কুরআনে বিজ্ঞান

কুরআনে বিজ্ঞান pdf বই ডাউনলোড। নিশ্চয়ই আকাশসমূহ ও পৃথীবীর সৃস্টিতে রাত দিনের পরিবর্তণে মানুষের লাভজনক দ্রব্যাদিসহ সমুদ্রে ভাসমান জলযানসমূহে আকশ থেকে আল্লাহ যে বৃষ্টির পানি বর্ষন করেন সে পানিতে মৃতপ্রায় পৃথিবীর পুনর্জীবনপ্রাপ্তিতে সেই পৃথিবীতে সকল প্রকার জীবজন্তুকে বিক্ষিপ্ত করাতে বায়ু প্রবাহে এবং আসমান ও জমিনের মধ্যে মেঘমালাকে সুনিয়ন্ত্রিত করে রাখত বুদ্ধিমান লোকদের জন্য নির্দশন সমূহ নিহিত রয়েছে। [সূরা বাকারা, ২য়পারা, ৪র্থ রুকু]

আরও দেখুনঃ ইসলামী অর্থনীতির আধুনিক রূপায়ণ pdf বই

এ আয়াতে কতগুলো অতি পরিচিত প্রাকৃতিক বিষয়ের অবতারনা করে দেখানো হয়েছে এর সব কটিই আল্লাহর নিয়ন্ত্রণাধীন । প্রথমেই বলা হচ্ছে আসমানসমূহ ও পৃথিবী সৃষ্টি করেছেন আল্লাহ তায়ালা পৃথিবী ও আসমানের সৃষ্টি সম্পর্কে যত মতবাদ (Theory)-ই পেশ করা হোক না কেন, এ বিষয়ে কোনো দ্বিমত নেই এ কোনো মানুষের সৃষ্টি নয় বরং কোনো পরম জ্ঞানী ও কুশলীর সৃষ্টি। সেই পরম শক্তিকেই ইসলাম আল্লাহ বলে অর্থাৎ সর্বশক্তিমান আল্লাহ-ই এ পৃথিবী ও আসমান সৃষ্টি করেছেন। আসমানসমূহ বলার উদ্দেশ্য পরবর্তী কোনো আয়াতে বিস্তারিত আলোচনা করা হবে। এখানে এ দুটি শ্রেষ্ঠ সৃষ্টির দিকে লক্ষ্য করার জন্য আহবান জানানো হচ্ছে।

রাত- দিনের পরিবর্তনের কথা কোনআন মাজিদের আর ও বহু জায়গায় বলা হয়েছে। এ প্রাকৃতিক নিয়মটিও আল্লাহরই কুদরত এবং এতেও মানুষের কোনো হাত নেই । দিবা-রাতের পরিবর্তনের পূর্ণ রহস্য আরও মানুষ সম্পূর্ণ জানতে পারেনি।

আরও দেখুনঃ কবরের আযাব pdf বই 

আজকের রকেট ও স্পুটনিকের যুগেও মানুষের জীবন ধারণের ও সভ্যতা বজায় রাখার জন্য যে ব্যবসা- বানিজ্য চলে তার বেশির ভাগই সামুদ্রিক জলযানের (নৌকা ও জাহাজ ইত্যাদির) উপর নির্ভরশীল। সমুদ্রের মধ্যে এ জলযানগুলোর নিরাপদে যাতায়াত একান্তই আল্লাহর দয়ার উপর নির্ভর করছে। আরবের অভ্যন্তরে উটের সওয়ারীতে অভ্যস্ত নবীজির মাধ্যমে আমরা এ সত্য জানতে পেরেছি। জলযানের এ প্রয়োজনীয়তা অনস্বীকার্য। কোরআনের কথা যে কেবল আরবের জন্য নয় এ আয়াতাংশ তার এক সুন্দর নিদর্শন।

নিচে কুরআনে বিজ্ঞান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কুরআনে বিজ্ঞান pdf  বই ডাউনলোড সুচীপত্র    

প্রকাশকঃ জ্ঞান বিতরনী
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 4.26MB
প্রকাশ সালঃ ২০১০ ইং
বইয়ের লেখকঃ  ডা.মুহাম্মদ গোলাম মুয়াযযাম
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group