ওহী ও আধুনিক বিজ্ঞান

ওহী ও আধুনিক বিজ্ঞান pdf বই ডাউনলোড। আল্লাহর প্রতি বিশ্বাসের পরেই আসে রিসালাতের বিশ্বাসের পর্ব। রিসালাত অর্থ, বিশেষ কোন ব্যক্তির উপর স্রষ্টার পক্ষ থেকে ওহী তথা প্রত্যাদেশ আসা যাতে তিনি মানব সমাজকে স্রষ্টার ইচ্ছা-অনিচ্ছা ও মর্জি সম্পর্কে অবহিত করে দেন।

স্রষ্টা এবং ওহীপ্রাপ্ত ব্যক্তির মাঝে যেহেতু কোন প্রকাশ্য যোগসূত্র দৃশ্যমান নয়, সেহেতু অনেকেই ওহী ও রিসালাতের সত্যতা সম্পর্কে দ্বিধা-দ্বন্দ্বে ভোগেন। এমনকি অস্বীকারও করে বসেন। অথচ ওহী এমন একটি বিষয় যার সত্যতা প্রমাণে বেশী দূর যেতে হয় না।

আরও দেখুনঃ ইসলামের সমাজ দর্শন pdf বই

বরং একেবারে সহজ কিছু ডাটা ব্যবহার করেই এর স্বরূপ সম্পর্কে পরিষ্কার ধারনা নেওয়া সম্ভব। আমাদের আশে পাশে এমন কিছু ঘটনা ঘটছে যা আমাদের সীমিত শ্রবণ ক্ষমতার বাইরে। কিন্তু তা সত্ত্বেও সেগুলো আঁচ করা সম্ভব।

আধুনিক কালে এমনসব মেশিনারী আবিষ্কৃত হয়েছে যা ব্যবহার করে একটি চলমান মাছির আওয়াজ একেবারে কান ঘেঁষে উড়ে গেলে যেমনটি শুনায়, কয়েক মাইল দুর দিয়ে উড়ে গেলেও ঠিক তেমনটি শুনতে পারা যায়।

শুধু তাই নয়, বরং মহাজাগতিক রশ্মি (Cosmic Rays)এর সংঘর্ষ আজকের মানুষ রেকর্ড করতে পারে। স্বাভাবিক ইন্দ্রিয়ানুভূতির বাইরে শ্রবণ ও ধারণ প্রক্রিয়াকে সহজ করার জন্য আধুনিক বিশ্বে আবিষ্কৃত হয়েছে সূক্ষ্মাতিসূক্ষ্ম যন্ত্রপাতি যা অত্যন্ত পরিষ্কারভাবে প্রমাণ করে যে, স্বাভাবিক ইন্দ্রিয়ানুভূতির বাইরে কোন ঘটনা সংঘটিত হলে বৈজ্ঞানিক মানদন্ডের দাবি অনুসারে তা অস্বীকার করা যাবে না।

আরও দেখুনঃ ইসলামী বিধান ও আধুনিক বিজ্ঞান pdf বই

আধুনিক কালে আবিষ্কৃত যন্ত্রপাতির সাহায্যে শ্রবণ ও ধারণ প্রক্রিয়ার কথা বাদ দিলেও প্রাকৃতিক বিশ্বে এমনসব উদাহরণের সাক্ষাৎ মিলে যা আমাদেরকে সত্যি সত্যিই ভাবিয়ে তোলে। মানুষের ইন্দ্রিয় ক্ষমতা নিঃসন্দেহে সীমিত।

কিন্তু, প্রাণীজগতে এমন উদাহরণ মিলে যা আমাদেরকে সত্যি সত্যি ঈর্ষান্বিত করে তোলে। কুকুরের ঘ্রাণশক্তি এতই প্রবল যে, কোন রাস্তা দিয়ে বহুদূর এগিয়ে যাওয়া কোন প্রাণীর ঘ্রাণ সহজেই সে শুঁকে নিতে পারে। কুকুরের এই বিশেষ যোগ্যতা ব্যবহার করে খুব সহজেই অপরাধী ব্যক্তিদের খুঁজে বের করা যায়।

নিচে ওহী ও আধুনিক বিজ্ঞান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ওহী ও আধুনিক বিজ্ঞান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলাম হাউজ
বইয়ের ধরণঃ ওহী ও বিজ্ঞান
বইয়ের সাইজঃ 1.44 MB
প্রকাশ সালঃ ২০০৯ ইং
বইয়ের লেখকঃ মাওলানা ওয়াহিদুদ্দিন খান
অনুবাদঃ মুহাম্মদ শামসুল হক সিদ্দিক
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group