এক সঙ্গে তিন তালাক pdf বই ডাউনলোড। আবু হানিফা রহঃ এর নিকট শরিয়তে তালাক প্রদান পদ্ধতিগত দিক দিয়ে তিন প্রকার আহসান, হাসান, বিদায়াত। তো তালাকে আহসান হল ঐ তালাককে বলে বিবিকে হায়েজ হইতে পবিত্র হওয়ার পর সঙ্গম না করার অবস্থায় কেবলমাত্র এক তালাক দেওয়া।

যদি তাকে আর গ্রহণ করার ইচ্ছা না থাকে তবুও আর তালাক না দিয়ে ইদ্দৎ তিন হায়েজ কিংবা তিন মাস পার করিয়া দেওয়া। এতে ইদ্দৎ শেষ হলে ঐ স্ত্রী অন্য স্বামী গ্রহন করতে পারবে ।

আরও দেখুনঃ তুহফাতুল হাদীস pdf বই ডাউনলোড

এবং প্রথম স্বামী ও ইচ্ছা করলে এবং বিবি রাজী থাকলে পুনরায় নতুনভাবে নিকাহ করে নিতে পারবে তাহলিল করতে হবে না। তালাকে হাসান। ঐ তালাক কে বলে সঙ্গমহীনা বিবিকে হায়েজ অবস্থায় এক তালাক এবং সঙ্গম যোগ্য বিবিকে সঙ্গম না করে তিন তোহরে দু হায়েজের মধ্যবর্ত্তী পবিত্র সময় তিন তালাক এবং অতিবৃদ্ধা, নাবালেগা ও গর্ভবতী বিবিকে তিন মাসে তিন তালাক দেওয়া।

আমরা কিভাবে নিজের স্ত্রীকে তালাক দিব এবং তালাক কত প্রকার।

এটাকে তালাকে সুন্নাতও বলে। ৩ তালাকে বিদায়াত। ঐ তালাক কে বলে-বিবিকে পবিত্র অবস্থায় তিন শব্দে কিংবা এক শব্দে একবারেই দুই কিংবা তিন তালাক দেয়া ঐরূপ হায়েজ অবস্থায় বা যে তোহরে সঙ্গম করেছে তাতে তালাক দেওয়া । প্রকাশ থাকে যে এই তালাক বিদআত হওয়া সম্বন্ধে ইমামদের মধ্যে মতভেদ রয়েছে। যেমন-(1) ইমাম শাফিয়ী রঃ ইমাম বোখারী রঃ ইমাম বায়হাকী রঃ আল্লামা ইবনে হাজম লা-মযহাবীদের বড় নেতা।

আরও দেখুনঃ তাযকিরাতুল আখেরাহ ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রভৃতি ইমামগণ বলেন, এক বৈঠকে একবারে তিন তালাক দেওয়া জায়েজ বরং সুন্নাত, বিদআত নয়। (2) ইমাম আহমদ রঃ ইমাম মালেক রহঃ ইমাম আবু হানিফা রহঃ ইমাম আওযায়ী, ইমাম নায়েস, আবু সাউর রহঃ প্রমুখদের নিকট ওটা বিদয়াত ও মাকরুহ।

উল্লেখ, উক্ত (১) দুদলীয় ইমাম, আলেম ও সাহাবীদের সমবেত মত, এই যে তিন তালাক যে কোন অবস্থায় দিলে তিন তালাক পড়ে উক্ত বিবি সম্পূর্ণ হারাম হয়ে যাবে। শীয়া রাফিজীদের মত, তালাকে বিদআত না-জায়েজ। অতএব এতে তালাক পড়বে না। দাউদ জাহেরী তাউস ইবনে তাযমীয়া, ইবনে কাইয়েম প্রমুখ মজহাব বিদ্বেষীদের মতে ঐভাবে এক বৈঠকে তিন তালাক দিলে এক তালাক পড়বে। বিনা তাহলিলৈ ঐ বিবিকে গ্রহণ করতে পারবে।

আরও দেখুনঃ তাযকিরাতুল আখেরাহ

নিচে এক সঙ্গে তিন তালাক pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

এক সঙ্গে তিন তালাক pdf বই ডাউনলোড

প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 2.66 MB
প্রকাশ সালঃ ১৪১৯ ইং 
বইয়ের লেখকঃ মোঃ আবূ ছাঈদ রহমানী 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group