ঈমানদীপ্ত দাস্তান ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। সুলতান সালাউদ্দিন আইউবী যখন দামেস্কে প্রবেশ করেন, তখন ঈমানদীপ্ত দাস্তান হিসেবে তার সঙ্গে ছিল সাতশ’ অশ্বারোহী যোদ্ধা। সকল ঐতিহাসিক এ সংখ্যা-ই লিখেছেন। কিন্তু ইতিহাস সুলতান আইউবীর সেই জানবাজদের ব্যাপারে বে-খবর, যাদের কেউ বণিকের বেশে, কেউ সাধারণ পর্যটকরূপে এবং কেউ সিরীয় সাধারণ সৈনিকের পোশাকে-একজন, দু’জন, চারজন – এভাবে দলবদ্ধ হয়ে দামেস্কে প্রবেশ করেছিল।

আরও দেখুনঃ আবু দাউদ শরীফ ৪র্থ খন্ড 

তাদের অধিকাংশই সুলতান আইউবীর নীরব হামলার আগেই এখানে এসে পৌঁছেছিল। আর কতিপয় প্রবেশ করেছিল তখন, যখন সুলতান আইউবীর জন্য দামেষ্কের দ্বার খোলা হয়েছিল। এরা সবাই ছিল জানবাজ গোয়েন্দা। তার সর্বপ্রকার লড়াই, সব ধরনের অস্ত্রের ব্যবহার ও নাশকতা মূলক কাজে পারঙ্গম ছিল। মানসিক দকি থেকে তারা ছিল অত্যন্ত দৃঢ়, বিচক্ষণ ও বুদ্ধিমান।

আরও দেখুনঃ ঈমানদীপ্ত দাস্তান ৩য় খন্ড

সুলতান আইউবীর সেনারা কেমন ছিল?

তাদের সবচেয়ে বড় গুন ছিল, তারা জীবনের পরোয়া করতো না। তারা এমন ঝুঁকিপূর্ণ কাজ করে ফেলত, যার কল্পনা করলে সাধারণ সৈনিকরা শিউরে ওঠত। এ কাজের জন্য এমন যুবকদের বেঁচে নেয়া হতো যাবের অন্তর দ্বীনি চেতনা ও দুশমনের ঘৃণায় পরিপূর্ণ থাকতো। কাজকর্ম দেখলে এ জানবাজদের উন্মাদ মনে হত। সুলতান আইউবী এমন জানবাজদের কয়েকটি ইউনিট প্রস্তুত করে রেখেছিলেন। ।

সাতশ’ অশ্বারোহী নিয়ে সুলতান আইউবী যখন দামেষ্কের উদ্দেশ্যে রওয়ানা হন, তার আগেই তিনি একদল জানবাজ গোয়েন্দাকে জরুরী নির্দেশনা প্রদান করে দামেষ্কে পাঠিয়ে দিয়েছিলেন। তাদের প্রতি নির্দেশ ছিল, দামেষ্কের ফৌজ যদি মোকাবেলায় অবতীর্ণ হয়, তাহলে তোমরা নগরীতে নিজেদের বুঝ ও প্রয়োজন অনুপাতে নাশকতা পরিচালনা করবে এবং ভিতর থেকে নগরীরর ফটক খুলে দেয়ার চেষ্টা করবে। তার ছিল জনমনে ত্রাস সৃষ্টি ও গুজব ছড়ানোর কাজে প্রশিক্ষণপ্রাপ্ত।

এই জানবাজদের সংখ্যা ছিল ২ থেকে ৩ শ’ এর মত। সে সময়কার ঐতিহাসিকগণ এদের সুনির্দিষ্ট কোন সংখ্যা উল্লেখ করেন নি। শুধু লিখেছেন যে, সুনির্দিষ্ট আইউবীর আগমনের সময় দামেষ্কে ২-৩শ’ গোয়েন্দা ও নাশকতাকারী অবস্থান করেছিল।

একজন ফরাসী ঐতিহাসিক ক্রুসেড যুদ্ধের পরিস্থিতি ও ঘটনাবলী সম্পর্কে লিখতে গিয়ে সুলতান আইউবীর লড়াকু গোয়েন্দাদের সম্পর্কে অনেক কথ উল্লেখ করেছেন। তিনি সুনির্দিষ্ট আইউবীর এই জানবাজদের ইসলামী চেতনাকে ‘ ধর্মীয় উন্মাদনা ’ অ্যাখ্যা দিয়ে লিখেছেন, এই গোয়েন্দাগুলো ‘ মানসিক রোগী ‘ ছিল।

নিচে ঈমানদীপ্ত দাস্তান ৪র্থ খন্ড বইয়ের সূচীপত্রের স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ঈমানদীপ্ত দাস্তান ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আবাবিল পাবলিকেসন্স
বইয়ের ধরণঃ সুলতান সালাউদ্দিন শাসনামল
বইয়ের সাইজঃ ৮.৯৯ MB
প্রকাশ সালঃ ২০০৪ ইং
বইয়ের লেখকঃ আলতামাস
অনুবাদঃ মুহাম্মদ মুহিউদ্দিন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group