খাসায়েসুল কুবরা ২য় খন্ড pdf বই ডাউনলোড।

জালালুদ্দিন সৈয়্যুতির জন্ম ৮৪৯ হিজরীর ১লা রজব মোতাবেক ১৪৪৫ খৃষ্টাব্দের ৩ রা অক্টোবর তারিখে মিসরের রাজধানী কায়রোতে। তিনি হাদীস শাস্ত্রে ইবনে হাজার আসকালানীর রহঃ এর নিকট হতে সনদপ্রাপ্ত ছিলেন। হাদীস, তাফসীর, উলুমুল-েকোরআন, ফেকাহ, ইতিহাস, দর্শনসহ দ্বীনী এলমের সবকটি শাখাতেই সৈয়্যুতি রহঃ এর অসাধারণ ব্যুৎপত্তি ছিল এবং সব কটি বিষয়েই তিনি অত্যন্ত মূল্যবান রচনা রেখে গেছেন।

আরও দেখুনঃ খাসায়েসুল কুবরা ১ম খন্ড 

বিশ্ববিখ্যাত তাফসীল জালালাইন শরীফের প্রথম অর্ধাংশ জালালুদ্দিন সৈয়্যুতির রচনা। কথিত আচে যে, মাত্র চল্লিশ দিনের মধ্যে তিনি এই কিতাবটির রচনা সমাপ্ত করেন। এ ছাড়াও হাদীস, তাফসীর, ফেকাহ, কোরআনের তত্ত্বজ্ঞান, ইতিহাস প্রভৃতি দ্বীনী এলমের গুরুত্বপূর্ণ সবকটি বিষয়েই তাঁর রচিত মূল্যবান গ্রন্থ সারা দুনিয়াতেই অত্যন্ত যত্নের সাথে পঠিত হয়ে থাকে।

আরও দেখুনঃ ঈমানদীপ্ত দাস্তান ২য় খন্ড

সৈয়্যুতির রচিত পুস্তক পুস্তিকার সংখ্যা ছিল সহস্রাধিক। তন্মধ্যে নানা বিতর্কিত বিষয়ে রচিত কিছু পুস্তিকা তিনি নিজ হাতে বিনষ্ট করে দিয়েছেন। তারপরও এখনও পর্যন্ত যেসব গ্রন্থ সমগ্র বিশ্বময় প্রচলিত আছে, সেগুলোর সংখ্যা বিখ্যাত প্রাচ্যবিদ ব্রুকলম্যানের মতে চারশো পনের টি।

আরও দেখুনঃ সহীহ বুখারী ২য় খন্ড বাংলা অনুবাদ

আল্লামা সৈয়্যুতি রহঃ জীবনীকার শামসুদ্দীন দাউদী (মৃঃ ৯৪৫ হিঃ) লিখেছেন যে, হাদীস, তাফসীর, ইতিহাস, এবং দ্বীনী এলমের অন্যান্য শাখায় সৈয়্যুতি রহঃ ছিলেন তাঁর যুগের সর্বশ্রেষ্ঠ বিশেষজ্ঞ। তাঁর তুল্য আর কেউ ছিলেন না।

সৈয়্যুতি রহঃ এর পূর্ব-পুরুষগণ ছিলেন ইরানের অধিবাসি। সৈয়্যুতি রহঃ কর্মজীবনের সূচনা করেছিলেন তখনকার মিসরের সর্বোচ্চ ইসলামী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার মাধ্যমে। কিন্তু ৯০৬ হিজরীতে অধ্যাপনা ত্যাগ করে আররোখা নামক একটি দ্বীপে বসবাস করে অবশিষ্ট জীবন গ্রন্থ রচনায় নিমগ্ন থাকেন। এখানেই ৯১১ হিজরীতে ১৯ শে জুমাদাল উলা (খৃঃ ১৫০৫) ইন্তেকাল করেন।

খাসায়েসুল কুবরা আমার সর্বাপেক্ষা প্রিয় গ্রন্থগুলোর একটি। বাংলা ভাষাভাষী পাঠক পাঠিকাগণের খেদমতে এই মহৎ গ্রন্থটি পেশ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

নিচে খাসায়েসুল কুবরা বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

খাসায়েসুল কুবরা ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মদীনা পাবলিকেশন্স
বইয়ের ধরণঃ হযরত মুহাম্মদ সাঃ এর সিরাত বা জিবনী
বইয়ের সাইজঃ ৯.৭০ MB
প্রকাশ সালঃ ১৯৯৯ ইং
বইয়ের লেখকঃ  আল্লামা জালালুদ্দিন সৈয়ুতী
অনুবাদঃ মুহিউদ্দিন খান

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now