কুরআন ও সুন্নাতের আলোকে মৃত ব্যক্তির জন্য কান্না pdf। মহানবী সাঃ মৃত ব্যক্তির জন্য কাঁদতে উৎসাহিত করেছিলেন, এমন হাদীস সমূহঃ

সাদ ইবনে উবাদার অসুস্থতায় মহানবী সাঃ এর ক্রন্দনঃ সহীহ মুসলিমে আব্দুল্লাহ ইবনে ওমর থেকে বর্ণিত হয়েছে যে, তিনি বলেনঃ সাদ ইবনে উবাদা অসুস্থ হয়েছিলেন। আল্লাহর রাসূল সাঃ আব্দুর রহমান ইবনে আউফ, সাদ ইবনে আবি ওয়াক্কাস ও আব্দুল্লাহ ইবনে মাসউদকে নিয়ে তাকে দেখতে গেলেন। সাদ ইবনে উদাহর শিয়রে পৌঁছুলে তিনি বেহুঁশ হয়ে পড়লেন।

আরও দেখুনঃ মুসলমানদের ইতিহাস চর্চা pdf বই

মহানবী সাঃ জিজ্ঞেস করলেনঃ “সে কি মৃত্যুবরণ করেছে?” কেউ বললেনঃ না, হে আল্লাহর রাসূল সাঃ। তখন মহানবী সাঃ কাঁদলেন। রাসূল সাঃ কে কাঁদতে দেখে লোকজনও কাঁদতে লাগলো। তিনি সাঃ বললেনঃ ওহে, তোমরা কি শুনতে পাও না? মহান আল্লাহ মৃত ব্যক্তির কারণে ক্রন্দনের জন্য শাস্তি দেন না বা ভারাক্রান্ত হৃদয়ের ওপরও শাস্তি দেন না। কিন্তু এর (নিজ জিহবার দিকে ইঙ্গিত করে) জন্য শাস্তি কিংবা পুরস্কার দেন।

পুত্র ইব্রাহিমের জন্য মহানবী সাঃ এর ক্রন্দনঃ সহীহ বোখারী, সহীহ মুসলিম, সুনানে ইবনে আবি দাউদ ও সুনানে ইবনে মাজাহ-তে আনাস ইবনে মালিক থেকে বর্ণিত হয়েছে যে, তিনি বলেনঃ আল্লাহর রাসূলের সাঃ সাথে প্রবশ করলাম-ইব্রাহিম মুমূর্ষ অবস্থায়। মহানবীর চোখ অশ্রুসজল হলো।

আব্দুর রহমান ইবনে আউফ বললেনঃ হে আল্লাহর রাসূল, আপনিও? তিনি সাঃ বললেন, আউফের পুত্র! এটি হলো রহমত। এরপর আরো বলেন, (তুমি কি ঠিক দেখতে পাচ্ছো?) আমাদের চোখগুলো কাঁদছে, হৃদয় ভারাক্রান্ত, কিন্তু যা কিছু মহান আল্লাহকে তুষ্ট করে তা ছাড়া অন্য কিছু কখনোই মুখে আনবো না। হে ইব্রাহীম! সত্যিই আমরা তোমার বিরহে ব্যথাতুর।

এ হাদীসটি সুনানে ইবনে মাজাতে এভানে বর্ণিত হয়েছেঃ আনাস ইবনে মালিক বলেনঃ যখন রাসূলের (সাঃ) পুত্র ইব্রাহিম মৃত্যুবরণ করেন, তখন তিনি সাঃ উপস্থিত লোকদের বলেন, ‘তাকে কাফনে ঢেকে দিও না, (শেষ বারের মত) তাকে দেখবো’। এরপর তার শিয়রে আসলেন ও তার ওপর ঝুঁকে পড়ে তিনি (সাঃ) কাঁদলেন।

নিচে কুরআন ও সুন্নাতের আলোকে মৃত ব্যক্তির জন্য কান্না pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কুরআন ও সুন্নাতের আলোকে মৃত ব্যক্তির জন্য কান্না pdf

প্রকাশকঃ একরা
বইয়ের ধরণঃ মৃত ব্যক্তির জন্য কান্না
বইয়ের সাইজঃ 3.20 MB
প্রকাশ সালঃ ২০০৮ ইং
বইয়ের লেখকঃ আল্লামা সাইয়্যেদ মর্তুযা আশকারী
অনুবাদঃ মুহাম্মদ মাইনুদ্দিন তালুকদার
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group