কুরআন বুঝা সহজ

কুরআন বুঝা সহজ pdf বই ডাউনলোড। কুরআন পাক মানব জাতির সঠিক হেদায়াতের জন্য আল্লাহ পক্ষ থেকে পাঠানো হয়েছে। তাই এর নাম হলো কিতাবুল্লাহ বা আল্লাহ কিতাব।

এ কিতাব শেষ নবী ও শ্রেষ্ঠতম রাসুল হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে অহী যোগে নাযিল করা হয়েছে। এ কিতাব শুদ্ভভাবে পড়ে শুনানো এবং এর সঠিক অর্থ বুঝিয়ে দেয়ার দায়িত্ব রাসুলের উপরই দেয়া হয়েছিল।

আরও দেখুনঃ তাফসীরে তাওযীহুল কুরআন ৩য় খন্ড pdf বই ডাউনলোড

আল্লাহ তাআলা এ কিতাবের রচয়িতা এবং রাসুল সাঃ-এর ব্যাখ্যাদাতা। মানব জাতির পার্থিব শান্তি ও পরকালীন মুক্তি এ কিতাবের শিক্ষার উপরই নির্ভরশীল। তাই এ কিতাব সব মানুষের পক্ষেই বুঝতে পারা সম্ভব। অবশ্যই সবাই এ থেকে উপদেশ গ্রহণ করার যোগ্য না-ও হতে পারে। আল্লাহ পাক কুরআন সম্পর্কে বলেছেন,এটা মানুষের জন্য বিবৃতি এবং মুত্তাকিদের জন্য হেদায়াত ও উপদেশ। [আলে ইমরান;১৩৮]

আমরা কুরআন বুঝা অনেক কঠিন মনে করি আসলে কি তাই?

কুরআন থেকে হেদায়াত পাওয়ার জন্য কুরআনকে বুঝতে পারাই হলো পয়লা শর্ত। বুঝবার সাথে সাথে তাকওয়ার শর্তও থাকতে হবে। কুরআন যা মানতে বলে তা মানতে রাজী হওয়া এবং যা ছাড়তে বলে তা ছাড়তে প্রস্তুত থাকাই হলো তাকওয়া। কিন্তু যে কুরআন বুঝে না সে কি করে তাকওয়ার পথে চলবে? তাই সবাইকেই পয়লা কুরআন বুঝতে হবে।

আরও দেখুনঃ তাফসীরে তাওযীহুল কুরআন ২য় খন্ড pdf বই ডাউনলোড

অবশ্য কুরআন বুঝবার মান সবার এক হতে পারে না। যার যার যোগ্যতা অনুযায়ী মান ভিন্ন ভিন্ন হবেই। আল্লাহ পাক করো কাছ থেকেই তার যোগ্যতার অতিরিক্ত দাবি করেন না। কিন্তু দুনিয়ার জীবনে প্রত্যেককেই যে সব দায়িত্ব পালন করতে হয় তা কুরআনের শিক্ষা অনুয়ায়ী হতে হবে। যারা পড়তে জানে না তারা কুরআনের শিক্ষায় শিক্ষিতদের কাছ থেকে জেনে নিয়ে তাদের দায়িত্ব পালন করবে।

কিন্তু যারা পার্থিব জীবনের সামান্য ৫০/৬০ বছরের মধ্যে ২০/৩০ বছর শুধু রুজি রোজগারের জন্যই বিভিন্ন শিক্ষায় খরচ করে, তারা যদি কুরআনকে ভালভাবে বুঝবার চেষ্টা না করে তাহলে আখিরাতে আল্লাহর কাছে কী কৈফিয়ৎ দেবে? দুনিয়াতে এত বিদ্যা শিখেও কুরআন সম্পর্কে জাহেল থাকা সত্যিই চরম লজ্জার বিষয়।

আরও দেখুনঃ তাফসীরে তাওযীহুল কুরআন pdf বই ডাউনলোড

নিচে কুরআন বুঝা সহজ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

কুরআন বুঝা সহজ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আধুনিক প্রকাশনী 
বইয়ের ধরণঃ কুরআন বিষয়ক      
বইয়ের সাইজঃ 2.25 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ অধ্যাপক গোলাম আযম  
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group