গণিতের জন্মকথা

গণিতের জন্মকথা pdf বই ডাউনলোড। গণিত অর্থ গননাবিজ্ঞান। আমরা যা কিছু দেখি তা কোন না কোন সংখ্যা দিয়ে পরিমাপ করি। আজ আধুনিক জ্ঞান-বিজ্ঞানের যে চরম উৎকর্ষ সাধিত হয়েছে এর মূলে গণিতের অবদান সর্বাধিক। গণিতশাস্ত্রের যাত্রা শুরু হয়েছিল সংখ্যা গণনার পদ্ধতি থেকে।

কিন্তু মানুষ এই সংখ্যা গণনা পদ্ধতি একদিনে আবিস্কার করেনি। প্রাচীনকালে মানুষ কখনো খাড়া দাগ টেনে, কখনো বা শোয়ানো দাগ টেনে তাদের গণনার কাজ চালাতে। পরবর্তীতে এ দাগগুলো মানুষ সংখ্যা বোধক চিহ্ন হিসেবে ব্যবহার করতে শুরু করে।

আরও দেখুনঃ সূদ pdf বই ডাউনলোড

এভাবে প্রাচীন ব্যাবিলনীয়রা খাড়া গুজির মতো চিহ্ন দিয়ে এক থেকে নয় পর্যন্ত লেখার গণনা পদ্ধতি আবিস্কার করে। পরবর্তীতে এ থেকেই ষাটকিয়া পদ্ধতি আবিস্কৃত হয়। একে বলা হয় কুনিফর্ম। প্রাচীন মিশরীয়রাও প্রথমে খাড়া লাইন টেনে থেকে নয় পর্যন্ত সংখ্যা নির্দেশ করতো। তারপর দশ থেকে নব্বই পর্যন্ত ব্যবহার করতো অন্য ধরনের প্রতীক।

তাদের এ গণনারীতির নাম হচ্ছে হায়ারোগ্লিফিক পদ্ধতি। কিন্তু তারা কেউ শূন্যের ব্যবহার জানতো না। গণনা পদ্ধতিতে শূন্য সংখ্যার প্রথম ব্যবহার হয় আমাদের এ উপমহাদেশে। সংখ্যা গণনায় শূন্যের আবিস্কার হচ্ছে গণিত শাস্ত্রের এক মহাবিপ্লব। শূন্য সংখ্যা ভারতীয়রা আবিস্কার করলেও এর বিশ্বব্যাপাী প্রচলন ঘটে আরবীয়দের হাতে।

আরও দেখুনঃ পিঁপড়াদের রাজ্যে pdf বই ডাউনলোড

আর এজন্যই বর্তমান গণিত শাস্ত্রে ১ ২ ৩ ৪ ৫ ৬ ৭ ৮ ৯ ০ এ দশটি সংখ্যাকে আরবী সংখ্যা পদ্ধতি বলা হয়।গণিতে প্রথম শূণ্য সংখ্যাকে নুতনরূপে সাজিয়ে এর বিকাশ ও আধুনিক রূপ দেন মূসা আল খোয়ারিজমী। প্রকৃত অর্থে তিনিই হচ্ছেন আধুনিক গণিতশাস্ত্রের জনক। আল-খোয়ারিজমীর পর গণিতের এই নতুন শাখায় আরো অনেক মুসলিম বিজ্ঞানী অসামান্য অবদান রেখেছেন।

তাদেরঁ মধ্যে অন্যতম হচ্ছেন গণিতবিদ আবুল কালিম খোরাসানী আবুল ওয়াকা আল কার্কী কবি ওমর খৈয়াম প্রমুখ । আল খোয়ারিজমী আধুনিক বীজগণিতেরও জনক। আল খোয়ারিজমীর নাম অনুসারে হিসাব পদ্ধতির এ নতুন নিয়মকে বলা হয় আল গরিদম।

আরও দেখুনঃ গল্পের মাধ্যমে জ্ঞান pdf বই ডাউনলোড

নিচে গণিতের জন্মকথা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

গণিতের জন্মকথা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামী ফাউন্ডেশন বাংলাদেশ 
বইয়ের ধরণঃ গনিত বিষয়ক      
বইয়ের সাইজঃ 2.17  MB
প্রকাশ সালঃ ২০০৭ ইং
বইয়ের লেখকঃ এ.এফ.এম আবদুর রহমান 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group