কখনও ঝরে যেও না

কখনও ঝরে যেও না pdf বই ডাউনলোড। কৃষক তার বীজ বুনতে বের হলো। বপনের সময় কিচু বীজ পথের পাশে পড়ল। সেগুলোর কিছু পায়ের নিচে পিষ্ট হয় আর কিছু পাখিরা খেয়ে ফেলে। কিছু বীজ পড়ল পাথুরে মাটিতে আর্দ্রতার অভাবে সেগুলো বড় হতে হতেই শুকিয়ে গেলো। কিছু বীজ কাটার মাঝে পড়ল। এ বীজ থেকে জন্ম নেওয়া গাছের সাথে সাথে কাটাঁগুলোও বেড়ে উঠতে থাকে।

একসময় কাটাঁগুলোই গাছগুলোকে মেরে ফেলে। বাকি বীজগুলো পড়ল উর্বর মাটিতে । সেগুলো বেড়ে উঠল মাথা উচুঁ করে। আর বেড়ে উঠে শতগুন বেশী শস্য উৎপাদন করল।

আরও দেখুনঃ এরদোগান বনাম শরীয়ত বাস্তবতা pdf বই ডাউনলোড

এর তুলনা হলো : বীজগুলো হলো সৃষ্টিকর্তার বাণী। কিছু মানুষ সেই বাণী শুণার পর শয়তানের প্ররোচনায় সেগুলো অন্তর থেকে মুছে ফেলে। ফলে এরা ঈমান আনে না। তাই পরিশেষে এরা রক্ষা পাবে না। এদের তুলনা হচ্চে পথের পাশের সেই অবহেলিত জমি। কিছু লোক শুনার সময় আগ্রহের সাথে শুনে কিন্তু এদের আগ্রহে গভীরতা নেই।

কাটাঁযুক্ত জমি হচ্ছে তাদের উপমা যারা সৃষ্টিকর্তার বাণী শুনেছে।

এরা কিছু সময়ের জন্য বিশ্বাস করে কিন্তু প্রলোভন দেখালেই বিচ্যুত হয়ে পড়ে। এই শ্রেনীর লোকের উদাহরন হলো সেই পাথরে মাটি যা আর্দ্রতার অভাবে গাছগুলোকে বেড়ে উঠতে দিতে পারে না। কাটাঁযুক্ত জমি হচ্চে তাদের উপমা যারা সৃষ্টিকর্তার বাণী শুনেছে কিন্তু পথ চলতে চলতে একসময় ভয় আর দুনিয়ার মোহে আটকে গিয়ে পূর্ণতা লাভ করতে ব্যর্থ হয়।

আরও দেখুনঃ একটি সুন্নাতকে বাচাঁবো বলে pdf বই ডাউনলোড

কিন্তু কিছু লোক সৎ এবং শুদ্ধ হৃদয় নিয়ে সৃষ্টিকর্তার বাণী শুনে তা আকঁড়ে ধরেছিল এবং ধৈযের সাথে পরিশেষে ফল লাভ করেছিল। এদের উদাহরণ হচ্ছে সেই উর্বর মাটি যা বীজকে বুকে নিয়ে মহীরুহের জন্ম দেয়। অর্থাৎ, হৃদয়কে এমন উর্বর মাটির সাথে তুলনা করা হয়েছে যেখানে বীজ বপন করা হয়।

ইমাম ইবন আল-ক্বাইয়্যিম/আল-ফাওয়াইদ গ্রন্থে (পৃষ্ঠা ৭০) এভাবেই বলেছেন, সবার হৃদয়ের স্বাভাবিক অবস্থাই হচ্ছে উর্বর, এতে যা বপন করা হয় তাই সহজে বেড়ে উঠে । যদি ঈমান এবং আল্লাহভীরুতা বা তাক্কওয়ার চারা এতে রোপন করা হয়, তবে তা এমন সুমিষ্ট ফল দান করবে যা হবে চিরন্তন।

আরও দেখুনঃ একই দিনে রোজা ও ঈদ pdf বই ডাউনলোড

নিচে কখনও ঝরে যেও না pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

কখনও ঝরে যেও না pdf বই ডাউনলোড

প্রকাশকঃ নবধারা
বইয়ের ধরণঃ ইসলামিক বই
বইয়ের সাইজঃ 2.37 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ তারিক মেহান্না
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group