খলিফা আবু বকর সিদ্দীক (রা.) জিবনী 

খলিফা আবু বকর সিদ্দীক (রা.) জিবনী pdf বই ডাউনলোড। আবূ বকর (রা.) ছিলেন নবী -রাসূলগণকে বাদ দিলে সমগ্র ইনসানী দুনিয়ার শ্রেষ্ঠতম আদর্শ মানুষ। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম )-এর জীবদ্দশায় যেমন তিনি সমগ্র মুসলিম সমাজের নিকট উম্মাতের মধ্যে সর্বোত্তম ব্যক্তিরূপে পরিচিত ছিলেন তেমনি তাঁর অন্তর্ধানের পরেও গোটা মুসলিম দুনিয়ার তিনিই ছিলেন অবিসংবাদিত শ্রেষ্ঠতম ব্যক্তি। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-বলেছেন যে নবী রাসূলগণের পর আবু বকর (রা.) অপেক্ষা অন্য কোনো শ্রেষ্ঠতর মানুষের উপর সূর্য উদিত ও হয়নি এবেং আস্তও যায়নি ।

আরও দেখুনঃ ফিকহুস সিয়াম pdf বই ডাউনলোড 

যে সকল উপাদন মানব চরিত্রকে সুন্দর , উন্নত মহৎ ও পরিপূর্ণ করে তুলতে পারে, তার সবগুলোই আবু বকর (রা.)-এর মধ্যে বিদ্যমান ছিল। জাহিলী যুগেও তিনি পবিত্রতা, সততা, দানশীলতা, দয়া, সরলতা, ন্যায়পরায়ণতা ও আমানাত দারী প্রভৃতি গুণে বিভূষিত ছিলেন। যে সমাজে মদ্যপান, ব্যভিচার ও পাপাচার সর্বগ্রাসী রূপ ধারন করেছিল আবু বরক ?(রা.)- সে সমাজের একজন প্রভাবশালী লোক হওয়া সত্ত্বেও এর সমস্ত কলুষ ও পঙ্কিলতা থেকে ছিলেন সম্পূর্ণরূপে পবিত্র। বস্তুত এ গুণগুলো তার মধ্যে স্বভাগতভাবেই বিদ্যমান ছিল । উত্তরকালে কুরআনের নৈতিক শিক্ষা ও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর ঘনিষ্ঠ সাহচর্যর ফলে এ গুণগুলো তাঁর চরিত্রে অধিকতর চমকিত হয়ে উঠে।

আল্লাহ তাআলা যুগে যুগে বহু নবী -রাসুল প্রেরণ করেছেন এবং তাদের মাধ্যমে মানব জাতিকে সর্তক করেছেন। মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-ই হচ্ছেন সর্বশেষ রাসূল। কিভাবে মানুষ তার জীবন গঠন করবে কিভাবে জীবন সংগ্রামে সে জয়ী হবে সব কিছুর পরিপূর্ণ আদর্শ দেখিয়ে দিয়ে তিনি অন্তর্হিত হলেন। এর মাধ্যমে আল্লাহ তায়ালা যেন পরিষ্কার ভাবে ঘোষনা করে দিলেন, হে মানুষ এখানেই নবুওয়াত ও রিসালাতের যুগ শেষ হলো। এবার তোমরা নিজেদের পায়ে দাড়াও । মানক জাতির শক্তি ও সম্ভাবনার কাছে আল্লাহ তাআলার এক উদাত্ত আহব্বান। আল্লাহ তাআলা যেন এবার মানুষ থেকে এ পরীক্ষা নিতে চান।

আরও দেখুনঃ উসওয়ায়ে রাসুলে আকরাম সাঃ pdf বই ডাউনলোড

আল্লাহ তাআলার এ আহব্বান ও পরীক্ষায় আবু বরক (রা.) সাড়া দিলেন। তাকে এক কঠিন ভুমিকায় অবতীর্ণ হতে হলো। আনন্দের বিষয় হলো, এ ভুমিকায় তিনি সম্মানের সাথে উত্তীর্ণ হয়েছেন।

নিচে খলিফা আবু বকর সিদ্দীক (রা.) জিবনী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

খলিফা আবু বকর সিদ্দীক (রা.) জিবনী pdf বই ডাউনলোড সূচীপত্র 

 

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 24.3 MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং
বইয়ের লেখকঃ ড.আহমদ আলী
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group