ক্রীতদাস থেকে সাহাবী

ক্রীতদাস থেকে সাহাবী pdf বই ডাউনলোড। প্রত্যেক প্রাী এবং বস্তুর কিছু স্বকীয়তা আছে। এই স্বকীয়তা ছাড়া বস্তু অস্তিত্ব টিকিয়ে রাখতে পারে না। ইট দিয়ে কোন দেয়াল সেতু বা ইমারত তৈরি করা হলে ইটের নিজস্ব স্বত্ত্বা লোপ পায়। গাছ কেটে লাকড়ী করা হের অথবা কোন ফার্নিচার তৈরি করা হলে তা আর গাছ থাকে না। নতুন বস্তুতে পরিনত হয়। গরু, ছাগল, মোরগ, মৃগ , জবাই করে মাংস এবং ব্যঞ্জনে পরিনত করা হয়।

দাস এমন মানব যাকে দাসে পরিণত করা হলে সে মৃত হয় না। বেচেঁ থাকলেও মানুষ থাকে না। মুক্ত পাখিও সামুদ্রিক সৎসের যতটুকু স্বাধীনাত থাকে একটি দাসের তা থাকে না। দাস বেচে থেকেও জীবন্ত মানুষের অধিকারহীন। সে না মৃত, না জীবন্ত। মালিকের দৃষ্টিতে না মানুষ, না পশু। দাসত্ব প্রথার ফলে সৃষ্টির সেরা আশরাফূল মাখলুকাতের হতো- এ অবস্থা আরবে ইসলামের আবির্ভাবের ফলে মনুষ্যত্বের অধিকারীহীন আরব দাসগন কল্পনাতীত উৎকর্ষতায় পৌঁছেন।

আরও দেখুনঃ  ইমাম মাহদীর আগমন pdf বই ডাউনলোড

পূর্ণিমার চন্দ্র ও ভোরের সুর্য দুর থেকে যত সুন্দর নিকট থেকে তত উপভোগ তো নয়ই সুন্দরও নয়। মানব প্রতিভার ক্ষেত্রে ও তাই দুর থেকে যত সম্মানজনক এবং শ্রদ্ধেয় মনে হয় নিকটে এল তাদের প্রতি আকর্ষন এবং মেহি তত দ্রুত লোপ পায়। এর একটি ব্যতিক্রম হল মহানবী হযরত মুহাম্মদ সাঃ এবং সঙ্গী সাহাবীদের ক্ষেত্রে । লজ্জাশীলা এবং ধার্মীকা নারীরা তাদের সৌন্দর্য্য যেমন ঢেকে রাখতে সদা সতর্ক, সাহবীগন তাদের গুণাবলী ঢেকে রাখতে ছিলেন আরও বেশি উৎসাহী।

তাদের গুনাবলীর একটি প্রধান বৈশিষ্ট্য ছিল ত্যাগ ও কুরবানী । স্বীয় সুপ্ত ইচ্চা এবং অসতর্কতার ফলে ত্যাগ ও কুরবাণী র কাহিনী যত প্রচার হয়, ততই ত্যাগী ব্যক্তির ক্ষতি । ত্যাগ কুরবানীর গোপন কথা জানাজানি হয় আল্লাহ তাআলার নিকট থেকে প্রতিদান প্রাপ্তির দৃষ্টিকোন থেকে তা তত অর্থহীন হয়ে যায়। সকল নেক আমলে পুরস্কার চাইতে হবে রাব্বুল ইজ্জত মহান আল্লাহ তায়ালা থেকে আল্লাহ ভিন্ন অন্য কারও কাছে চাইলে তা হয়ে যায় নর্ভেজাল শিরক এবং অর্থহীন

আরও দেখুনঃ  ইমাম হুসাইনের শাহাদাত pdf বই ডাউনলোড

নিচে ক্রীতদাস থেকে সাহাবী   pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

ক্রীতদাস থেকে সাহাবী pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ বাংলাদশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়
বইয়ের সাইজঃ 4.47 MB
প্রকাশ সালঃ ২০০৯ ইং
বইয়ের লেখকঃ এ জেড এম শামসুল আলম
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group