয়স পর্যন্ত মক্কার ছোট-বড় সবাই তাকেঁ ভালবাসতো। নবীজির নাম ছিল মুহাম্মাদ । তবে মক্কার লোকেরা নবীজিকে মুহাম্মাদ বলে ডাকতো না, ডাকতো আল-আমীন বলে।

আরও দেখুনঃ কোরআন হাদিসের আলোকে এতিম প্রতিপালন pdf বই

বিশ্বনবী হযরত মুহাম্মাদ সা-কে আল্লাহ আমাদের নবী ও শিক্ষক করে পাঠিয়েছেন। তিনি মানুষকে দুনিয়াতে সুন্দরভাবে বসবাস করার নিয়ম-নীতি শিক্ষা দিয়েছেন। জ্ঞান, সাহস ও বীরত্ব ছাড়া সমাজে ভালভাবে বেচেঁ থাকা যায় না। এজন্য প্রয়োজনে যুদ্ধের ময়দানে লড়তে হয়। নবীজি আল্লাহ তাআলার এ শিক্ষা নিজের জীবনে বাস্তবায়ন করেছেন।

মুসলিমদের একটি লড়াইয়ের প্রতিচ্ছবি।

তারঁ ইন্তেকালের পর হযরত আবূ বকর রাঃ খলীফা হন। তৎকালীন পৃথিবীর দুই বৃহৎ শক্তি রোম ও পারস্য সাম্রাজ্য মুসলিম শক্তির বিরুদ্ধ্বে আক্রমণ করে যাচ্ছিল। বর্তমান সিরিয়া, ফিলিস্তিন, জর্ডান ও ইসরাঈল নিয়ে সিরিয়া নামে রোমের একটি প্রদেশ ছিল। জর্ডান এলাকার ইয়ারমুক নদীর প্রান্তরে মুসলিম সেনাপতি খালিদ বিন অলীদের নেতৃত্বে রোমান বাহিনীর সাথে যে যুদ্ধ হয় তা-ই ইয়ারমূক যুদ্ধ নামে প্রসিদ্ধ।

আরও দেখুনঃ ইজমা কিয়াস ও ফিকহ শাস্ত্র pdf বই ডাউনলোড

এ যুদ্ধে মুসলিম বাহিনী রোমান বাহিনী থেকে সংখ্যায় কয়েক গুণ কম হয়েও বিজয় লাভ করে। এ যুদ্ধে অংশগ্রহনকারী মুসলিম বীরদের গৌরবগাথাঁ আর তাদের উন্নত চরিত্রের কথা ছোটমনিদের জন্য সুন্দর করে তুলে ধরেছেন বিশিষ্ট লেখক আবূ সাঈদ মুহাম্মাদ আবদুল হাই।

মুসলিমদের সোনালী যুগের এসব বীরত্বের কাহিনী পড়ে আমাদের ছোটমনিরা সুন্দর ও সাহসী হয়ে বেড়ে উঠবে এই প্রত্যাশায় বইটি ১৯৮০ সালে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ থেকে প্রথম প্রকাশিত হয়। পাঠকচাহিদার প্রেক্ষিতে এবার এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ করা হলো।

আরও দেখুনঃ আল হাদী ইলাছ ছরফ pdf বই ডাউনলোড

নিচে ইয়ারমূকের লড়াই pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

ইয়ারমূকের  লড়াই pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ   
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 2 MB
প্রকাশ সালঃ ১৯৮০ ইং 
বইয়ের লেখকঃ আবু সাঈদ মুহাম্মাদ আবদুল হাই    
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group