খিলাফাত ব্যবস্থার রাষ্ট্রীয় কাঠামো

খিলাফাত ব্যবস্থার রাষ্ট্রীয় কাঠামো pdf বই ডাউনলোড। খিলাফত রাষ্ট্রের কাঠামো ও প্রতিষ্ঠানসমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনার আগে কিছু বিষয়ে আলোকপাত করা প্রয়োজন তাহলো:- ইসলামে শাসনব্যবস্থা বলতে খিলাফত রাষ্ট্রব্যবস্থাকে বুঝায়, যা এ মহা বিশ্বের প্রতিপালক মহান আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা কর্তৃক নির্ধারিত। 

এবং যেখানে রাষ্ট্রের প্রধান, খলীফা মুসলিমদের বাই আতের মাধ্যমে নিযুক্ত হয়ে থাকেন। এই বিষয়টির অকাট্য দলিল হচ্চে আল্লাহর কিতাব, রাসূল সাঃ এর সুন্নাহ এবং সাহাবাদের রা, ইজমা ( ঐক্যমত)।

আরও দেখুনঃ ইসলামের রাজনৈতিক চিন্তা pdf বই ডাউনলোড

আল্লাহ সুবহানাহু ওয়াতআলা পবিত্র কুরআনে বলেনঃ অতএব, আপনি আল্লাহর যা নাযিল করেছেন তা দিয়ে তাদের মাঝে শাসন করুন এবং আপনার কাছে যে মহান সত্য এসেছে, তা পরিত্যাগ করে তাদের প্রবৃত্তির অনুসরণ করবেন না। তিনি আরও বলেন: আপনি আল্লাহ যা নাযিল করেছেন তা দিয়ে তাদের মাঝে শাসন করুন আর তাদের প্রবত্তির অনুসরণ করবেন না।

এবং তাদের ব্যাপারে সর্তক থাকুন; যেন তারা আপনার নিকট আল্লাহর ফ্রেরিত কোন বিধান থেকে আপনাকে বিচ্যুত করতে না পারে।রাসুল সাঃ এর প্রতি আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা প্রদত্ত শাসন সংক্রান্ত একই নির্দেশনা তারঁ উম্মাহর প্রতিও সমভাবে প্রযোজ্য। এর অর্থ হল উম্মাহকে অবশ্যই রাসুল সাঃ এর পরে এমন একজন

আরও দেখুনঃ ইসলামের অর্থনৈতিক মডেল pdf বই ডাউনলোড

শাসক নিযুক্ত করতে হবে যিনি আল্লাহর কিতাব অনুযায়ী শাসনকার্য পরিচালনা করবেন। উসূল -উল-ফিকহ (islamic Jurisprudence)এর নীতি অনুসারে এই আদেশের ভাষা অকাট্য(Decisive)যা থেকে বোঝা যায় যে, নির্দেশটি অবশ্য পালনীয় অর্থাৎ ফরয।রাসুল সাঃ এর পর আল্লাহর আইন দ্বারা মুসলিমদের শাসনকার্য

পরিচলানার জন্য যাকে নিয়োগ করা হবে তিনিই খলীফা । একইভাবে সেই শাসন পদ্ধতির নাম হল খিলাফত। এছাড়া , এ ব্যাপারে আরও ও যে দলিল-প্রমান উপস্থাপন করা যায় তা হল, ইসলামী শারীআহ অনুযায়ী আইনীর শাস্তির বিধি-বিধান (হুদুদ) এবং অন্যান্য শারীআহ আইন আহকাম বাস্তবায়ন করা।

আরও দেখনুঃ আলোর মশাল pdf বই ডাউনলোড

নিচে খিলাফাত ব্যবস্থার রাষ্ট্রীয় কাঠামো pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

খিলাফাত ব্যবস্থার রাষ্ট্রীয় কাঠামো pdf বই ডাউনলোড

প্রকাশকঃ হিজবুত তাহরীর
বইয়ের ধরণঃ ইসলামিক বই
বইয়ের সাইজঃ 2.41 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group