ঈমান ও সহীহ আক্বীদাহ pdf বই ডাউনলোড। আব্দুল্লাহ ইবনু আব্বাস রাঃ থেকে বর্ণিত, অর্থাৎ আল্লাহ সেই, যাকে উপাসনা করে প্রত্যেক জিনিষই এবং যার গোলামী করে প্রত্যেক সৃষ্টিই। তাই আল্লাহ শব্দের অর্থ আল্লাহ উপাসনা ও গোলামী পাবার যোগ্য।

তাফসীরে তাবারী ১ম খন্ড, ৪০-৪১ পৃঃ বিশিষ্ট তাবিঈ যাহহাক বলেন, আল্লাহর নাম ইলাহ-নেই এই জন্য হয়েছে যে, সমস্ত সৃষ্টি তাদের সব প্রয়োজন তারঈ কাছে আশ্রয় নেয় এবং তাদের বিপাদাপদে তারঁই কাছে কান্নাকাটি করে। (তাফসীরে কুরতুবী ১ম খন্ড ৭২ ও ৭৩ পৃঃ)

আরও দেখুনঃ আল কুরআন জিজ্ঞাসা ও জবাব pdf বই ডাউনলোড

হাফিয ইবন কাসীর বলেন, রব্ব-আল্লাহ তাবা-রক ওয়া তাআলার বিশেষ নাম। আল্লাহ এটা এমনই নাম যে-নামটা তারঁ ছাড়া আর কারো নেই। এই জন্য আরবদের ভাষায় অন্য কারো ব্যাপারে আল্লাহর নামটি পরিচিত হয়নি। তাফসীর ইবনে কাসীর ১ম খন্ড, ২০ ও২১ পৃষ্ঠা। {সুত্রঃ ঈমান ওআক্বীদা-অধ্যাপক মাওলানা হাফিয শাইখ আইনুল বারী আলিয়াভি-২০,২১ পৃঃ} ।

আল্লাহ নিজের নামের ব্যাপারে বলেনঃ হাল তালামু লাহূ সামিয়্যা। অর্থাৎ তুমি তারঁ সমনামীকে জানো কি। (সুরা মারয়্যাম ৬৫ আয়াত)। এই জন্য আল্লাহ শব্দের প্রতিশব্দ পৃথিবীর কোন ভাষাতেই নেই। যেমন বাংলায় আল্লাহর ভাবার্থে ঈশ্বর ও ভগবান প্রভৃতি শব্দ বলা হয়।

আরও দেখুনঃ আগামী দিনের জীবন বিধান pdf বই ডাউনলোড

উক্ত শব্দগুলোর স্ত্রীলিঙ্গ ঈশ্বরী ও ভগবতী আছে। তাই এ শব্দগুলো আল্লাহর সমনাম হতেই পারে না। এজন্য বাংলা ভাষাতে আল্লাহর বিকল্প কোন শব্দ না লিখে আল্লাহ শব্দটিই লেখা উচিত। তোমনি ইংরেজী ভাষায় আল্লাহর বিকল্প শব্দ God-লেখাও চলবেনা। কারণ, Godএর স্ত্রী লিঙ্গ Godes আছে। অথচ আল্লাহ বলেছেন: আলাম তাকুল লাহু স্বা-হিবাহ-তার কোন সঙ্গিনীই নেই। (সূরা আনআ-ম ১০১ আয়াত)।

তাই ইংরেজীতেও আল্লাহর বিকল্প শব্দ গড না লিখে আল্লাহ-ই লিখতে হবে। ফারসী ভাষায় আল্লাহর বিকল্প শব্দ-খোদা লেখা হয়। বাংলা ভাষাও খোদা শব্দটি ব্যাপকভাবে ব্যবহার করা হয়। খোদা শব্দটাও আল্লাহর সমনামী শব্দও নয়। কারণ, খোদা শব্দের অর্থ মালিকও হয়। যেমন ফারসীতে বলা হয়-না-ও খোদা।

আরও দেখুনঃ হৃদয় সম্প্রসারণ pdf বই ডাউনলোড

নিচে ঈমান ও সহীহ আক্বীদাহ  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ঈমান ও সহীহ আক্বীদাহ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ আল-ইসলাহ প্রকাশনী 
বইয়ের ধরণঃ ঈমান বিষয়ক      
বইয়ের সাইজঃ 5.43 MB
প্রকাশ সালঃ ২০০৩ ইং
বইয়ের লেখকঃ হাফেয মুহাম্মাদ আইয়ুব    
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group