কুরবানীর বিস্তারিত মাসায়েল

কুরবানীর বিস্তারিত মাসায়েল pdf বই ডাউনলোড। কুরবানী একটি গুরুত্বপূর্ণ ইবাদত । এটি আদায় করা ওয়াজিব । সামর্থ্য থাকা সেত্বেও যে ব্যক্তি এই ইবাদত পালন করে না তার ব্যাপারে হাদীস শরীফে এসেছে,
যারা কুরবারী র সামর্থ্য রয়েছে কিন্তু কুরবানী করে না সে যেন আমাদের ঈদগাহে না আসে। (মুস্তাদরাকে হাকেম, হাদীস: ৩৫১৯; আত্তারগীব ওয়াত্তরহীব ২/১৫৫)

ইবাদতের মূলকথা হল আল্লাহ তায়ালার আনুগত্য এবং তারঁ সন্তুষ্টি অর্জন । তাই যেকোনো ইবাদতের পূর্ণতার জন্য দুটি বিষয় জরুরি। ইখলাস তখা একমাত্র আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে পালন করা এবং শরীয়তের নির্দেশনা মোতাবেক মাসায়েল অনুযায়ী সম্পাদক করা।

আরও দেখুনঃ কুরবানীর ফাজায়েল ও মাসায়েল pdf বই ডাউনলোড

এ উদ্দেশ্যে এখানে কুরবানীর কিছু জরুরি মাসায়েল উল্লেখ হল।
মাসআলা: ১. প্রাপ্তবয়স্ক, সুস্থমস্তিস্ক সম্পন্ন প্রত্যেক মুসলিম নর-নারী, যে ১০ যিলহজ্ব ফজর থেকে ১২ যিলহজ্ব সুর্যাস্ত পর্যন্ত সময়ের মধ্যে প্রয়োজনের অতিরিক্ত নেসাব পরিমাণ সম্পদের মালিক হবে তার উপর কুরবানী করা ওয়াজিব। টাকা-পয়সা, সোনা রূপা, অলঙ্কার, বসবাস ও খোরাকির প্রয়োজন আসে না এমন জমি প্রয়োজন অতিরিক্ত বাড়ি, ব্যবসায়িক পণ্য ।

ও অপ্রয়োজনীয় সকল আসবাবপত্র কুরবানীর নেসাবের ক্ষেত্রে হিসাবযোগ্য। আর হিসাব হল স্বর্ণের ক্ষেত্রে সাড়ে সাত (৭.৫) ভরি, রূপার ক্ষেত্রে সাড়ে বায়ান্ন (৫২.৫) ভরি, টাকা -পয়সা ও অন্যান্য বস্তুর ক্ষেত্রে নিবাস হল এর মূল্য সাড়ে বায়ান্ন তোলা রূপার মূল্যের সমপরিমাণ হওয়া।

আরও দেখুনঃ আহকামে কুরবানী pdf বই ডাউনলোড

আর সোনা বা রূপা কিংবা টাকা-পয়সা এগুলোর কোনো একটি যদি পৃথকভাবে নেসাব পরিমাণ না থাকে কিন্তু প্রয়োজন অতিরিক্ত একাধিক বস্তু মিলে সাড়ে বায়ান্ন তোলা রূপার মূল্যের সমপরিমান হয়ে যায় তাহলে ও তার উপর কুরবানী করা ওয়াজিব।

মাসআলা ২. কুরবানীর নেসাব পুরো বছর থাকা জরুরি নয়, বরং কুরবানীর তিন দিনের মধ্যে যে কোন দিন থাকলেই কুরবানী ওয়াজিব হবে মোট তিনদিন কুরবারী করা যায়। যিলহজ্বের ১০,১১,ও ১২ তারিখ সুর্যাস্ত পর্যন্ত।

আরও দেখুনঃ জ্ঞানময় কুরআন pdf বই 

নিচে কুরবানীর বিস্তারিত মাসায়েল pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কুরবানীর বিস্তারিত মাসায়েল pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ কুরবানীর মাসায়েল 
বইয়ের সাইজঃ 1.23 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group