ঋতুবতী নারীর রোজা pdf বই ডাউনলোড। মুআযাতা বিনতে আব্দুল্লাহ আল আদবিয়া র.বলেন, আমি আয়েশা রা.কে জিজ্ঞেস করলাম, ঋতুবতী মহিলা রোজা কাজা করবে অথচ নামা কাজা করবে না কেন? তিনি বললেন,তুমি কি হারুরিয়া না-কি বললাম,আমি হারুরিয়া নই তবে বিষয়টি জানতে চাই। আয়েশা রা. বলেন,।

আমাদের হায়েজ হত তখন আমরা রোজা কাজা করার ব্যাপারে অদিষ্ট হতাম; নামাজ কাজার ব্যাপারে আমাদের কোনো আদেশ দেয়া হত না। ঈমাম তিরমিযির বর্ণনায় মুআযাতা র. আয়েশা রা.-এর কাছে জানতে চাইলেন, আমাদের নারীরা কি তাদের ঋতুকালের নামাজ কাজা করবে? আয়েশা রা. বললেন, তুমি কি হারুরিয়া না-কি? আমাদের সবারই হায়েজ হত; তখন তো আমরা কাজা করতে অদিষ্ট হতাম না।

আরও দেখুনঃ সানজাক ই উসমান pdf বই ডাউনলোড 

আয়েশা রা. তেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সালাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর জীবদ্দশায় আমাদের হায়েজ হত,অতপর আমরা পবিত্র হতাম। তখন আমাদেরকে রোজার কাজা করতে বলতেন; নামাজের কাজা আদায় করতে বলতেন না। ইমাম তিরমিযি হাদিসটি বর্ণনা করেছেন। হাদিসটিকে হাসান আখ্যায়িত করে তিনি বলেছেন, আমার জানা মতে এ হাদিস অনুযায়ী ঋতুবতীরা নামাজের কাজা করবে রোজার কাজা করবে না এ ব্যাপারে সকল আলেম একমত।

ইসলাম কি বলে..?  ঋতুবতী নারীদের জন্য।

উল্লেখ্য যে, আয়েশা রা.- তুমি কি হারুরিয়া না-কি? বলে তার প্রশ্নকে প্রত্যাখ্যান করেছেন। আর হারুরিয়া মূলত খারিজীদের একটি দলের নাম। হারুরা শহরের দিকে সম্মন্ধ করে এদেরকে হারুরিয়া বলা হয়। কুফার নিকটবর্তী এ শহর থেকেই সম্প্রদায়টির আত্মপ্রকাশ।

আরও দেখুনঃ একান্ত গোপনীয় কথা pdf বই ডাউনলোড

এরা খুব গোঁড়ামি এবং বাড়াবাড়ি করত। এদের কেউ কেউ হাদিস এবং ইজমার বিপরীতে ঋতুকালে ছুটে যাওয়া নামাজসমূহের কাজা আদায় করা ওয়াজিব বলে মানত। এ জন্যই রা, তাকেঁ এমন অসুন্তুষ্টি প্রকাশক বাক্য দিয়ে জিজ্ঞেস করেছেন অর্থাৎ তুমি কি ওই সম্প্রদায়ের লোক নাকি? হাদিস থেকে যা শিখলাম- এক.দীনের ব্যাপারে বাড়াবাড়ি ও সীমা লঙ্গন করা হারাম।

যতটুকু নির্দেশ ততটুকুর মধ্যেই সীমাবদ্ধ থাকা এবং তদনুযায়ী আমল করা ওয়াজিব। আল্লাহ তাআলা যে ব্যাপারে ছাড় দিয়েছেন সাদরে তা গ্রহণ করা উচিৎ্ এবং দীনের ব্যাপারে বাড়াবাড়ি যেমন নিষেধ তেমনি দীন থেকে একেবারে উদাসীন হওয়াও অনুচিৎ।

আরও দেখুনঃ এ এক অন্য ইতিহাস pdf বই ডাউনলোড

নিচে ঋতুবতী নারীর রোজা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ঋতুবতী নারীর রোজা pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.33 MB
প্রকাশ সালঃ ২০০৮ ইং
বইয়ের লেখকঃ আলী হাসান তৈয়ব                    
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group