কবরের আযাব

কবরের আযাব pdf বই ডাউনলোড। আল্লাহ তায়ালা এক নির্ধারিত সময়ের জন্য মানুষকে পৃথিবীতে পাঠিয়েছেন। যখন সেই নির্ধারিত সময় তথা আয়ুষ্কাল শেষ হয়ে যাবে, তখন তাকে পরপারে পাড়ি জমাতে হবে। এটাই হচ্ছে মৃত্যু; যা থেকে কারো বাঁচার কোন উপায় নেই।

মৃত্যুর পরে মানুষকে মাটির নীচে সমাহিত করা হয়, যাতে লাশ প্রকাশিত হয়ে না পড়ে। যেখান থেকে কেবল শরয়ী কারণ ব্যতীত লাশ তোলা বৈধ নয়। এরই নাম ‘কবর’। এই কবরের জীবনকে বারযাখী জীবন বলা হয়। মানুষ মৃত্যুর পর থেকে ক্বিয়ামত বা পুনরুত্থানের পূর্ব পর্যন্ত এখানে অবস্থান করবে। এই বারযাখী জীবন থেকেই বান্দা তার দুনিয়াবী জীবনের ভালো-মন্দ কর্মের ফল লাভ করতে শুরু করে।

আরও দেখুনঃ ওহীর আলোকে দাজ্জাল pdf বই

দুনিয়াতে মানুষ যদি ভালো কাজ করে থাকে, তাহলে তার কবরের জীবন হয় সুখময়। এখানে ক্বিয়ামত পর্যন্ত সে সুখ নিদ্রায় শায়িত থাকবে। পক্ষান্তরে পৃথিবীতে মানুষের কর্ম যদি হয় মন্দ-নিকৃষ্টতর, তাহলে কবরেই সে জাহান্নামের শাস্তি ভোগ করতে শুরু করবে। ক্বিয়ামত পর্যন্ত তার এই শাস্তি চলতে থাকবে। এ থেকে পরিত্রাণের কোন উপায় থাকবে না। তাই কবর অতি ভয়াবহ স্থান।

মানব জীবনকে পাঁচটি ভাগে বিভক্ত করা যায়। যথা-
১. রূহের জগৎ,
২. মাতৃগর্ভের জগৎ,
৩. পার্থিব জগৎ,
৪. বারযখ বা কবরের জগৎ,
৫. আখিরাত বা পরজগৎ। এই পাঁচটি জগৎ সম্পর্কে নাতিদীর্ঘ আলোচনা নিম্নে পেশ করা হলো।

১. রূহের জগৎঃ

মহান আল্লাহ আদম আঃ কে সৃষ্টি করে তার পৃষ্ঠদেশ থেকে ক্বিয়ামত পর্যন্ত আগত সকল মানবের আত্মা সৃষ্টি করেন। এরপর তাদের নিকট থেকে তিনি তাওহীদের স্বীকৃতি গ্রহণ করেন। মহান আল্লাহ বলেন,

وَإِذۡ أَخَذَ رَبُّكَ مِنۢ بَنِىٓ ءَادَمَ مِن ظُهُورِهِمۡ ذُرِّيَّتَہُمۡ وَأَشۡہَدَهُمۡ عَلَىٰٓ أَنفُسِہِمۡ أَلَسۡتُ بِرَبِّكُمۡ‌ۖ قَالُواْ بَلَىٰ‌ۛ شَهِدۡنَآ‌ۛ أَن تَقُولُواْ يَوۡمَ ٱلۡقِيَـٰمَةِ إِنَّا ڪُنَّا عَنۡ هَـٰذَا غَـٰفِلِينَ (١٧٢) 

অর্থঃ আর যখন তোমার পালনকর্তা বনী আদমের পৃষ্টদেশ থেকে বের করলেন তাদের সন্তানদেরকে এবং নিজের উপর তাদেরকে প্রতিজ্ঞা করালেন, আমি কি তোমাদের পালনকর্তা নই ? তারা বলল, অবশ্যই, আমরা অঙ্গীকার করছি। আবার না কেয়ামতের দিন বলতে শুরু কর যে, এ বিষয়টি আমাদের জানা ছিল না। (সূরা ৭/১৭২)

আরও দেখুনঃ আল কুরআনের দোয়া pdf বই

কবরের এই জীবনে মানুষ যদি মুক্তি পায়, তাহলে পরবর্তী সকল স্তর তার জন্য সহজ হয়ে যাবে। আর এখানে পরিত্রাণ না পেলে সর্বত্রই তাকে কঠিন বিপদের সম্মুখীন হতে হবে। তাই ক্বিয়ামতের প্রথম মনযিল কবরের ফিতনা থেকে আমাদের সকলকে পরিত্রাণ পাওয়ার জন্য আল্লাহর কাছে দোয়া করতে হবে।

নিচে কবরের আযাব pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কবরের আযাব pdf বই ডাউনলোড

প্রকাশকঃ শ্যামবাংলা একাডেমী
বইয়ের ধরণঃ কবর বিষয়ক
বইয়ের সাইজঃ 2.25 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং
বইয়ের লেখকঃ ড. মুহাম্মদ কাবীরুল ইসলাম
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group