এক নযরে আক্বীদা ও তাওহীদ pdf বই ডাউনলোড। আল-আক্বীদাহ শব্দটি উক্বদাতুন শব্দ থেকে উদগত। অর্থ-গিরা বা বাধঁন। যেমন পবিত্র কুরআনে বলা হয়েছে উক্বদাতুন নিকাহ বা বিবাহের বাধক। বাধঁনের মাঝে কী আছে তা না দেখেই শুধু শুনে চূড়ান্ত বিশ্বাস করার নামই আক্বীদা। মূলত কর্ম ছাড়া কোন বিষয়ে সন্দেহাতীত চূড়ান্ত বিশ্বাসই আক্বীদা ।

তাই আল্লাহকে না দেখে, ফেরেশতা, জান্নাত, জাহান্নাম, হাশর, ক্বিয়ামত, কবরের আযাব ইত্যাদি অদৃশ্য বিষয় না দেখেই শুধু পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের বর্ণনায় সুদৃঢ় বিশ্বাস করার নাম আক্বীদা। এ জন্য পবিত্র কুরআনের শুরুতেই মুত্তাক্বীবাদের প্রথম গুণ হিসাবে অদৃশ্যে বিশ্বাস করার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

আরও দেখুনঃ আকিদা ইসলামিয়াহ pdf বই ডাউনলোড

ইসলামের মূল রূহ হল তাওহীদ। এর মৌলিক দুটি ধরা হল, আক্বীদা ও আমল। তবে এর ফাউন্ডেশন হল তাওহীদী আক্বীদা বা ঈমান। আভিধানিক অর্থে ঈমান বলা হয় এমন বিশ্বাসকে, যা নিরাপত্তাপূর্ণ ও প্রশান্তিময়। অর্থাৎ ভীতিশূন্য দৃঢ় বিশ্বাসই ঈমান। শারঈ অর্থ-অন্তরে বিশ্বাস, মুখে স্বীকৃতি ও কাজে বাস্তবায়নের নাম ঈমান, যা সৎ কাজে বৃদ্ধিপ্রাপ্ত হয় এবং অসৎ কাজে হ্রাসপ্রাপ্ত হয়।

আকীদার উপরই যাবতীয় আমল নির্ভরশীল। 

এর রুকন বা স্তম্ভ হল ছটি। *১ আল্লাহর প্রতি বিশ্বাস, *২ফেরেশতামন্ডলী, *৩ কিতাব সমূহ, *৪ রাসূলগণ, *৫ বিচার দিবস এবং *৬ তাক্বদীরের ভাল-মন্দের প্রতি বিশ্বাস করা (বাকারা- ১৭৭ও ২৮৫)। এই ঈমানী চেতনা যদি শিরকমুক্ত হয়, তবে আমলগুলো আল্লাহর নিকট গ্রহণযোগ্য হবে। কারণ এই আকীদার উপরই যাবতীয় আমল নির্ভরশীল। রাসূল সাঃ বলেন, সমস্ত আমল নিয়তের উপর নির্ভরশীল।

আরও দেখুনঃ ভুল সংশোধন pdf বই ডাউনলোড

উক্ত নিয়ত শব্দটি নাওয়া শব্দ থেকে উদ্ভূত। অর্থ-বিচি বা আঠিঁ। অর্থাৎ মনের গহীনে যে আঠিঁ লাগানো হবে, গাছ তারই হবে এবং ফলও সেই গাছেরেই হবে। আক্বীদা বা নিয়ত যার যেমন হবে, তার আমল তেমনই হবে। তার বিপরীত কিছু হবে না। কারণ কাঠাঁলের বিচি লাগালে আম হয় না। অনুরূপ আমের আঠিঁ লাগালে কাঠাঁল হয় না। সুতরাং ক্বলবের কল্পনার মূল ভিত্তি আক্বীদাকে নিয়ন্ত্রণ করতে না পারলে, সবই বরবাদ হয়ে যাবে।

রাসূল সাঃ এক হাদীছে বলেন, সাবধান!! নিশ্চয় শরীরের মধ্যে একটি টুকরা আছে। যদি সেই টুকরা সুস্থ থাক, তাহলে পুরো শরীরটাই সুস্থ থাকে। আর যদি ঐ টুকরা অসুস্থ থাকে, তাহলে পুরো শরীরটাই অসুস্থ থাকে। আর যদি ঐ টুকরা অসুস্থ থাকে, তাহলে পুরো শরীরটাই অসুস্থ থাকে। মনে রেখ, সেটাই হল ক্বলব। অতএব এই ক্বলব সঠিকভাবে পরিচালিত হলে শরীরের হাত-পা, চোখ-কান, কথা-বার্তা, চিন্তা-চেতনা, চলা-ফেরা সবই সঠিক পথে পরিচালিত হবে।

আরও দেখুনঃ অসুস্থ মানুষের জন্য দোয়া pdf বই ডাউনলোড

নিচে এক নযরে আক্বীদা ও তাওহীদ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

এক নযরে আক্বীদা ও তাওহীদ pdf বই ডাউনলোড

   
বইয়ের ধরণঃ ঈমান  বিষয়ক  বই 
বইয়ের সাইজঃ  2.11 MB 
প্রকাশ সালঃ  ২০১৭
বইয়ের লেখকঃ  মুযাযাফর বিন মুহসিন
অনুবাদঃ  

 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।….!!