কাবুল থেকে আম্মান pdf বই ডাউনলোড। কাবুল থেকে আম্মান পুস্তকটি মূলতঃ একটি ভ্রমণ কাহিনী। বর্তমান মুসলিম বিশ্বের শ্রেষ্ঠতম ইসলামী চিন্তাবিদ, মুহাক্কিক আলিম ও বুযুর্গ আল্লামা সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রঃ এর আফগান রাজধানী কাবুল থেকে জর্দানের অন্তর্গত ইতিহাসখ্যাত ইয়ারমুক পর্যন্ত সফরকে কেন্দ্র করে লিখিত “দরিয়া এ কাবুল সে দরিয়া এ ইয়ারমুক তক” নামক পুস্তকের এটি বাংলা তরজমা। আল্লামা নদভী রঃ রাবিতা-ই আলমে ইসলামীর প্রতিনিধি দলের অন্যতম সদস্য হিসেবে ১৯৭৩ সালে এ সফর করেন এবং এ সফরে মুসলিম বিশ্বের কয়েকটি গুরুত্বপূর্ণ দেশ যেমন আফগানিস্তান, ইরান, লেবানন, সিরিয়া, ইরাক, ও জর্দান- বিশেষ করে এসব দেশের রাজধানী শহর সহ কিছু কিছু গুরুত্বপূর্ণ ঐতিহাসিক স্থান ভ্রমণ করেন। তারপর এই সফর থেকে লব্দ অভিজ্ঞতাকেই অত্যন্ত সুনিপুণভাবে তুলে ধরেছেন বর্তমান বইয়ে।

আরও দেখুনঃ আহমদ দিদাত রচনাবলী

আরও দেখুনঃ ইবাদতের মর্মকথা

লেখক এসব দেশ ও দেশের সাধারণ জনজীবনের নিখুঁত চিত্র যেমন এতে এঁকেছেন, তেমনি সেসব দেশের শাসকশ্রেণীল হাল-হাকিকতেরও বিবরণ পেশ করেছেন। এতে মুসলিম বিশ্বের বর্তমান অনগ্রসারতা ও পশ্চাৎপদতার মৌল কারণ, তাঁদের সমস্যা ও সম্ভাবনা, শাসকমহল এবং শাসিত সাধারণ জনগনের মধ্যকার দ্বন্ব-সংঘাত ও তা নিরসনের উপায়, পশ্চাত্য সংকট এবং এর হাত থেকে পরিত্রাণের উপায় প্রভৃতি সম্বন্ধে সংক্ষেপে হলেও অত্যন্ত তাৎপর্যপূর্ণ আলোচনা করেছেন।

এই পুস্তকে যে সব মানসিক প্রতিক্রিয়া, চাক্ষুষ দৃশ্য েএবং প্রস্তাবনা ও পর্যালোচনা সন্নিবেশিত হয়েছে তা প্রকৃতপক্ষে লেখকের মানসপটে অংকিত েএই সফরের ধারাবাহিক অভিজ্ঞতা ও চিন্তা-ভাবনার প্রতিচ্ছবি মাত্র। এতে প্রতিবিম্বিত হয়েছে লেখকের বিশেষ দৃষ্টিভঙ্গি, অভিজ্ঞতা, অভিমত ও চিন্তাধারা।

লেখক তার বর্ণনায় সক্ষ্মাতিসূক্ষ্ম ভাবধারা, সত্যতা, ন্যায়ানুভূতি এবং পিরপেক্ষতার প্রতি সজাগ ও সতর্ক ছিলেন এবং প্রতিটি বিষয়ের গভীরে পৌঁছার আন্তরিক প্রয়াস চালিয়েছেন।

ইসলামী ইতিহাসের প্রতিটি যুগেই আফগানিস্তান ছিল বীরযোদ্ধা ও অসমসাহসী অশ্বারোহীদের কেন্দ্রভূমি, দিগ্বিজয়ী বীর যোদ্ধাদের জন্মস্থান, সিংহ পুরুষদের লালনক্ষেত্র, আর ইসলামের সুদৃঢ় দুর্গ।

নিচে কাবুল থেকে আম্মান বইয়ের স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কাবুল থেকে আম্মান pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ ইসলামী দেশের অবস্থা
বইয়ের সাইজঃ ৯.৭৮ MB
প্রকাশ সালঃ ১৯৯৪ ই
বইয়ের লেখকঃ সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী
অনুবাদঃ আব্দুল মতিন জালালাবাদী

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group