কুরআন সুন্নাহর আলোকে নবীজীর নামাজ

কুরআন সুন্নাহর আলোকে নবীজীর নামাজ pdf বই। এই কিতাবে আমার লিকত নামায শিক্ষা ও ইমামগণের যিম্মাদরাী শীর্ষক পুস্তিকায় উল্লিখিত পুরুষের নামাযের ধারাবাহিক ১০০ মাসায়িলকেই যথেষ্ট পরিমার্জিত ও দলীলসমৃদ্ধ করে উপস্থাপন করা হয়েছে তাই কিতাবটি উল্লিখত পুস্তিকার সংশ্লিষ্ট অংশের পরিমার্জিত সংস্করন বলে বিবেচিত হবে। কোন বক্তব্যে ভিন্নতা থাকলে এই কিতাবের বক্তব্যই চুড়ান্ত গণ্য হবে।

মৌলিকভাবে এই কিতাবে পুরুষের নামাযের ধারাবাহিক বিবরণ দেওয়া হয়েছে। মহিলাদের নামাযে কিছু পার্থক্য আছে; এখানে তা উল্লেখ করা হয়নি। পার্থক্যগুলোর জন্য দেখুন, নবীজির সুন্নাত এবং নামায শিক্ষা ও ইমামগণের যিম্মাদারী পুস্তকাদ্বয়ের সংশ্লিষ্ট অংশ (কিতাবুসসুন্নাহ, পৃ,৩২,১০৩)

আরও দেখুনঃ মারেফুল হাদীস ১ম খন্ড pdf বই

বিশেষভাবে লক্ষনীয়, এই কিতাব বা অন্য কোন কিতাব একক ভাবে নামায শেখার জন্য যথেষ্ট নয়। সুন্নাহসম্মত নামায সরাসরি আলেমদের কাছ থেকেই শিখতে হবে। এই কিতাবের উদ্দেশ্য নামায শিক্ষা দেওয়া নয়; বরং আলেমদের কাছ থেকে নামাযের সুন্নাহসম্মত পদ্ধতি শিখে নেওয়ার পর তা স্মরণ রাখা এবং তার অনুকূলে যে দলীলগুলো আছে সেগুলো নিজের চোখে দেখে প্রশান্তি লাভ করার ক্ষেত্রে সহায়তা করাই এই কিতাবের উদ্দেশ্য।

এই কিতাবে প্রায় সব জায়গায় সহীহ বা হাসান পর্যায়ের হাদীস উল্লেখ করা হয়েছে। দুই-এক জায়গায় হয়তো সাধারন পর্যায়ের জয়ীফ হাদীস এসে থাকতে পারে, তবে শাস্ত্রীয় বিচারে তা আমলযোগ্য এটুকু নিশ্চিত হয়েই তা উল্লেখ করা হয়েছে যেহেতু প্রত্যেকটি হাদীসের সাথে আমরা সনদের মান উল্লেখ করে দিয়েছি।

আরও দেখুনঃ সহীহ মুসলিম শরীফ ৫ম খন্ড pdf বই

অনুরূপভাবে এই কিতাব থেকে দলীল গ্রহন করে কোন আলেমের উপর আপত্তি করাও এই কিতাবের উদ্দেশ্য-পরিপস্থী। কোন আলেমের শেখানো পদ্ধতির সাথে যদি এ কিতাবের কোন বিবরণের ভিন্নতা পরিলক্ষিত হয়, তবে আদরের সাথে সে আলেমের নিকট জানতে চাওয়া যেতে পারে। প্রয়োজনে তাঁর সঙ্গে পরামর্শসাপেক্ষে আমাদের নিকট প্রশ্ন আকারে পাঠানো যেতে পারে। এক্ষেত্রে আমাদের কোন ভুল থাকলে আমরা সংশোধন করে নেবো ইনশাআল্লাহ

আরও দেখুনঃ নামাজে মধুরতা আস্বাধন pdf বই

নিচে কুরআন সুন্নাহর আলোকে নবীজীর নামাজ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কুরআন সুন্নাহর আলোকে নবীজীর নামাজ pdf বই

প্রকাশকঃ মাকতাবাতুল মানসুর
বইয়ের ধরণঃ নামাজ বিষয়ক
বইয়ের সাইজঃ 2.28 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ মুফতি মানসুরুল হক
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group